করোনাভাইরাস মহামারি প্রতিরোধে ৫ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে অস্ট্রেলিয়া। অল্পবয়সী শিশুদের জন্য দেশটিতে এটিই প্রথম কোনো টিকার অনুমোদন।

রোববার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। আগামী বছরের প্রথম দিকেই দেশটিতে ৫ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা প্রয়োগ শুরু হবে বলে আশা করা যাচ্ছে।


অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জানিয়েছেন, ৫ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের শরীরে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকা প্রয়োগের সাময়িক অনুমোদন দিয়েছেন চিকিৎসাবিষয়ক নীতি নির্ধারকরা। এর মাধ্যমে এই বয়সী শিশুদের প্রথমবারের মতো টিকার আওতায় আনা হবে।

এএফপি বলছে, অল্পবয়সী এই শিশুদেরকে টিকার আওতায় আনার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং কানাডার পর একই পথে হাঁটল অস্ট্রেলিয়া। এর মাধ্যমে প্রায় ২৩ লাখ অস্ট্রেলীয় শিশু করোনা টিকার আওতায় আসবে।

গ্রেগ হান্ট বলছেন, চিকিৎসাবিষয়ক নীতি নির্ধারকদের নতুন এই সিদ্ধান্তের ফলে ২৩ লাখ শিশু করোনা টিকা পাবে। আগামী ১০ জানুয়ারি থেকে অল্পবয়সী এই শিশুদের টিকা কার্যক্রম শুরু হতে পারে। তবে এর আগে দেশের টিকাদান বিষয়ক উপদেষ্টা পরিষদের অনুমোদনের প্রয়োজন হবে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে ফাইজার-বায়োএনটেক জানিয়েছিল, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য তাদের টিকা নিরাপদ বলে পরীক্ষায় দেখা গেছে। এছাড়া এই টিকা শিশুদের শরীরে শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে বলেও সেসময় জানিয়েছিল সংস্থাটি।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-০৩


সূত্র : ঢাকাপোস্ট