মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, দখলকৃত পশ্চিম তীরে আরও সেনা জড়ো করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

 


শুক্রবার (২৭ জানুয়ারি) জেরুজালেমের একটি সিনাগগের (ইহুদিদের ধর্মীয় উপাসনালয়) সামনে গুলি ছোড়েন এক ফিলিস্তিনি বন্দুকধারী। এতে ৭ ইসরায়েলি নিহত হন। এ ঘটনার পরই পশ্চিম তীরে সেনা সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

 

এ ব্যাপারে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ পরিস্থিতি বিবেচনা করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী সিদ্ধান্ত নিয়েছে পশ্চিম তীরের জুডেয়া এবং সামারিয়া বিভাগে আরেকটি ব্যাটালিয়ন মোতায়েন করা হবে।’

 

এর আগের দিন পশ্চিম তীরের জেনিনে ৯ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে দখলদার ইসরায়েলি বাহিনী। এরপর ইসরায়েলিদের ওপর এ হামলার ঘটনা ঘটে।

এদিকে এরমধ্যে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, ৭ ইসরায়েলিকে হত্যার ঘটনায় এখন পর্যন্ত ৪২ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে তারা। এরমধ্যে রয়েছেন হামলাকারীর পরিবারের সদস্যরা।

পুলিশ বিবৃতিতে বলেছে, ‘জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ ৪২ জনকে গ্রেপ্তার করেছে। তাদের মধ্যে হামলাকারীর পরিবারের কয়েকজন সদস্য আছেন। এছাড়া হামলাকারীর প্রতিবেশিরাও আছেন।’

 

বৃহস্পতিবার জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর কথিত অভিযানে ৯ ফিলিস্তিনি নিহত হওয়ার পর উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। এর একদিন পর ইসরায়েলিদের ওপর হামলার পর পরিস্থিতি আরও ঘোলাটে হয়েছে। এখন সামনে দ্বন্দ্ব আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-০২


সূত্র : ঢাকাপোষ্ট