বিশ্বের অন্যতম জনপ্রিয় ডু-হুইলার নির্মাতা হার্লে ডেভিডসন। গ্রাহকদের জন্য নতুন নতুন বাইক আনছে প্রতিনিয়ত। এবার এক বিশেষ ধরনের বাইক নিয়ে এলো সংস্থাটি। তাদের এবারের হার্লে ডেভিডসন ফ্রিহুইলার ট্রাইক নামের বাইকটিতে দেওয়া হয়েছে তিনটি চাকা।

আন্তর্জাতিক বাজারে বেশ অনেকদিন আগেই এসেছে বাইকটি। তবে এখন এটি একটি কালো আপডেটেড ভার্সনে আনা হয়েছে। বাইকটির সামনের প্রান্তে হেডল্যাম্প নেসেল, ট্যাঙ্ক কনসোল, পাওয়ারট্রেন এবং এক্সজস্ট কালো করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক বিশেষ এই বাইকে কী কী ফিচার থাকছে-


হার্লে ডেভিডসন ফ্রিহুইলার ট্রাইক বাইকটির সামনে একটি এবং পেছনে দুটি চাকা রয়েছে। বাইকে বসতে পারবেন দুজন আরোহী। একটি আরামদায়ক যাত্রার জন্য ফ্লোরবোর্ড এবং সোজা রাইডিং পজিশন দেবে নতুন বাইকটি।

আরোহী জিনিসপত্র রাখার জন্য পেছনে একটি ট্রাঙ্ক পাবেন, যার ক্ষমতা ৫৫ লিটার।বাইকের পেছনে ১৮ ইঞ্চির দুটি চাকা এবং সামনে ১৫ ইঞ্চি চাকা ব্যবহার করা হয়েছে।

বাইকটি সহজে রিভার্স করার জন্য এটি একটি রিভার্স গিয়ারও রয়েছে। এছাড়া বাইকটিতে ইলেকট্রনিক লিঙ্কযুক্ত ব্রেকিং, এনহ্যান্সড অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম, এনহ্যান্সড ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম এবং ড্র্যাগ-টর্ক স্লিপ কন্ট্রোল সিস্টেম পাবেন ব্যবহারকারী। বাইকটির গিয়ারবক্সটি একটি ৬-স্পিড ইউনিটে দেওয়া হয়েছে। এছাড়াও বাইকটি মিলেয়েকি-এইট ১১৪ পাওয়ারট্রেন দ্বারা চালিত, ফলে খুব সহজেই ৪৭৫০ আরএমপি-এ ৮৮ বিএইচপি এবং ১৬৫ এনএম পিক টর্ক আউটপুট উৎপন্ন করবে বাইকটি।

হার্লে-ডেভিডসন অন্যান্য নতুন আপডেট করা মডেলগুলো বন্ধ করে দিয়েছে। এর মধ্যে আছে ব্রেকআউট পারফরম্যান্স ক্রুজার, রোড গ্লাইড ৩ ট্রাইক, নাইটস্টার স্পেশাল মিডলওয়েট স্পোর্ট মোটরসাইকেল এবং ফ্রিহুইলার ট্রাইক মডেল। বিশ্ব বাজারে এই বাইকের দাম ২৯ হাজার ৯৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৩১ লাখ ৬৯ হাজার টাকা।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ


সূত্র : হিন্দুস্থান টাইমস