শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞান চর্চা বিষয়ক সংগঠন ‘কোপার্নিকাস অ্যাস্ট্রোনমিক্যাল মেমোরিয়াল’র (ক্যাম-সাস্ট) দশম কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। এতে পদার্থবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী নাফিসা নুজহাতকে সভাপতি ও একই বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী তামসি আলিকে সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করা হয়েছে।

 


বুধবার (৩ আগস্ট) দুপুরে সংগঠনের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩১ জুলাই সংগঠনের এক সাধারণ সভায় নতুন কমিটির অনুমোদন দেওয়া হয়।

 

সভায় উপস্থিত ছিলেন- বর্তমান উপদেষ্টা পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক  ড. তানভীর আহমেদ ও লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহমুদ হাসান।

 

এছাড়া সদ্য বিদায়ী কমিটির সভাপতি আহমাদ আল-ইমতিয়াজ, সাধারণ সম্পাদক সোলাইমান হোসেন রবিন, ক্যাম-সাস্টের প্রাক্তন ও সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।

 

১৯ সদস্য বিশিষ্ট নতুন কমিটির অন্যরা হলেন, সহ সাধারণ সম্পাদক কে. এম শরীয়াত উল্লাহ, কোষাধ্যক্ষ স্বাগত দাস তীর্থ অফিস সম্পাদক সৌরভ মনি বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক আবু নাসের শাহ মো. মারুফ আহমেদ, সহ-সাংগঠনিক সম্পাদক মো. দ্বীন ইসলাম, গবেষণা এবং প্রকল্প সম্পাদক নুসরাত জামান, সহ-গবেষণা এবং প্রকল্প সম্পাদক সাকিবুল ইসলাম রায়হান, পাঠচক্র সম্পাদক  সাদিয়া তাসনিম মীম, সহ-পাঠচক্র সম্পাদক মো. মাসুদ মন্ডল, আইটি সম্পাদক সৈয়দ রাফিউল ইসলাম, সহ-আইটি সম্পাদক চঞ্চল কুমার রায়, ফিল্ড এডুকেশন সম্পাদক আবু শহিদ সালমান সহ-ফিল্ড এডুকেশন সম্পাদক নায়লা নওশীন রহমান, সম্পাদনা সম্পাদক কাজী নুসরাত তাসনীম, সহ-সম্পাদনা সম্পাদক অন্তু রায় উমা, প্রচার এবং ভিজ্যুয়াল আর্টস সম্পাদক সামিউল ইসলাম মুগ্ধ, সহ-প্রচার এবং ভিজ্যুয়াল আর্টস সম্পাদক সাইফ রহমান সিয়াম।

 

সংগঠনটির সদস্যরা জানান, কোপার্নিকাস অ্যাস্ট্রোনোমিক্যাল মেমোরিয়াল অব সাস্ট সংক্ষেপে ক্যাম-সাস্ট শাবির একদল শিক্ষার্থীর উদ্যোগ। জ্যোর্তিবিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ আর ভালোবাসা থেকে ২০১২ সালের ৭ই জুলাই শুরু হয় ক্যাম-সাস্টের পথচলা শুরু হয়। বাংলাদেশে জ্যোর্তিবিজ্ঞান বিষয়ক প্রাতিষ্ঠানিক শিক্ষার উল্লেখযোগ্য কোন সুযোগ না থাকায় এই বিষয়ক জ্ঞান অর্জন, আলাপ-আলোচনার প্রয়াস থেকেই অঙ্কুরিত হয় সংগঠনটির স্বপ্নের বীজ। জ্ঞানার্জনের পাশাপাশি অর্জিত জ্ঞান সকলের জন্য সহজলভ্য করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে ক্যাম-সাস্ট।

 


সিলেটভিউ২৪ডটকম/এনএম/এসডি-০৫