সিলেট-ঢাকা মহাসড়কের ওসমানীনগর উপজেলার সীমান্তবর্তী কুশিয়রা নদীর উপর নির্মিত শেরপুর সেতুটি দীর্ঘদিন থেকে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। সেতুর নিচের অংশে ফাটল দেখা দেয়ায় যানবাহন চলাচলের সাথে সাথে নিচের অংশের ঢালাই খসে পড়ছে। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় সেতুর ওপর দিয়েই ঝুঁকি নিয়ে চলছে সব ধরনের যানবাহন।
 

সেতু দিয়ে যানবাহন চলাচল অব্যাহত থাকলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ও প্রাণহানির আশঙ্কা করছেন স্থানীয়রা।
 


জানা গেছে, সারা দেশের সঙ্গে সিলেট জেলার সড়ক যোগাযোগের মাধ্যম শেরপুর সেতু। সেতুটির উপর দিয়ে সিলেট জেলার সাথে যোগাযোগে প্রতিদিন লক্ষাধিক যানবাহন চলাচল করে। দীর্ঘদিন থেকেই সেতুটি ঝুঁকিপূর্ণ থাকলেও সংস্কারে কর্তৃপক্ষের কোনো দৃষ্টি নেই। সোমবার রাত থেকে সেতুটির উত্তর-পূর্ব দিকে বালুভর্তি বস্তা রেখে সতর্ক করে কর্তৃপক্ষ। এতে করে সেতুটির উপর দিয়ে যানবাহন যাতায়াতে সড়ক সরু হওয়ায় দেখা দিয়েছে যানজট।
 

মঙ্গলবার দুপুর থেকে সেতুতে যানবাহনের চাপ কমাতে এক লেন হিসাবে ব্যবহার করা হচ্ছে সেতুটি।

এদিকে, সেতুর উপর দিয়ে যানবাহন চলাচলের সাথে সাথে নিচের অংশের ঢালাই ভেঙে পড়ায় ঘটছে ছোট-বড় দুর্ঘটনাও। সেতুর নিচ দিয়ে শেরপুর নতুন বাজার-লামা তাজপুর রাস্তা। রাস্তাটি দিয়ে ৮-১০ গ্রামের মানুষের যাতায়াত। সোমবার রাতে রাস্তা দিয়ে চলাচলের সময় সেতুর নিচের অংশ থেকে ঢালাইয়ের একটি টুকরা গায়ে পড়ে স্থানীয় এক ব্যক্তি আহত হয়েছেন। আহত সুয়েব আহমদ উপজেলার সৈয়দপুর গ্রামের বাসিন্দা। তিনি প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়িতে আছেন। দ্রুত গতিতে যানবাহন চলাচলের সাথে-সাথে নিচের ঢালাই ভেঙে পড়ায় আতঙ্ক নিয়ে রাস্তা দিয়ে যাতায়াত করছেন অনেকেই। তাই সেতুটি দ্রুত মেরামতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন স্থানীয় জনপ্রতিনিধিসহ যানবাহন চালক ও স্থানীয়রা।
 

সাদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহেদ আহমদ মুছা বলেন, সেতুর নিচের অংশের ঢালাই গায়ে পড়ে একজন আহত হয়েছেন খবর পেয়েছি। আমি সেতুর নিচের অংশ পরিদর্শন করেছি। দেখেছি ঢালাই ভেঙে রড বেরিয়ে এসছে।

সেতু মেরামতে কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করে তিনি দুর্ঘটনা এড়াতে শেরপুর নতুন বাজার-লামা তাজপুর রাস্তা ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন স্থানীয়দের।
 

ওসমানীনগর উপজেলা নির্বাহী অফিসার অনুপমা দাশ বলেন, গুরুত্বপূর্ণ শেরপুর সেতুটির ঝুঁকিপূর্ণ থাকায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।

সড়ক ও জনপদ (সওজ) এর নির্বাহী প্রকৌশলী আমির হোসেন বলেন, শেরপুর সেতুটি ঝুঁকিপূর্ণ থাকার খবর পেয়েছি। দ্রুত এই বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

 

সিলেটভিউ২৪ডটকম/রনিক/এসডি-২০১৩