ফ্রান্সে বসবাসরত বিভিন্ন দেশের অনিয়মিত অভিবাসীদের নিয়মিত করার চিন্তাভাবনা করছে সে দেশের সরকার।

 


গত ২ নভেম্বর ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জিরাল্ড ডারমানা এবং শ্রমমন্ত্রী অলিভিয়ে ডুসোপ দেশটির প্রথম সারির গণমাধ্যম ‘লো মন্ডে’ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এ বিষয়ে কথা বলেন।

 

তারা বলেন, ফ্রান্সে কিছু খাতে শ্রমিক সংকট রয়েছ। বিশেষ করে নির্মাণ খাত, কৃষি খাত এবং বৃদ্ধাশ্রমগুলোতে প্রচুর জনবলের প্রয়োজন। এসব খাতগুলোতে অনিয়মিত অভিবাসীদের কাজে লাগিয়ে নিয়মিত করার চিন্তাভাবনা করছে ম্যাক্রন প্রশাসন।

 

তারা আরো বলেন, বিভিন্ন দেশ থেকে আগত যে সকল আশ্রয়প্রার্থী ফ্রান্সে আশ্রয়ের আবেদন করেন, তাদেরকে প্রাথমিক পর্যায়ে যে রিসিপিসি ( récépissé) দেওয়া হতো, সেখানে কাজ করার কোনো অনুমতি থাকতো না, আগামী বছর থেকে যেন কাজ করার অনুমতি দেওয়া যায় সে বিষয়েও চিন্তাভাবনা করছে ম্যাক্রন প্রশাসন এবং এই বিষয়গুলো নিয়ে আগামী বছরের শুরুতে জানুয়ারি বা ফেব্রুয়ারিতে পার্লামেন্টে প্রস্তাব আনা হবে।

 

এ বিষয়ে অনিয়মিত অভিবাসীদের নিয়ে কাজ করা বাংলাদেশি সংগঠন ‘সলিডারিটি আজি ফস্’ (Solidarités Asie France) এর চেয়ারম্যান বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি রাজনীতিবিদ নয়ন এন কে বলেন, ‘আমার রাজনৈতিক দল এবং আমার সংগঠন দীর্ঘদিন ধরে অনিয়মিত অভিবাসীদেরকে নিয়মিত করার জন্য শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করে আসছে। এখন ফ্রান্স সরকার অনিয়মিত অভিবাসীদেরকে নিয়মিত করার বিষয়ে যে, চিন্তাভাবনা করছে এবং এটা যদি বাস্তবায়ন করে সে ক্ষেত্রে ফ্রান্স যে, একটি মানবাধিকারের দেশ সেটা বিশ্বের দরবারে আরেকবার প্রমাণীত হবে এবং ফ্রান্সে বসবাসরত প্রায় ২০ হাজার অনিয়মিত অভিবাসীদের নিয়মিত হওয়ার একটা সুযোগ তৈরি হবে।’

 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৩৮


সূত্র : ঢাকা টাইমস