প্রযুক্তি কর্মীদের জন্য সর্বকালের সবচেয়ে খারাপ মাস হিসেবে চিহ্নিত করা যেতে পারে চলতি বছরের জানুয়ারিকে। আমাজন, মাইক্রোসফ্ট, গুগল, সেলসফোর্সের মতো সংস্থাগুলোতে এসময় বিশ্বব্যাপী প্রায় ১ লাখ মানুষ চাকরি হারিয়েছে।

এ হিসেবে বিশ্বব্যাপী ২৮৮ টিরও বেশি কোম্পানি গড়ে প্রতিদিন ৩,৩০০ জনের বেশি প্রযুক্তি কর্মীকে ছাঁটাই করেছে।


অ্যাপল ছাড়া অন্য সব বড় প্রযুক্তি প্রতিষ্ঠান জানুয়ারিতে তাদের কর্মী ছাঁটাই করেছে। আমাজন ১৮০০০, গুগল ১২০০০ এবং মাইক্রোসফট ১০,০০০ কর্মী ছাঁটাই করেছে।

তার আগের মাসের সেলসফোর্স ৭,০০০ আইবিএম ৩৯০০ এবং এসএপি ৩০০০ কর্মী ছাঁটাই এর ঘোষণা করেছিল।
লে অফ ট্র্যাকিং সাইট 'লে-অফস ডট এফওয়াইআই'র তথ্য অনুযায়ী, ২০২২ সালে এক হাজারেরও বেশি কোম্পানি ১,৫৪,৩৩৬ জন কর্মী ছাঁটাই করেছে।

প্রতিবেদন অনুসারে ২০২২ সাল থেকে এখন পর্যন্ত ২.৫ লাখের বেশি প্রযুক্তি কর্মী চাকরি হারিয়েছেন।

বিশ্বের বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলো তাদের কর্মী ছাঁটাই অব্যাহত রেখেছে এবং এই বিষয়ে তারা বিভিন্ন কারণ দেখিয়েছে। এর মধ্যে অন্যতম কারণগুলো হলো অতিরিক্ত কর্মী নিয়োগ, বিশ্ব অর্থনৈতিক মন্দা এবং করোনা মহামারী।

১১ হাজার কর্মী ছাঁটাই এর পর মেটার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানান ২০২৩ সালকে তিনি দক্ষতার বছর হিসেবে দেখতে চান।

বৈশ্বিক মন্দা ও মন্দার আশঙ্কার অংশ হিসেবে অনলাইন মার্কেটপ্লেস ওএলএক্স গ্রুপ  ভারতসহ বিশ্বব্যাপী ১৫০০ এরও বেশি কর্মী ছাঁটাই করেছে।

এডটেক কোম্পানি তাদের ইঞ্জিনিয়ারিং টিম থেকে আরও ১৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করেছে। জানা গেছে, নতুন করে কর্মী ছাঁটাইয়ের পর আরো ১,০০০ এর বেশি কর্মীকে ছাঁটাই করতে বলা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