২৫ মার্চ কালরাত ও গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্বলন ও এক মিনিট নিরবতা কর্মসূচী পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।


শনিবার (২৫ মার্চ) সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্বলন ও এক মিনিট নিরবতা পালনের মাধ্যমে ভয়াল কালরাত স্মরণ করেন তারা।



এ সময় শাখা ছাত্রলীগের সভাপতি মো. খলিলুর রহমান বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বাঙালি জাতির উপর এক বিভীষিকাময় ভয়াল রাত নেমে এসেছিল। মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্ব পরিকল্পিত ‘অপারেশন সার্চ লাইটে’র নীলনকশা বাস্তবায়ন করে। বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দিতে রাজধানী ঢাকাসহ সারাদেশে ঝাঁপিয়ে পড়ে নিরস্ত্র বাঙালির ওপর। সেদিনের আত্মত্যাগেই অর্জিত হয়েছে লাল-সবুজের পতাকা। এই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ আন্দোলন, সংগ্রাম ও ত্যাগের মধ্যে দিয়ে আমরা যে স্বাধীনতা পেয়েছি তার ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।


সাধারণ সম্পাদক সজিবুর রহমান বলেন, আজকের এই কর্মসূচি তাদের উদ্দেশ্যে যারা আমাদের স্বাধীনতা প্রাপ্তিকে সহজ করে দিয়েছিল। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহণকারী সকল শহিদ এবং গাজীদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।


এ সময় ছাত্রলীগের নবগঠিত কমিটির বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


সিলেটভিউ২৪ডটকম/ নোমান