সম্প্রীতি সংঘ ফ্রান্সে'র উদ্যোগে পবিত্র মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা ও ইফতারপার্টি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার প্যারিসের একটি হলে  এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বদরুজ্জামান জামান এর পরিচালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মওদুদ আহমেদ।


বক্তব্য রাখেন-  মোহাম্মদ আব্দুল হামিদ এবং পবিত্র রমজানের তাৎপর্য  নিয়ে আলোচনা করেন-  মাওলানা বদরুল বিন হারুন।
 

ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন- মোহাম্মদ আহমেদ সেলিম, মোহাম্মদ আব্দুল হামিদ, হারুন আহমেদ, মওদুদ আহমেদ, বুলবুল আহমেদ, শাহাবুদ্দিন, বদরুজ্জামান জামান, মনির আহমেদ, মাওলানা বদরুল বিন হারুন, কামরুল খান, হাসান আহমেদ, সোহেল আহমেদ, জুয়েল চৌধুরী, শাহিন আহমেদ, জাহাঙ্গীর আলম, শামীম আহমেদ, সাইফুল আলম, ইমন আহমেদ, তোফায়েল আহমেদ জয়নুল, সোহেল আহমেদ, হেলাল আহমদ, জিসান প্রমূখ।

 মাওলানা বদরুল বিন হারুন পবিত্র কুরআনের সূরা বাকারা (২) : ১৮৩ আয়াত  "হে ঈমানদারগণ! তোমাদের উপর রোযা ফরয করা হয়েছে, যেমন ফরয করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর, যেন তোমরা মুত্তাকী হতে পারো "। এই আয়াতের উপর বিশদ আলোচনা করেন। তিনি কুরআনের এই আয়াতের উদ্ধৃতি দিয়ে বলেন- রোজা শুধুমাত্র যে আমাদের উপর ফরজ তা নয়, পূর্ববর্তী নবীদের অনুসারীদের উপরও রোজা ফরজ ছিল। আর এই রোজার মাধ্যমে আমরা মুত্তাকী হতে পারবো। বর্তমান পৃথিবীতে প্রায় একশ নব্বই কোটি  মুসমান আছেন কিন্তু সকল মুসলমান মুত্তাকী কিংবা মুহসিন নয়। পৃথিবীতে আজ মুত্তাকী আর মুহসিন মুসলমানের বড়ই অভাব। পবিত্র রমজানে রোজার পরিপূর্ণ হক আদায় করে যদি আমরা রোজা পালন করি তবেই আমরা মুত্তাকী হতে পরবো।


তিনি বলেন-  পবিত্র রমজানের রোজা থেকে আমাদের অর্জিত শিক্ষাকে যেন আমরা জীবনের বাকি দিনগুলোতে প্রয়োগ করতে পারি আসুন আল্লাহর কাছে সেই তাওফিক কামনা করি।

 

 

সিলেটভিউ২৪ডটকম/জামান/এসডি-০১