ছবি- শাহীন আহমদ

পাড়ি দিয়েছেন জীবনের দীর্ঘ পথ। ধুঁকছেন নানা রোগে। তবুও বিন্দু পরিমাণ আগ্রহ কমেনেনি ভোটের প্রতি। তাইতো জীবনের সাঁঝের বেলায় ভোট কেন্দ্রে এসে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিলেন ৮০ বছরের লক্ষী রাণী সেন।

আজ বুধবার দুপুরে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ১৬ নম্বর ওয়ার্ডের কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন এই বৃদ্ধা। তাঁর সঙ্গে ছিলেন পরিবারের সদস্যরা।


লক্ষী রাণী সেনের ছেলে বিনয় সেন সিলেটভিউকে বলেন, মায়ের বয়স হয়েছে। কিন্তু ভোট দিতে বারবার অনুরোধ করছে। তাই রিক্সা করে মাকে ভোট নিয়ে ভোট কেন্দ্রে নিয়ে এলাম। মা খুব খুশি হয়েছেন।

লক্ষী রাণী সেন বলেন, আগে ভোট দিতাম কাজগে। এখন দিলাম মেশিনে (ইভিএম)। ভালো লেগেছে। আমি খুশি। হয়তো এই ভোট শেষ ভোট হবে।

এবারের নির্বাচনে ১৯০টি কেন্দ্রের সব কটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ হচ্ছে। বিভিন্ন কেন্দ্রে শারীরিক প্রতিবন্ধী, অসুস্থ ও বয়স্ক ভোটারের উল্লেখযোগ্য উপস্থিতি দেখা গেছে। এবারের সিসিক নির্বাচনে ১৩২ কেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ’ (ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে জটিলতা ছাড়াই ভোট দিতে পারছেন বয়স্করাও। শিবগঞ্জ স্কলার্সহোমে ভোট দিতে আসা একজন জানান, ইভিএম নিয়ে চিন্তিত ছিলাম। তবে সহজেই ভোট দিতে পেরেছি।

তবে দুইটি কেন্দ্রে ভোট গ্রহণে ধীরগতি দেখা গেছে। সিলেটের শাহ পরান থানা এলাকার বালুচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং সিলেট সরকারি মডেল স্কুলের কেন্দ্রে বাহিরে ভোটারদের দীর্ঘ সময় বসে থাকতে দেখা গেছে।

ভোটার ও নির্বাচন কর্মকর্তারা বলছেন, ভোটার উপস্থিতি ভালো থাকলেও ইভিএমে (ইলেকট্রিক ভোটিং মেশিন) অভ্যস্ত না হওয়ার কারণে ভোট গ্রহণে বিলম্ব হচ্ছে। তবে ইভিএমে ভোট দিতে ভোটারদের কোনো সমস্যা হচ্ছে না।

২৭ ওয়ার্ড নিয়ে সিলেট সিটি করপোরেশন থাকলেও বর্ধিত ১৫টি ওয়ার্ড নেয়ে সিসিকে এখন মোট ওয়ার্ড সংখ্যা ৪২টি। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীতে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৩৬৩, নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন এবং তৃতীয় লিঙ্গ বা হিজড়া ভোটর রয়েছেন ৬ জন। সিসিক নির্বাচনে মোট কেন্দ্র ১৯০টি যেখানে স্থায়ী ভোটকক্ষ থাকবে ১ হাজার ৩৬৭টি এবং অস্থায়ী ভোটকক্ষ থাকবে ৯৫ টি।

মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী নৌকা প্রতীকে, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী নজরুল ইসলাম বাবুল লাঙ্গল প্রতীকে, স্বতন্ত্র প্রার্থী যথাক্রমে মো. আব্দুল হানিফ কুটু ঘোড়া প্রতীকে, মো. ছালাহ উদ্দিন রিমন ক্রিকেট ব্যাট প্রতীকে, মো. শাহজাহান মিয়া বাস প্রতীকে ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা হরিণ প্রতীকে এবং জাকের পার্টির প্রার্থী জহিরুল ইসলাম গোলাপ ফুল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী সিসিক নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। মেয়র পদে ৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও মূল লড়াই হবে নৌকা আর লাঙ্গলের প্রার্থীর মধ্যেই।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ৪২ নির্বাহী ও ১৪ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন। ১০ প্লাটুন বিজিবি, র‍্যাব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৭ হাজার সদস্যকে মাঠে নামানো হয়েছে। ১৯০ প্রিসাইডিং কর্মকর্তাসহ দায়িত্ব পালন করবেন সাড়ে ৪ হাজারেরও অধিক ভোটগ্রহণ কর্মকর্তা।

সিলেটভিউ২৪ডটকম/ মাহি