বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অস্ট্রেলিয়া শাখার উদ্যোগে লাকেম্বা রেলওয়ে প্যারেটে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান ও ডা. জোবাইদা রহমানেকে বাংলাদেশের ক্যাঙ্গারো কোর্টের ফরমাইসির রায়ে সাজা দেওয়ার বিরুদ্ধে মানববন্ধনের আয়োজন করা হয়।
 

মঙ্গলবার বিকেল ৫টায় অনুষ্ঠানটি শুরু হয়। অস্ট্রেলিয়া বিএনপির সংগঠনিক কমিটির সভাপতি এ কে এম তৌহিদুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব মোহাম্মদ হায়দার আলী এবং হাবিবুর রহমানের যৌথ পরিচালনা ও সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন- বাংলাদেশ জাতীয়তাবাদী দলের স্থায়ী কমিটির অন্যতম সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।
 


তার বক্তব্যে অস্ট্রেলিয়ার নেতাকর্মীদের প্রশংসা করে বলেন আপনারা এত কর্মব্যস্ততার মধ্যেও দেশের এই ফ্যাসিস্ট সরকারের বিচার ব্যবস্থায় অযাচিত হস্তক্ষেপের মাধ্যমে নিজের ইচ্ছামত রায় দিতে বিচারপতিদের বাধ্য করণ আইন-শৃঙ্খলা বাহিনী তথা র‍্যাব, পুলিশ, ডিবি এন এস আই, ডিজিএফআই, সহ নামে বেনামে গোয়েন্দা বাহিনীর সদস্যদের দ্বারা গণতান্ত্রিকামী জনগণের প্রতি অমানবিক নির্যাতন ও নিপীড়নের বিরুদ্ধে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন এজন্য। এছাড়াও জনাব রাশিদুল হকের নেতৃত্বে আপনারা অস্ট্রেলিয়ার পার্লামেন্ট মেম্বারদের সাথে দেশের গুম খুন বিচার বহির্ভূত হত্যাকাণ্ড সহ মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো তুলে ধরে দেশের এই চলমান এক দফার আন্দোলনকে আরো বেগবান তথা শক্তিশালী করার জন্য আপনাদের কার্যক্রম অব্যাহত রাখবেন এবং অস্ট্রেলিয়ায় বসবাসরত বিএনপির সকল নেতা কর্মীদেরকে একত্রিত করার মাধ্যমে জালিম সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ভাবে আন্দোলন সংগ্রাম করার পরামর্শ দেন।
 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক রাশেদুল হক।

তিনি তার বক্তব্যে বলেন, তারেক রহমান ও ডাঃ জুবাইদা রহমানের মিথ্যা ও বানোয়াট মামলায় ফরমায়েশি রায় অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশী জাতীয়তাবাদী বিশ্বাসী ও বিশ্বের সকল গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী মানুষ ইতিমধ্যে প্রত্যাখ্যান করেছে। আমরাও এই রায়কে মানিনা।

তিনি আরো বলেন, অস্ট্রেলিয়া বিএনপিকে ঐক্যবদ্ধ করে  অস্ট্রেলিয়ার সরকারি ও বিরোধীদলের সেনেটার এবং এমপিদের মাধ্যমে বাংলাদেশে ফ্যাসিস্ট হাসিনা সরকারের সকল অসাংবিধানিক কার্যক্রম ,গুম ,খুন ও দুর্নীতি সহ সকল অপকর্ম তুলে ধরে অস্ট্রেলিয়া বসবাসরত সকল জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ করে আওয়ামী সরকার তথা শেখ হাসিনাকে পদত্যাগে বাধ্য করব।
 

সভাপতির বক্তব্যে তৌহিদুল ইসলাম বলেন, যতদিন পর্যন্ত নিশি রাতের সরকার প্রধান ফ্যাসিস্ট শেখ হাসিনা পদত্যাগ না করবে ততদিন পর্যন্ত তার বিরুদ্ধেসর্ব ক্ষেত্রে  সক্রিয় থাকবো এবং বিএনপি অস্ট্রেলিয়ার সকল নেতাকর্মীদের সাথে নিয়ে কেন্দ্রের যে কোন কর্মসূচিকে সফলভাবে বাস্তবায়ন করব এছাড়া আজকের এই অনুষ্ঠানে যারা অংশগ্রহণ করেছেন সকলকে অস্ট্রেলিয়া বিএনপি'র পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান এর সমাপ্তি ঘোষণা করেন।
 

