সিলেট মহানগরীর হোটেল-রেস্তোরাঁ থেকে শুরু করে রাস্তার পাশের অস্থায়ী দোকানে প্রথাগত ইফতারসামগ্রীর পাশাপাশি বাহারি ও মুখরোচক নানা খাবারের পসরা সাজিয়ে বসেন দোকানিরা। তবে এসব আয়োজনকে ছাপিয়ে সিলেটবাসীর ইফতারে এখনও প্রশান্তির আরেক নাম পাতলা খিচুড়ি। স্থানীয়ভাবে এটা ল্যাটা খিচুড়ি নামেও পরিচিত। ঐতিহ্যবাহী এ খাবার ছাড়া যেন ইফতারের পরিপূর্ণতা এসে না সিলেটের মানুষ। বিশেষজ্ঞদের মতে দিনভর পানাহার থেকে বিরত থাকার পর ইফতারে পাতলা খিচুড়ি বেশ স্বাস্থ্যসম্মত।
 

তবে কেবল সিলেটে নয় দেশের বাহিরেও রয়েছে পাতলা খিচুড়ির কদর। সিলেটের মত যুক্তরাজ্যেও পাতলা খিচুড়ির জনপ্রিয়তা অনেক।


যুক্তরাজ্যের বাংলাদেশি পরিবারগুলোর মধ্যে প্রায় প্রতিটি পরিবারে সাধারণত ইফতার আয়োজনে প্রথমেই থাকে সিলেটের পাতলা খিচুড়ি। এখানকার বাংলাদেশি মালিকানাধীন রেস্তোরাঁগুলোয়ও একই চিত্র। এই বাংলাদেশিদের বড় অংশ সিলেট অঞ্চল থেকে আসা। তাই এখানকার ইফতারির তালিকায় সিলেটের পাতলা খিচুড়ির সঙ্গে থাকে ছোলা, পেঁয়াজু, বেগুনি, আলুর চপ, তন্দুরি চিকেন, গ্রিল চিকেন, ল্যাম্ব চপ, শিক কাবাব, সমুচা, চিকেন বিরিয়ানি, মিট বিরিয়ানি, চিকেন উইংস, জিলাপি, পাস্তাসহ নানা পদের মুখরোচক খাবার। খেজুর, আম, আপেল, আঙুর, মাল্টা, কমলা, তরমুজ, কলাসহ থালা ভর্তি থাকে বিভিন্ন প্রকার ফলে। পানীয় হিসেবে অনেকের পছন্দ বিভিন্ন প্রকার ফলের জুস।
 

ইস্ট লন্ডনের বাংলাটাউনখ্যাত ব্রিকলেনের ক্যাফে গ্রিল, হোয়াইট চ্যাপেলের সোনারগাঁ, পঞ্চখানা, পাঁচ ভাই, ফিস্ট অ্যান্ড মিস্ট, স্টেপনিগ্রিনের গ্র্যান্ড রসইসহ বাংলাদেশি রেস্তোরাঁগুলোর সবখানে ইফতারে পাতলা খিচুড়িসহ দেশীয় খাবারের সমাহার চোখে পড়ার মতো। ইফতারের সময় ইস্ট লন্ডনের প্রতিটি রেস্তোরাঁ থাকে কানায় কানায় পূর্ণ। অনেকে খাবার পার্সেল করে বাসায় নিয়ে যান। দুপুরের পর থেকে শুরু হয় রেস্তোরাঁগুলোর বেচা-বিক্রির ব্যস্ততা। সোনারগাঁ রেস্টুরেন্টের জিলাপির কদর একটু বেশিই। বিকেল চারটার পর এখানে ক্রেতারা লম্বা লাইন ধরে জিলাপি কেনেন।

রেস্তোরা মালিকরা জানান, রেস্তোরাঁগুলোতে ৩০-এর বেশি পদের দেশীয় ঐতিহ্যবাহী খাবার দিয়ে ইফতারের বুফে করা হয়। জনপ্রতি ১৭ পাউন্ড দিয়ে দেড় শতাধিক আসনের রেস্তোরাঁ প্রতিদিন পূর্ণ থাকে, আসন পেতে ২ থেকে ৩ দিন আগে বুকিং দিতে হয়।
 

লন্ডনের বাইরে যুক্তরাজ্যের অন্য শহরগুলোর মধ্যে লুটন, বার্মিংহাম, ম্যানচেস্টার, ওল্ডহাম, নিউক্যাসল, সান্ডারল্যান্ড, কার্ডিফে বাংলাদেশি রেস্তোরাঁগুলোয়ও প্রায় একই চিত্র। তবে সব রেস্তোরাঁগুলোতে পাওয়া যাচ্ছে সিলেটের ঐতিহ্যবাহী পাতলা খিচুড়ি।



সিলেটভিউ২৪ডটকম/ প্র.আ/ নাজাত/এসডি-১৩৫৩