হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহানের তৎপরতায় দালালদের কাছ থেকে উদ্ধার করা হল ক্ষতিপূরণের আত্মসাতের টাকা। দালালদের কাছ থেকে সেই টাকা উদ্ধার করার পর বুঝিয়ে দেয়া হয়েছে ক্ষতিগ্রস্থ অসহায় পরিবারগুলোর মধ্যে।


বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক ইশরাত জাহান নিজ কার্যালয়ে নিয়ে এসে ক্ষতিপূরণের সেই টাকা তাদের হাতে তুলে দেন। 



হবিগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাবিদ সারওয়ার জানান, ২০২১ সালের ১৬ আগস্ট ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জের নছরতপুর নামক স্থানে ট্রাক-সিএনজি দুর্ঘটনায় ৭ জন শ্রমিক মারা যান। পরে তাদের মধ্যে ৫ জনের পরিবার শ্রম অধিদপ্তরে অনুদানের জন্য আবেদন করেন। শ্রম অধিদপ্তর হতে নিহত প্রত্যেকের পরিবারের নামে দুই লক্ষ টাকা করে অনুদান প্রদান করা হয়। কিন্তু চুনারুঘাট উপজেলার একদল দালাল দরখাস্ত করা, অফিস খরচসহ ইত্যাদির নামে ক্ষতিগ্রস্থ পরিবার প্রতি ৫০ থেকে ৬৫ হাজার টাকা দিয়ে বাকি টাকা আত্মসাৎ করে। 


বিষয়টি বুঝতে পেরে সম্প্রতি মিনারা খাতুন ও আব্দুর রহিম রাজ নামে দুই ভোক্তভূগী জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। তারা চুনারুঘাট উপজেলার শ্রী বাউর গ্রামের বাসিন্দা। অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শোয়েব শাত-ঈল-ইভানকে নিয়োগ করা হয় তদন্তকারী কর্মকর্তা হিসেবে। তদন্তে টাকা আত্মসাতের সত্যতা পাওয়া যায়। এরই প্রেক্ষিতে জেলা প্রশাসকের কঠোর নির্দেশনায় দালাল চক্র আত্মসাতকৃত সকল টাকা ফেরত দিলে জেলা প্রশাসক সেই টাকা ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর হাতে তুলে দেন। দরিদ্র পরিবারগুলো অনুদানের টাকা ফেরত পেয়ে সরকারের প্রতি ও জেলা প্রশাসনের প্রতি কৃতঞ্জতা প্রকাশ করেন। 


ভোক্তভূগী আব্দুর রহিম রাজ জানান, আত্মসাতকৃত টাকা ফেরত পেয়ে তারা খুবই খুশি। আর এ জন্য তারা জেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞ।


তিনি বলেন, আমাদের স্বজনরা সড়ক দূর্ঘটনায় মারা গেছে। এতে আমরা মর্মাহত কিন্তু চক্রটি আমাদের ভূল বুছিয়ে টাকাগুলো আত্মসাত করতে চেয়েছিল। দালালদের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহন করব।


সিলেটভিউ২৪ডটকম/জাকির/মাহি