“জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সারা পৃথিবীর স্বাধীনতাকামী মানুষের কাছে অনুপ্রেরণার উৎস হয়ে আছে। বাংলাদেশের পরে যে সকল রাষ্ট্র স্বাধীন হয়েছে বা এখনও স্বাধীনতার জন্য লড়ছে, তারা সকলেই এই ভাষণ দ্বারা প্রভাবিত। ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিকভাবে ওয়ার্ল্ড হেরিটেজের স্বীকৃতির মধ্যে এই ঐতিহাসিক ভাষণটির গুণগতমান প্রতিফলিত।”

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে দেশের অন্যতম শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক।


তিনি আরও বলেন, “পৃথিবীতে অনেক জাতি আছে, কিন্তু সবাই স্বাধীন নয়। জাতি পরিপূর্ণতা পায় রাষ্ট্রের মাধ্যমে। জাতির জনক সেই অসাধারণ কাজটি করে গিয়েছেন। তাঁর ভাষণে দূরদর্শী রাষ্ট্রনায়কের চিন্তাভাবনা প্রতিফলিত। ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ একটি উত্তর আধুনিক প্রস্তাবনা। বঙ্গবন্ধুকে অনেক চাপের মধ্যে ভাষণটি দিতে হয়েছে যা পৃথিবীর বিখ্যাত অন্য ভাষণের পরিপ্রেক্ষিত থেকে ভিন্ন ছিল। ভাষণটির মধ্যে আবেগ, আকুতি, জাগৃতি সবকিছুই ছিল। সুকৌশলে তিনি স্বাধীনতার ডাক দিয়েছেন এই ভাষণে।”

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্ব ও রেজিস্ট্রার তারেক ইসলামের সঞ্চালনায় সকাল সাড়ে ১০টায় প্রফেসর এম. হাবিবুর রহমান হলে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে আরও বক্তব্য রাখেন ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন এবং প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন শেখ আশরাফুর রহমান, ছাত্রকল্যাণ উপদেষ্টা ড. এম জেড আশরাফুল, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী প্রমুখ।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফা বলেন, ‘‘ঐতিহাসিক ৭ই মার্চ আমাদের জাতীয় জীবনে একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ্য। গুরুত্বপূর্ণ জাতীয় উপলক্ষ্যসমূহে শিক্ষার্থীদের আরও বেশি সম্পৃক্ত করতে হবে। আমাদের ব্যাপক চর্চার প্রয়োজন। আজকের আয়োজন সফল করে তোলায় আমি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।”

এর আগে সকাল ১০টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। জাতীয পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন যথাক্রমে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক ও ট্রেজারার প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফা। এরপর ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এই পর্ব পরিচালনা করেন রোভার স্কাউটসের সদস্যবৃন্দ।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে