বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে জন্ম নিয়েছেন অনেক বিখ্যাত ও অজানা গুণী ব্যক্তিত্ব। তাদের অনেকের জীবনা কাহিনী আমাদের অজানা। কমরেড ভবতোষ চৌধুরী একজন সংগ্রামী শিল্পী।

এমন একজন গুণী শিল্পী সম্পর্কে আমার অজানাই থেকে যেতো, যদি না তাঁরই স্নেহের সুযোগ্য শিষ্য ও কন্যা জামাতা গুরুপ্রসাদ দেবাশীষ, ভবতোষ চৌধুরীর জীবনী গ্রন্থাকারে প্রকাশ না করতেন। গুরুপ্রসাদ অক্লান্ত পরিশ্রম করে ভবতোষ চৌধুরীর জীবনী সংকলন ও সম্পাদনা করেছেন, তাঁকে আন্তরিক ধন্যবাদ।


কমরেড ভবতোষ চৌধুরী সিলেটে একজন বিখ্যাত ব্যক্তিত্ব কিন্তু আমার মত অনেকের কাছেই তাঁর প্রতিভা হয়তো অজানা। এই গ্রন্থে তাঁকে নিয়ে খন্ড খন্ড ভাবে লিখেছেন তাঁর পরিবারসহ চৌত্রিশ জন গুণমুগ্ধ ভক্তগণ। তাই চৌত্রিশ জোড়া চোখ দিয়ে তাঁকে জানলাম। এই শ্রদ্ধাভাজন ব্যক্তি সম্পর্কে কিছুটা জানা আমার জন্য অনন্য প্রাপ্তি ।

এই গ্রন্থে সবাই জোর দিয়েই লিখেছেন ভবতোষ ছিলেন জীবন সংগ্রামী, দেশ প্রেমিক ও সহজ সরল একজন সাদামনের মানুষ। সাদা মনের মানুষ মানেই হৃদয়বান মানুষ। অনেকের স্মৃতিতে  উঠে এসেছে যে,  তাঁর সখ্যতা ছিল প্রান্তিক কৃষক বা মজুরদের মতো মাটির মানুষদের সাথে। যা তাঁর লেখা ও সুরারোপিত গানেই স্পস্ট হয়েছে সুর্য কিরণের মতই।

ভবতোষ চৌধুরী একাধারে ছিলেন মুক্তিযাদ্ধা, প্রতিবাদী সংগ্রামী কমরেড, সমাজসেবক, দুঃখীদের সাথী, অন্যদিকে একজন স্বার্থক গীতিকার, সুরকার, সংগীতশিল্পী ও সংগীত শিক্ষা গুরু।

তাঁর রচিত শতশত গানের মধ্যে মাত্র অল্প সংখ্যক গান সংগৃহীত হয়েছে, বিষয়টি দুঃখজনক। তিনি বেঁচে থাকবেন তাঁর অগনিত ভক্ত ও গুনগ্রাহীর হৃদয় মাঝে। এমন ক্ষণজন্মা কমরেড ভবতোষ চৌধুরীর প্রতি আমার বিনম্র শ্রদ্ধা ও সশ্রদ্ধ সালাম।

লেখক:  কানাডা প্রবাসী গল্পকার