ভারতীয় নৌবাহিনীর হেলিকপ্টার লক্ষ্য করে গুলি ছুঁড়েছে সোমালিয়ার জলদস্যুরা। ছিনতাই করা একটি জাহাজে অভিযান চালাতে গিয়েছিল ভারতীয় নৌবাহিনীর হেলিকপ্টারটি। তখন এটিকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়।


গতকাল শুক্রবার (১৫ মার্চ) এ ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত বছরের ১৪ ডিসেম্বর ‘ইক্স-এমভি রুয়েন’ নামের মাল্টার পতাকাবাহী একটি কার্গো জাহাজ ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। এই জাহাজটিকেই আবার ছিনতাইয়ের কাজে ব্যবহার করা হচ্ছিল। ধারণা করা হচ্ছে, বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহকে ছিনতাইয়ে কাজে এই জাহাজটি ব্যবহার করেছিল সোমালি দস্যুরা।



এই ‘ইক্স-এমভি রুয়েন’-কে আটকাতে অভিযান চালিয়েছিল ভারতীয় নৌ সেনারা। তারা একটি যুদ্ধজাহাজ দিয়ে ছিনতাইকৃত জাহাজটিকে আটকান। এরপর একটি হেলিকপ্টার এমভি রুয়েনের কাছে যায়। তখন সেটির দিকে গুলি ছোড়া হয়। এ ঘটনার ৮ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে এনডিটিভি।


সোমালি জলদস্যুদের জাহাজে অভিযান চালানোর ব্যাপারে ভারতীয় নৌবাহিনী এক বিবৃতিতে বলেছে, “ইএক্স-এমভি রুয়েনকে আটকানোর মাধ্যমে সোমালি জলদস্যুদের আরও জাহাজ ছিনতাইয়ের প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। এমভি রুয়েনকে গত বছরের ১৪ ডিসেম্বর ছিনতাই করে সোমালি দস্যুরা। এটি দূরসমুদ্রে ছিনতাইয়ের জন্য যাচ্ছিল।”

বিবৃতিতে নৌবাহিনী আরও বলেছে, “জাহাজটিকে ভারতীয় নৌবাহিনী ১৫ মার্চ আটকায়। এটি যুদ্ধজাহাজে সরাসরি গুলি ছুড়েছে। এখন যুদ্ধজাহাজটি আন্তর্জাতিক আইন অনুযায়ী আত্মরক্ষা এবং দস্যুতাবিরোধী কাজ করছে। জাহাজে থাকা দস্যুদের আত্মসমর্পণ করা এবং বেসামরিকদের ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


ভারত মহাসাগর থেকে গত মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহকে ছিনতাই করে সোমালি দস্যুরা। এরপরই সেখানে অভিযান চালাল ভারত।

 

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত