সিলেটের গোয়াইনঘাট উপজেলায় এলাকাবাসীর উদ্যোগে দুই কিলোমিটার জরাজীর্ণ পাকা সড়ক সংস্কার শুরু হয়েছে।

 


মঙ্গলবার (২৮ জুন) সকাল ১০ টায় সালুটিকর-গোয়াইনঘাট সড়কের বাইপাস ষ্ট্যান্ড থেকে গোয়াইনঘাট সরকারি কলেজ গেইট পর্যন্ত দুই কিলোমিটার জরাজীর্ণ পাকা সড়ক স্বেচ্ছাশ্রমে সংস্কার উদ্বোধনী কার্যক্রমে উপস্থিত ছিলেন- গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ ফজলুল হক, সেনাবাহিনীর ক্যাপটেন আশরাফ, গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ কে এম নজরুল ইসলাম, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুভাস চন্দ্র পাল ছানা, গোয়াইনঘাট প্রেসক্লাবের সাবেক সভাপতি মনজুর আহমদ, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সদস্য মোঃ লুৎফুল হক, ব্যবসায়ী অহিদ মিয়া,ইমা ও লেগুনা সংগঠনের সভাপতি জাহাঙ্গীর আলম, ট্রাক শ্রমিক সংগঠনের সাবেক সহ সভাপতি শরিফ উদ্দিন, অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ রিয়াজ উদ্দিন প্রমুখ।

 

জানা যায়, সিলেটের গোয়াইনঘাট উপজেলার প্রায় ৩ লাখ মানুষের চলাচলের একমাত্র সড়ক সালুটিকর-গোয়াইনঘাট সড়ক। পাশাপাশি গোয়াইনঘাট সরকারি কলেজের প্রায় ৫ হাজার শিক্ষার্থী এ সড়ক দিয়ে আসা -যাওয়া করেন। গত দুই বছর থেকে উপুর্যুপরি বন্যাসহ চলতি ভয়াল বন্যায়  সালুটিকর-গোয়াইনঘাট ২৪ কিলোমিটার সড়কের মধ্যে প্রায় ১৫ কিলোমিটার সড়ক যানচলাচলের অনয়োপযুগী করে ফেলেছে। জনগুরুত্বপূর্ণ এ সড়কটিকে দ্রুত সংস্কার করে যান চলচলের উপযোগী করে তুলনার জন্য স্থানীয় সংসদ সদস্য ও সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ গোয়াইনঘাট উপজেলা প্রকৌশলীকে একাধিক বার তাগিদ দিয়েছেন। কিন্তু উপজেলা প্রকৌশলী এ সড়কের  সংস্কার কার্যক্রম বাস্তবায়ন করতে ব্যার্থ হন। গোয়াইনঘাট সরকারি কলেজের হাজার হাজার শিক্ষার্থী ও স্থানীয় এলাকাবাসীর বিষয়টি মাথায় রেখে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কারে স্থানীয়দের উদ্যোগী করেন। এরই ধারাবাহিকতায় আজ গোয়াইনঘাট বাইপাস ষ্ট্যান্ড থেকে গোয়াইনঘাট সরকারি কলেজ গেইট পর্যন্ত জরাজীর্ণ পাকা সড়কটি সংস্কারকাজ নেমে পড়েন গোয়াইনঘাট সরকারি কলেজের অর্ধশতাধিক শিক্ষার্থী, স্কাউট টিম, ৩০-৪০ জন সেনা সদস্য, পিরিজপুর গ্রামবাসী, গোয়াইনগাওঁ গ্রামবাসী, পশ্চিম গোয়াইনঘাট ট্রাক শ্রমিক সংগঠন, ইমালেগুনা হিউম্যান হোলার সংগঠন ও অটোরিকশা শ্রমিক ইউনিয়ন সংগঠনের বিভিন্ন সদস্যরা। পাশাপাশি বিভিন্ন নির্বাচন সামগ্রী দিয়ে সহযোগিতা করেন বিশিষ্ট ব্যবসায়ী অহিদ মিয়া, লুৎফুল হক। ২৫০ জন শ্রমিকের দুপুরের খাবারের ব্যবস্থাসহ নগদ ৩০ হাজার টাকা অনুদান দিয়ে সহযোগিতা করে গোয়াইনঘাট সরকারি কলেজ কতৃপক্ষ।

 

গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক বলেন,স্থানীয় সমস্যা সমাধানে স্থানীয়দের উদ্যোগী করতে হবে। জনপ্রতিনিধি, প্রশাসন, বিভিন্ন পরিবহন সংগঠনসহ এলাকাবাসীদের সক্রিয় অংশগ্রহনে গোয়াইনঘাট সরকারি কলেজ থেকে বাইপাস ষ্ট্যান্ড পর্যন্ত সড়ক সংস্কার সম্ভব হয়েছে।

 

এব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান বলেন, এলাকার জনগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, স্বেচ্ছাসেবী সংগঠন, পরিবহন শ্রমিক সংগঠনসহ সকলের আন্তরিক সহযোগিতায় এ বিশাল কর্মযজ্ঞ সম্পন্ন হয়েছে। আমরা আন্তরিক কৃতজ্ঞতা জানাই। গোয়াইনঘাটের অন্যান্য ইউনিয়ন বাসীকে তাদের স্থানীয় সমস্যা এভাবে সকলের অংশগ্রহণে সমাধান করতে পারেন। আমরা সহযোগিতা করব।

 

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ বলেন, আকষ্মিক বন্যায় গোয়াইনঘাটের অন্যান্য স্থাপনার সাথে রাস্তাঘাটেরর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ সকল স্থাপনা মেরামতে প্রয়োজনীয় বরাদ্দ নিয়ে কাজ করছেন মন্ত্রী ইমরান আহমদ এমপি। গোয়াইনঘাট সদর ইউনিয়নের বাইপাস মোড় থেকে কলেজ পর্যন্ত ১.৫ কিলোমিটার রাস্তা প্রায় ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। সেনাবাহিনীর অংশ গ্রহণে এবং  স্থানীয় নেতৃবৃন্দ ও পরিবহন শ্রমিক সংঠনের উদ্যোগে স্বেচ্ছাশ্রমে এ রাস্তা চলাচল উপযোগী মেরামত করা করা হয়েছে।

 

ইতোমধ্যে উপজেলার অনেক রাস্তা স্থানীয় গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমের মাধ্যমে মেরামত করা হয়েছে। আমরা তাদের প্রতিও  কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 

এ রাস্তাটি কলেজ পর্যন্ত বড় বড় গর্তগুলোতে আপাতত বালু এবং কংক্রিট দিয়ে উপরে ইটের সলিং করা হচ্ছে।

 

গোয়াইনঘাট- সালুটিকর পর্যন্ত রাস্তাটি মেরামত করার কাজ মন্ত্রীর সক্রিয় বিবেচনাধীন রয়েছে।

 


সিলেটভিউ২৪ডটকম/এমএএম/এসডি-০৩