রাত পোহালেই অনুষ্ঠিত হবে সিলেটের প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলা পরিষদের নির্বাচন। সোমবার শেষ হয়েছে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। অবাদ-সুষ্ঠ ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠানের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সকল সরঞ্জাম ও জনবল। কঠোর অবস্থানে রয়েছে আইন শৃঙ্খলা বাহিনী।
 

বুধবার (৮মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোট গ্রহন। ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে বিশ্বনাথ উপজেলায় ৩টি পদে ‘আওয়ামী লীগ, বিএনপি ও আঞ্জুমানে আল-ইসলাহ’র ১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।


এরমধ্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ১০ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও ভাইস চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী রয়েছেন। প্রার্থীদের মধ্যে আবার রয়েছেন যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র প্রবাসী ৮ জন প্রার্থী।


৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত বিশ্বনাথ উপজেলার ১ লক্ষ ৮৮ হাজার ৩৭ জন ভোটার ৭৪টি ভোট কেন্দ্রের মাধ্যমে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে ৩টি পদে আগামী ৫ বছরের জন্য নিজেদের পছন্দের প্রার্থীদেরকে নির্বাচিত করবেন।

এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৬ জন ও বিএনপির ৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২ জন ও বিএনপির ১ জন এবং ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৩ জন, বিএনপির ২ জন ও আঞ্জুমানে আল-ইসলাহ’র ১ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।
 

ভোট যুদ্ধের ওই লড়াইয়ে ‘চেয়ারম্যান’ পদে আওয়ামী লীগের প্রার্থীরা হলেন- ‘আনারস’ প্রতীকে উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদের সাবেক সদস্য অ্যাডভোকেট গিয়াস উদ্দিন আহমদ, ‘হেলিকপ্টার’ প্রতীকে উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি প্রবাসী আকদ্দুছ আলী, ‘টেলিফোন’ প্রতীকে পৌর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেন, ‘ঘোড়া’ প্রতীকে বিশ্বনাথ পৌর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও যুক্তরাজ্যের ডরসেট আওয়ামী লীগের সভাপতি প্রবাসী আব্দুল রোশন চেরাগ আলী, ‘শালিক’ প্রতীকে যুক্তরাজ্য আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও যুবলীগের সহ সভাপতি প্রবাসী শমসাদুর রহমান রাহিন, ‘মোটর সাইলেক’ প্রতীকে যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ এস আলী এনামুল হক চৌধুরী এবং বিএনপির প্রার্থীরা হলেন- ‘কাপ-পিরিচ’ প্রতীকে জেলা বিএনপির সাবেক সহ সভাপতি (বহিস্কৃত) প্রবাসী সুহেল আহমদ চৌধুরী, ‘কৈ মাছ’ প্রতীকে উপজেলা বিএনপির সাবেক আহবায়ক (বহিস্কৃত) প্রবাসী গৌছ খান, ‘দোয়াত-কলম’ প্রতীকে যুক্তরাজ্য বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক (বহিস্কৃত) প্রবাসী সেবুল মিয়া, ‘উট’ প্রতীকে যুক্তরাজ্য প্রবাসী বিএনপি নেতা সফিক উদ্দিন।

‘মহিলা ভাইস চেয়ারম্যান’ পদের প্রার্থীরা হলেন- ‘ফুটবল’ প্রতীকে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জুলিয়া বেগম, ‘কলস’ প্রতীকে বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের ৩নং সংরক্ষিত ওয়ার্ডের মহিলা মেম্বার করিমা বেগম এবং ‘প্রজাপতি’ প্রতীকে উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির মহিলা বিষয়ক সম্পাদক (বহিস্কৃত) বেগম স্বপ্না শাহীন।
 

‘ভাইস চেয়ারম্যান’ পদে আওয়ামী লীগের প্রার্থীরা হলেন- ‘টিউবওয়েল’ প্রতীকে উপজেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, ‘মাইক’ প্রতীকে উপজেলা যুবলীগ নেতা ও উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক মুহিবুর রহমান সুইট, ‘টিয়া পাখি’ প্রতীকে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি পার্থ সারথি দাশ পাপ্পু এবং বিএনপির প্রার্থীরা হলেন- ‘তালা’ প্রতীকে উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক (বহিস্কৃত) কাওছার খান, ‘চশমা’ প্রতীকে খাজাঞ্চী ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুর রব সরকার, ‘বই’ প্রতীকে উপজেলা আঞ্জুমানে আল-ইসলাহ’র সদস্য ইসলাম উদ্দিন।


 


সিলেটভিউ২৪ডটকম/প্রনঞ্জয়/এসডি-২০১৬