আরো বক্তব্য রাখেন- জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক (যুগ্ম সম্পাদক মর্যাদার) আমি ফেরদৌস।

উপস্থিত নেতৃবৃন্দের মধ্যে আরও বক্তব্য রাখেন- সোহেল মাহমুদ ইকবাল সাবেক সাধারণ সম্পাদক। নিউজিল্যান্ড বিএনপি। জাকির আলম লেলিন সাবেক ছাত্রনেতা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। আরো বক্তব্য রাখেন জনাব আশরাফুল আলম রনি সম্মানিত সদস্য সাংগঠনিক কমিটি অস্ট্রেলিয়া বিএনপি, জনাব ইলিয়াস কাঞ্চন শাহীন সম্মানিত সদস্য সংগঠনিক কমিটি অস্ট্রেলিয়া বিএনপি, জনাব মোবারক হোসেন সম্মানিত সদস্য সাংগঠনিক কমিটি অস্ট্রেলিয়া বিএনপি জনাব সারোয়ার কামাল চৌধুরী সাবেক সভাপতি কক্সবাজার জেলা যুবদল, জনাব হাবিবুর রহমান সাবেক সাধারণ সম্পাদক যুবদল সিঙ্গাপুর শাখা, জনাব বাবুল হাওলাদার সাবেক যুবদল নেতা ঢাকা মহানগর দক্ষিণ ।অস্ট্রেলিয়া বিএনপি'র নেতৃবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন সাংগাঠনিক টিমের সন্মানিত সদস্য জনাব জয় আহমেদ সুলতান. জনাব আশরাফুল ইসলাম.  অস্ট্রেলিয়া বিএনপি' নেতা দের মধ্যে আরো উপস্থিত ছিলেন জনাব ফারুক আহমেদ খান সাহেব প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বিএনপি অস্ট্রেলিয়া শাখা, ফজলুল হক মজনু, সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি  ঢাকা মেডিকেল কলেজ শাখা ছাত্রদল। শাহে আলম হোসেন সাবেক সহসভাপতি সিঙ্গাপুর বিএনপি । মনজুরুল হক আলমগীর  সাদ সামাদ সাবেক ছাত্রদল নোয়াখালী জেলা। তারিকুল ইসলাম তারেক সাবেক সভাপতি স্বেচ্ছাসেবক দল অস্ট্রেলিয়া শাখা। ফয়জুর চৌধুরী, কামরুল ইসলাম শামীম, খাদিজা জামান সাবেক ছাত্রদল নেত্রী ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।জসিম উদ্দিন সাবেক ছাত্রনেতা ঢাকা বিশ্ববিদ্যালয় ।নজরুল ইসলাম নাফিস সাবেক সদস্য মুন্সিগঞ্জ জেলা বিএনপি ।সার্বিক ও কারিগরি সহযোগিতায় ছিলেন আশওয়াদুল হক (বাবু) যুবদল নেতা অস্ট্রেলিয়া শাখা। খাজা দাউদ স্বেচ্ছাসেবক দল নেতা অস্ট্রেলিয়া শাখা। আবিদা সুলতানা জাসাস নেত্রী অস্ট্রেলিয়া শাখা। ফারুক খান যুবদল নেতা অস্ট্রেলিয়া শাখা. ফখরুল মুন্না যুবদল নেতা অস্ট্রেলিয়া শাখা মফিজুল ইসলাম সাগর যুবদল নেতা অস্ট্রেলিয়া শাখা.  আহসান হাবীব. মুরাদ হোসেন.মোহাম্মদ আলী. আব্দুল আলিম. মোবারক মিয়া আবু বকর সিদ্দিক . মিজানুর রহমান. আহমেদুল কবির এছাড়াও বিভিন্ন স্থান থেকে  বিএনপি নেতা কর্মী ও জন সাধারণের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে আজকের এই প্রতিবাদ অনুষ্ঠানটির সার্বিক আয়োজন ছিল চোখে পড়ার মতো। সিডনির বাংলাদেশী পাড়া খ্যাত লাকেম্বার রেলওয়ে প্যারেড বাংলাদেশে হাসিনার স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে স্লোগানে মুখরিত হয়েছিল পুরো সময় জুড়ে।

 

সিলেটভিউ২৪ডটকম/জুমান/এসডি-১৯৩