বাংলাদেশে পুলিশের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন, বিপিএম (বার) পিপিএম বলেছেন, সিলেট সহ সারা দেশের পর্যটন খাত বিকশিত হচ্ছে। এর সাথে তালমিলিয়ে ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা বাড়ছে। একসময় ট্যুরিস্ট পুলিশ ছিলো না, জেলা পুলিশ দিয়ে দায়িত্ব পালন করা হতো। মাননীয় প্রধানমন্ত্রী ট্যুরিস্ট পুলিশ করেছে। ট্যুরিস্ট পুলিশের সংখ্যা ও সক্ষমতা আরো বাড়ানো হবে।

শনিবার(২৯ এপ্রিল) দুপুরে রিকাবীবাজারস্থ সিলেট জেলা পুলিশ লাইনসে সাংবাদিকদের সাথে মতবিনিয়কালে এ কথা বলেন তিনি।


আইজিপি আরো বলেন, বাংলাদেশ পুলিশ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে দায়িত্ব সফলভাবে পালন করে আসছে। নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত রয়েছি। আমাদের সেই জনবল, প্রশিক্ষন রয়েছে। কেউ যদি আইনশৃঙ্খলা ভঙ্গের চেষ্টা করে তা মোকাবেলা করার সক্ষমতা রয়েছে বাংলাদেশ পুলিশের। নির্বাচন আয়োজনের জন্য বাংলাদেশ পুলিশের অভিজ্ঞতা আছে, প্রশিক্ষণ আছে। নির্বাচনের সময় আমরা নির্বাচন কমিশনের অধীনে কাজ করে থাকি। নির্বাচনের সময় ইলেকশন কমিশন যে দায়িত্ব দিবেন বাংলাদেশ পুলিশ সে দায়িত্ব পালন করবে।

সাম্প্রতিক সময়ে সারাদেশে বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ব্যাপারে আইজিপি বলেন, নির্বাচনের আগে সকল অনাকাঙ্ক্ষিত বিষয় রোধে আমাদের কড়া গোয়েন্দা নজরদারি রয়েছে। এছাড়া ঘটে যাওয়া এসব অগ্নিকান্ডের তদন্তও অব্যাহত রেখেছে পুলিশ। এসব ঘটনায় কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে পুলিশ সকলকে সঙ্গে নিয়ে জঙ্গি ও সন্ত্রাস নিরূপণে সক্ষম হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের আগে আইজিপি বেলা সাড়ে ১১টায় জেলা পুলিশ লাইন্সে পৌঁছলে তাঁকে গার্ড অব অনার দেওয়া হয়। পরে দুপুর ১২টায় সিলেট বিভাগের সকল থানার ওসি’র সঙ্গে মতবিনিময় করেন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। 

 

সিলেটভিউ২৪ডটকম/নাজাত