উৎসাহ-উদ্দীপনা ও মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার ঈদুল ফিতরে উৎযাপন । এক মাস সিয়াম সাধনার পর পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন করলো অস্ট্রেলিয়ায় বসবাসরত মুসলিম জাতি।

পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ে করতে সকাল ৬টা থেকে মুসল্লিরা ছুটে আসেন প্যারি পার্কে।


ঈদের প্রথম জামায়াত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। দ্বিতীয় জামায়াত অনুষ্ঠিত সকাল ৮টায়। ঈদের শেষ জামা অনুষ্ঠিত হয় সকাল ৯ টার সময়।
 

আমাদের দেশের মতো ঈদের নামাজের জন্য আলাদা কোনো ঈদগাহ নেই। তাই ধর্মপ্রাণ মুসল্লিরা মসজিদ, মাসাল্লা, পার্ক, কমিউনিটি হল ও স্কুলে ঈদের নামাজ আদায় করেন। দেশটির বিভিন্ন প্রদেশে অনুষ্ঠিত ঈদ জামাতে বিপুল সংখ্যক বাংলাদেশি প্রবাসীর উপস্থিতি লক্ষ্য করা গেছে। জনবসতি এলাকাগুলিতে এমনও দেখা গেছে যে, একই স্থানে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঈদের জামাত আদায় করা হয় ঈদের বড় জামাতগুলোর মধ্যে রয়েছে সিডনির এবান,লিডকম,লাকেম্বার দারুল উলুম, কেন্দ্রীয় মসজিদ, প্যারি পার্ক কমিউনিটি সেন্টার, মিন্টো, রকডেল মসজিদ। প্যারি পার্কে দাওয়াত ইসলামী অস্ট্রেলিয়ার তিনটি জামাত অনুষ্ঠিত  হয়।এছাড়া অন্যান্য স্থানেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
 

ঈদের নামাজ শেষে দেশ, জাতি এবং বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। জামাত শেষে একে অপরের সাথে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। আনন্দ ভাগাভাগি করেন সর্বস্তরের মানুষ।

 

সিলেটভিউ২৪ডটকম/ইদ্রিছ/এসডি-১৫৮৭