সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ‘ভোলাগঞ্জ বর্ডার হাট’র উদ্বোধন করা হয়েছে শনিবার (৬ মে)। ভারত-বাংলাদেশ যৌথ এই বর্ডার হাট উদ্বোধন করেন বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিককর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এটি সিলেট জেলার প্রথম বর্ডার হাট।
 

শনিবার বেলা ১১টায় বর্ডার এ হাট উদ্বোধন করা হয়। প্রথম দিন উন্মুক্ত ছিল হাটে প্রবেশ। টিকেট ও প্রবেশ কার্ড ছাড়াই বর্ডার হাটে প্রবেশ করতে পারেন ক্রেতারা। যার ফলে উপচেপড়া ভিড় জমে বাংলাদেশি ক্রেতাদের। তবে ভারতীয় ক্রেতা ছিলো কম।
 


হাট শুরু হওয়ার ঘন্টাখানেকের ভিতরে শেষ হয়ে যায় ভারতীয় ব্যবসায়ীদের নিয়ে আসা সকল পণ্য। তবে দিন শেষেও অর্ধেক পণ্য বিক্রি করতে পারেননি বাংলাদেশী ব্যবসায়ীরা।

বর্ডার হাটে বাংলাদেশের ২৪টি ও ভারতের ২৬টি দোকান বসে। বাংলাদেশী ব্যবসায়ীরা প্লাস্টিকের পণ্য, কাপড়, চিপস, তরল পানীয় বিক্রিয়ের জন্য নিয়ে আসেন। আর ভারতীয় ব্যবসায়ীরা কসমেটিক জাতীয় পণ্য, বিস্কুট, পান-সুপারী নিয়ে আসেন।
 

ভারতের মেঘালয়ের ইস্ট খাসি হিলস ও কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ সীমান্তে অবস্থিত এই বর্ডার হাট প্রতি সপ্তাহে ২দিন- শনি ও বুধবার সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বেচাকেনা হবে। হাটে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য বিক্রি হবে এবং হাটের ৫ কিলোমিটার এলাকার বাসিন্দারা পণ্য ক্রয়ের সুযোগ পাবেন।
 

হাট ব্যবস্থাপনা কমিটি জানান, ইতোমধ্যে আবেদনকারী বিক্রেতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ২৪ জন বিক্রেতাকে বাছাই করে দোকান বরাদ্দ দেওয়া হয়েছে এবং আবেদনকারী ক্রেতাদের মধ্যে বর্ডার হাট ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এর স্বাক্ষরে কার্ড বিতরণ করা হচ্ছে। একজন ক্রেতা একদিনে সর্বোচ্চ ২০০ ডলারের পণ্য ক্রয় করতে পারবেন। প্রবেশ ফি বাবদ কার্ডধারী একজন ক্রেতাকে ৩০ টাকা ও বিক্রেতাকে ৭০ টাকা দিয়ে হাটে প্রবেশ করতে হবে। আদায় করা টাকা বর্ডার হাটের সংস্কার ও উন্নয়নমূলক কাজে ব্যয় করা হবে।
 

সিলেটের জেলা প্রশাসক  মো. মজিবর রহমানের সভাপতিত্বে শনিবার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ভারতীয় সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জায়সওয়াল, সিলেটের পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্র্যাট (এডিএম) মো. ইমরুল হাসান, ভারতের আইএএম  (এসডিও) শ্রীমতি হেমা নায়েক, গোয়াইনঘাট সার্কেলের সিনিয়র এএসপি প্রভাস কুমার সিং, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শামিম আহমদ, উপজেলা নির্বাহী অফিসার লুসি কান্ত হাজং, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হিল্লোল রায়, সিলেট জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আপ্তাব আলী কালা মিয়া ও তামান্না আক্তার হেনা, ১নং ইসলামপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াদ আলী।
 

এছাড়াও ভারত-বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্য, ভারত-বাংলাদেশ বর্ডার হাট ম্যানেজমেন্ট কমিটির সদস্য এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

 


সিলেটভিউ২৪ডটকম / জলিল / ডি.আর /এসডি-১১৩