জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইয়োজি আন্ডো বলেছেন, জেট্রো জাপানের সাথে বিশ্বের বিভিন্ন দেশের বাণিজ্য সম্পর্কের উন্নয়নে কাজ করে থাকে। বিশ্বের ৫৪টি দেশে জেট্রো’র ৭৪টি অফিস রয়েছে। বাংলাদেশে অবস্থিত জাপানী কোম্পানীগুলো কোন সমস্যার সম্মুখীন হলে জেট্রো তাদের সমস্যা সমাধানে কাজ করে এবং জাপানী নতুন কোন কোম্পানী বাংলাদেশে ব্যবসা করতে আসলে প্রথমে জেট্রো’র সাথে যোগাযোগ করে। 

 


তিনি বলেন, বাংলাদেশের সাথে জাপানের বাণিজ্য সম্পর্ক অত্যন্ত চমৎকার। এখানে প্রায় ৩২৬টি জাপানী কোম্পানী ব্যবসা পরিচালনা করছে। এছাড়াও চট্টগ্রাম চেম্বারে জাপান বিজসেন ডেস্ক রয়েছে। 

 

তিনি দ্বি-পাক্ষিক ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে দুই দেশের বাণিজ্য সংগঠনগুলোকে জোরালো ভূমিকা রাখার আহবান জানান। 

 

বৃহস্পতিবার বিকাল ৪টায় চেম্বার কনফারেন্স হলে জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এর প্রতিনিধিদলের সাথে অনুষ্ঠিত সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।  

 

সভায় সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ বলেন, জাপান বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে জাপানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সিলেট বিনিয়োগের জন্য আদর্শ স্থান। বর্তমান সরকার সিলেটে বিনিয়োগ বৃদ্ধির জন্য বঙ্গবন্ধু হাই-টেক পার্ক ও স্পেশাল ইকোনমিক জোন প্রতিষ্ঠা করেছেন। 

 

তিনি এই দুটি প্রকল্পে বিনিয়োগের জন্য জাপানের বিনিয়োগকারীদের আহবান জানান। এছাড়াও তিনি সিলেটে শিক্ষা, শিল্প, পর্যটন ও আইটি খাতে জাপানের বিনিয়োগের জন্য জেট্রো’র সহযোগিতা কামনা করেন।

 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- জেট্রো’র ডেপুটি রিপ্রেজেনটেটিভ কাজুনোরি ইয়ামাডা, সিনিয়র ডাইরেক্টর শেখ শরিফুল আলম, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ আতিক হোসেন, পরিচালক আবু তাহের মোঃ শোয়েব, মুজিবুর রহমান মিন্টু, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), ফখর উস সালেহীন নাহিয়ান, ফাহিম আহমদ চৌধুরী, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, লিডিং ইউনিভার্সিটির আনোয়ার আহমদ আরিফ, সদস্য সানজিদা খানম, সুষমা সুলতানা রুহি, মাসনুন আকিব বড়ভূঁইয়া, মিছবাহ সিদ্দিকী, কাজী জে হাসান মাহি, ফুয়াদ বিন রশিদ, মো. জহির হোসেন প্রমুখ।    

 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-২৪