বাংলাদেশ ক্যাডার সার্ভিস (বিসিএস) এর ৪৪তম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

 


শুক্রবার ঢাকাসহ রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

৪৪তম বিসিএস পরীক্ষায় ১ হাজার ৭১০টি পদের বিপরীতে মোট আবেদন করেছিলেন তিন লাখ ৫০ হাজার ৭১৬ জন। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে এবার বিসিএসে আবেদনের সময় এক মাস বাড়ানো হয়েছিল।

 

সরজমিনে রাজধানীর পরীক্ষাকেন্দ্রগুলো ঘুরে দেখা যায়, সকালে বিভিন্ন কেন্দ্রে প্রার্থীরা জমায়েত হতে থাকেন। পরীক্ষা শুরুর আগে সবাইকে নিরাপত্তামূলক তল্লাশি করে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হয়।

 

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুসারে এবারের বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭১০ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর বিভাগে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নিয়োগ দেওয়া হবে।

 

পরীক্ষার সার্বিক অবস্থার কথা জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুজন আহমেদ বলেন, ‘পরীক্ষার সার্বিক অবস্থা ভালোই ছিল। প্রশ্ন তুলনামূলক সহজ এসেছে। পূর্ণাঙ্গ প্রস্তুতি থাকলে যে কারোরই এবারের এক্সাম ভালো হওয়ার কথা।’

 

আরেক প্রার্থী সাইফুল ইসলাম বলেন, ‘৪৩ এর চাইতে ৪৪ এর প্রশ্ন সহজ হয়েছে। তবে ইংরেজি পার্ট কিছুটা কঠিন ছিল।

 

একই উত্তর মিললো মোহাম্মদপুরের বাদশাহ ফয়সাল ইনস্টিটিউট কেন্দ্রের পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসের কাছ থেকে। তিনি বলেন, ‘বিজ্ঞান আর ইংরেজি একটু কঠিন ছিল। কিন্তু অন্যান্য প্রশ্ন সহজ হয়েছে। আশা করছি ভালো কিছুই হবে।’

 

এবারের পরীক্ষায় বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বর সহ মোট ২০০ নম্বরের মানবণ্টন ছিল।


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-০৪


সূত্র : ঢাকা টাইমস