মেট্রোপলিটন ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার এবং লেখক, অনুবাদক ও টেগোর সেন্টার সিলেটের নির্বাহী প্রধান মিহিরকান্তি চৌধুরী ভারতের কলকাতায় অনুষ্ঠিত তিনদিনব্যাপী আন্তর্জাতিক ডেলফিক কালচার সামিটে যোগদান করেছেন। গত ১২ থেকে ১৪ অক্টোবর এই সামিট অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ডেলফিক অ্যাসোসিয়েশনের প্রতিনিধিত্বকারী দুই সদস্যের প্রতিনিধি দলে মিহিরকান্তি চৌধুরী ছাড়াও বাংলাদেশ ডেলফিক অ্যাসোসিয়েশনের মহাসচিব মি. জি কে এম সাদিকুল আমিন সামিটে যোগ দেন। বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. সৈয়দ মুনতাসির মামুন।


ঐতিহাসিকভাবে সমৃদ্ধ এবং রাজকীয় ভেন্যুতে আনুষ্ঠানিক প্রাতঃরাশ, নৈশভোজ এবং মধ্যাহ্নভোজসহ বিস্তৃত পরিসরের জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। ভেন্যুর মধ্যে ছিল টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি ক্যাম্পাস, বালিগঞ্জ হাউস, বিলাসবহুল গ্রেট ইস্টার্ন ললিত পাঁচতারা হোটেল, রাজকুটির, মনোটেল চারতারা হোটেল এবং এসপ্ল্যানেড টাউন হল। সাতটি অপূর্ব শৈল্পিক পূজা প্যান্ডেল অন্বেষণ করার বিশেষ সুযোগ প্রদান করা হয় ৪৫টি দেশ এবং ভারতের বিভিন্ন অঞ্চলের প্রায় ২০০ ডেলিগেটকে। ফ্লোটেল নামে গঙ্গা নদীতে নোঙরকৃত অতি জনপ্রিয় একটি চারতলা ভাসমান হোটেল পর্যন্ত ডেলিগেটদের যাত্রা বিস্তৃত ছিল।

গঙ্গা নদীতে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানসহ আড়াই ঘন্টার এক নৌবিহারেও ডেলিগেটরা যোগদান করেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. সৈয়দ মুনতাসির মামুন উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প ও সংস্কৃতি বিষয়ে বক্তব্য দেন। মি. জি কে এম সাদিকুল আমিন ও মিহিরকান্তি চৌধুরীর সমাপনী অধিবেশনে দুই দেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি, যোগাযোগ ও বন্ধুত্ব বিষয়ে বক্তব্য প্রদান করেন। তিনদিনব্যাপী সামিটের নানা অনুষ্ঠানে ডেলিগেটদের বরণ করা হয় এবং উপহার প্রদান করা হয়।


সকল আয়োজনের কেন্দ্রে ছিলেন ইন্টারন্যাশনাল ডেলফিক কাউন্সিলের মহাসচিব মি. রমেশ প্রসন্ন এবং বঙ্গ ডেলফিক কাউন্সিলের প্রেসিডেন্ট ও টেকনো ইন্ডিয়া গ্রুপের চিফ ইনোভেশান অফিসার মি. মেঘদূত রায় চৌধুরী, যিনি এই গ্রুপের চেয়ারম্যান মি. গৌতম রায় চৌধুরী ও কো-চেয়ারম্যান প্রফেসর মানসী রায় চৌধুরীর সুযোগ্য পুত্র।

মিহিরকান্তি চৌধুরী জানান, “এই দর্শন, প্রদর্শন, পরিদর্শন, ভ্রমণ সবকিছুই দুর্গাপূজার ধর্মীয় ভাবধারাকে অবলম্বন করে শিল্পকলার ভাবধারার সাথে বিশেষভাবে সম্পৃক্ত। এই সামিটে যোগদান জীবনের একটি উল্লেখযোগ্য ঘটনা ছিল।”

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে