শেষ মুহুর্তে জমে উঠেছে সিলেট সদরে উপজেলা পরিষদের নির্বাচনি আমেজ। প্রার্থীদের প্রচার-প্রচারণায় মুখর পুরো উপজেলা। ভোটারদের নানা আশ্বাস দিচ্ছেন প্রার্থীরা। আর শেষ সময়ে এসে ভোটাররা প্রার্থীদের নিয়ে নানা হিসেব-নিকেষ করছেন। আগামী ৮ মে এই উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।


জাতীয় সংসদ নির্বাচনের মতো উপজেলা পরিষদ নির্বাচনও বিএনপি বর্জন করেছে। আর আওয়ামী লীগ দলীয় প্রতীকে এই নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগের এক নেতা অপর নেতার প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছেন। এসব নেতার নিজেদের বলয় থাকায় বিভক্ত হয়ে পড়েছেন আওয়ামী লীগ ও তার অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।



সিলেট শহরতলি হওয়ায় এই উপজেলার আলাদা গুরুত্ব রয়েছে সকল রাজনৈতিক দলের কাছে। তাই এই উপজেলার নির্বাচনে সিলেট শহরের নজর থাকে সবসময়।


সাত ইউনিয়ন নিয়ে গঠিত সিলেট সদর উপজেলায় এবার চেয়ারম্যান পদে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আওয়ামী লীগের চারজন ও সতন্ত্র প্রার্থী হয়েছেন দুজন। ভাইস চেয়ারম্যান পদে আটপ্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন লড়াই করছেন।


ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, চেয়ারম্যান পদে এবার যে ছয়জন প্রার্থী হয়েছেন- তাদের মধ্যে চারজনই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। বাকি দুই প্রার্থী অরাজনৈতক পরিচয়ে নির্বাচনে এলেও একজন বিএনপি ও অপরজন জামায়াতের রাজনীতিতে সক্রিয় বলে আলোচনায় রয়েছে।


চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি সুজাদ আলী রফিক (কাপ-পিরিচ), সদর উপজেলা আওয়ামী লীগ নেতা মো. সামছুল ইসলাম (আনারস), সিলেট জেলা শ্রমিক লীগের সভাপতি মো. এজাজুল হক (মোটর সাইকেল), উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মিল্লাত আহমদ চৌধুরী ( ঘোড়া), ডা. খলিলুর রহমান (টেলিফোন), মো. আব্দুল আহাদ (দোয়াত-কলম)।


বেশ কয়েকজন ভোটারের সঙ্গে কথা বললে তাদের মন্তব্য- চেয়ারম্যান পদে ত্রিমুখী লড়াই হবে। এই তিন প্রার্থী হলেন- অধ্যক্ষ সুজাদ আলী রফিক (কাপ-পিরিচ), মো. সামছুল ইসলাম (আনারস), মো. এজাজুল হক (মোটর সাইকেল)। তারা তিনজনই ভোটারদের আলোচনায়।


এদিকে, বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি আশফাক আহমদ কোনো প্রার্থীর পক্ষে সরাসরি অংশ না নিলেও আনারস প্রতীকের প্রার্থী সদর উপজেলা আওয়ামী লীগ নেতা মো. সামছুল ইসলামের পক্ষে রয়েছেন বলে গুঞ্জন রয়েছে।


ভাইস চেয়ারম্যান পদে সিলেট সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক প্রভাষক সেলিম আহমদ (মাইক), সাংবাদিক ও তরুণ সমাজসেবক মো. ওলিউর রহমান (টিয়া পাখি), মো. সাইফুল ইসলাম (উড়োজাহাজ), পর্তুগাল আওয়ামী লীগ নেতা মো. জাকির হুসাইন ( চশমা), নিজাম উদ্দিন ( টিউবওয়েল), নুরুল ইসলাম (তালা), বিলাশ বেনার্জী (বৈদ্যুতিক বাল্ব), রথীন্দ্র লাল দাশ (বই)।


ভাইস চেয়ারম্যান পদেও ত্রিমুখী লড়াই হবে বলে আভাস পাওয়া গেছে। টিয়া পাখি প্রতীকের প্রার্থী  সাংবাদিক মো. ওলিউর রহমান ও উড়োজাহাজ প্রতীকের প্রার্থী মো. সাইফুল ইসলাম ও মাইক প্রতীকের প্রার্থী স্থানীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা আহবায়ক প্রভাষক সেলিম আহমদ মুল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।


অপর আরেক প্রবাসী প্রার্থী মো. জাকির হুসাইন ভোটের মাঠে ‘টাকা’ দিয়ে প্রভাব বিস্তার করছেন বলে অভিযোগ রয়েছে।


মহিলা ভাইস চেয়ারম্যান পদে সেদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মোছা. হাসিনা বেগম (ফুটবল) ও বঙ্গবন্ধু আইনজীবি পরিষদের মোছা. দিলরুবা বেগম (পদ্ম ফুল) প্রতীদ্বন্দ্বীতা করছেন। এই পদে হাড্ডাহাড্ডি লড়াই হবে। এই দুই প্রার্থী একই দলের রাজনীতিতে যুক্ত হওয়ায় স্থানীয় নেতাকর্মীরা তাদের নিয়ে বিভিক্ত হয়ে পড়েছেন।


সিলেট সদর উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৮১ হাজার ৯২১। এরমধ্যে পুরুষ ভোটার ৯৪ হাজার ৪২০ ও নারী ভোটার ৮৭ হাজার ৫০০ জন রয়েছেন। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১ জন। সাত ইউনিয়নে মোট ৬২ টি ভোট কেন্দ্র রয়েছে।



 

সিলেটভিউ২৪ডটকম / মাহি / ডি.আর/এসডি-২০০০