২০ আগস্ট ‘মণিপুরী ভাষা দিবস’ উপলক্ষে মণিপুরী ভাষা বিষয়ক আন্তর্জাতিক সেমিনার, কবি অয়েকপম অঞ্জুর দ্বিভাষী কবিতার বই ‘সেতুর মায়াবী বন্ধন (থোংগী নুংশি লৈপুন)’ এর প্রকাশনা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে মণিপুরী লাইব্রেরি অ্যান্ড রিসার্চ সেন্টার।

 


শনিবার (২০ আগস্ট) বিকাল তিনটায় মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের অন্তর্ভুক্ত আদমপুর বাজারস্থ মণিপুরী কাংশং, নয়াপত্তনে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

এদিন আয়োজিত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ইন্দিরা গান্ধী ন্যাশনাল ট্রাইবাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. হোমেন থাংজম, ইউনিভার্সিটি অফ স্যুওন, সাউথ কোরিয়ার সহকারী অধ্যাপক ড. জিনাইন লাইশ্রমচা, এসিস্ট্যান্ট প্রফেসর ও আর্টেনক্রার ডিরেক্টর রবীন্দ্র থৌনাওজম।

 

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদের প্রেসিডেন্ট কবি এ কে শেরাম,  চাউবা মেমোরিয়াল ইন্টেলেকচুয়াল প্রপার্টি মিউজিয়ামে ডিরেক্টর হামোম তনুবাবু এবং মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন মণিপুর ইউনিভার্সিটির প্রাক্তন ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর ড. অমর য়ুম্নাম।

 

মণিপুরী লাইব্রেরি অ্যান্ড রিসার্চ সেন্টার এর উপদেষ্টা এল জয়ন্ত কুমার সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদাল হোসেন।

 

লৈচোম্বম পূর্ণিমার সঞ্চালনায় এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মণিপুর ইউনিভার্সিটির প্রাক্তন ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর ড. অমর য়ুম্নাম, বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদের প্রেসিডেন্ট কবি এ কে শেরাম, এইমস এর সভাপতি ময়েংলম্বম খেলেন্দ্র ও কবি অয়েকপম অঞ্জু।

 

এতে বক্তব্য রাখেন- নাওরোইবম রতন, সোরাম মণিকান্ত, ইবুংহাল সিংহ শ্যামল, য়ুম্নাম নৃপেন্দ্র, থোঙাম প্রহল্লাদ, সাজ্জাদুল হক স্বপন।

 

‘সেতুর মায়াবী বন্ধন (থোংগী নুংশি লৈপুন)’ কাব্যগ্রন্থের অন্তর্ভুক্ত কবিতা পাঠ করেন অওয়াংতাবম সমরেন্দ্র, রওশন আরা বাঁশি, থাংজম নিভা ও হঞ্জবম কুঞ্জবতি।

 

কবি অয়েকপম অঞ্জুর অনুবাদ করা দুটি রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন থাংজম নিশা ও একটি নজরুলগীতি পরিবেশন করেন অবিনাশ সিংহ। এতে তবলায় সহযোগিতা করেন এন শুভজিৎ সিংহ।

 

অনুষ্ঠানে মণিপুরী ভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও ২১ গুণিজনকে সংবর্ধিত করা হয়।

 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-৩০