যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের হ্যামট্রামিক শহরের বাংলাদেশ এভিনিউয়ে আজ শুক্রবার (২৯ জুলাই) থেকে শুরু হয়েছে তিনদিন ব্যাপী পথ মেলা। এ মেলা রোববার (৩১ জুলাই) রাত ১২ পর্যন্ত চলবে। 

বিদেশের মাটিতে বাংলার ঐতিহ্যকে ধরে রাখতেই এই মেলার আয়োজন করা হয়ে থাকে। এবারের মেলাটি হল সাফল্যের ২১ বছর।    


এ মেলাকে ঘিরে বাংলাদেশি প্রবাসীদের মাঝে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়েছে। পরিবার-পরিজন নিয়ে মেলায় যাচ্ছেন বাংলাদেশিরা।          

মেলার উদ্যোক্তারা জানান, খাবারসহ বিভিন্ন দেশীয় পণ্যসামগ্রীর ৫৫ স্টল মেলায় অংশ নিয়েছে। সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ আনন্দ ঘন মুহূর্তকে স্মরণীয় করতে বাংলাদেশ থেকে এসেছেন বাউল শিল্পী কালা মিয়া ও জিল্লুর রহমান। এছাড়াও স্টেজ মাতানো বাউল শিল্পী লাবনী আক্তার ও শরমিলা দেব। শিশুদের জন্য থাকছে খেলাধুলার আয়োজন। মেলার নিউজ কভার করার জন্য যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় বাংলা টেলিভিশন টিবিএন ২৪ এর একদল সাংবাদিক নিউইয়র্ক থেকে মিশিগানে এসেছেন।       

মেলার অন্যতম উদ্যোক্তা নাজেল হুদা জানান, এটি হলো মিশিগানে বাঙালি প্রবাসীদের সবচেয়ে বড় মেলা। সারা বছর প্রবাসীরা অপেক্ষা করেন এ মেলার জন্য। এবার মেলার ২১ তম বছর। প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত ১২ টা পর্যন্ত এ মেলা চলবে। এখন পর্যন্ত ৫৫ টি স্টল অংশ নিয়েছে। কাল শনিবার ছুটির দিনে স্টলের সংখ্যা আরও বেড়ে যাবে। 
     
তিনি আরও জানান, এবারের মেলায় আমাদের পক্ষ থেকে ১৫০০ শিশু শিক্ষার্থীকে বিনামূল্য স্কুল ব্যাগ, নোট প্যাড ও পেন্সিল দেওয়া হবে। আর র‌্যাফেল ড্র’র বড় পুরস্কার এস্যুবি গাড়িসহ অসংখ্য পুরস্কার রয়েছে। মেলাকে সুন্দর ও সফল করতে সবার সহযোগিতা চেয়েছেন।

 

সিলেটভিউ২৪ডটকম/তোফায়েল/পিডি/জেপি