ছবি: সংগৃহিত।

হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। সংসদ সদস্য হিসেবে তিনি এক মাসে কতো টাকা সম্মানী ভাতা পান, তা নিজেই প্রকাশ করে দিয়েছেন।

সুমন নিজের ফেসবুক আইডিতে পোস্ট দিয়ে সম্মানী ভাতা পাওয়ার বিষয়টি জানিয়েছেন। তিনি গত ফেব্রুয়ারি মাসের ভাতা বিবরণী প্রকাশ করেছেন।


ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ‘সংসদ সদস্য হিসাবে সম্মানী ভাতা পেলাম। আমার এলাকা মাধবপুর-চুনারুঘাটের মানুষের জানা উচিত আপনাদেরকে সেবার বিপরীতে আমি কতো টাকা ভাতা পাচ্ছি।’

সুমনের প্রকাশ করা ভাতা বিবরণী থেকে দেখা যায়, সবমিলিয়ে তিনি সম্মানী ভাতা পেয়েছেন ১ লাখ ৭২ হাজার ৯৭৩ টাকা। এর মধ্যে এক মাসের পারিতোষিক ৫৫ হাজার টাকা, নির্বাচনী এলাকা ভাতা ১২ হাজার ৫০০ টাকা, নির্বাচনী এলাকায় অফিস পরিচালনা ভাতা ১৫ হাজার টাকা, টেলিফোন ভাতা ৭ হাজার ৮০০ টাকা, চিকিৎসা ভাতা ৭০০ টাকা, ধোলাই ভাতা ১ হাজার ৫০০ টাকা, নিয়ামক ভাতা ৫ হাজার টাকা, মোটরযান রক্ষণাবেক্ষণ ব্যয় ৭০ হাজার টাকা ও অন্যান্য ভাতা বাবদ ৬ হাজার টাকা পেয়েছেন।

তার মোট সম্মানী ভাতা থেকে উৎসে আয়কর কর্তন ও স্ট্যাম্প বাবদ ৫২৭ টাকা কর্তন করা হয়েছে।

সুমন যে ভাতা বিবরণী প্রকাশ করেছেন, তাতে জাতীয় সংসদ সচিবালয়ের অডিট ইউনিটের নিরীক্ষা ও হিসাব রক্ষণ কর্মকর্তা, অডিটর ও সুপারের স্বাক্ষর রয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে