ছবি- আহমেদ শাহীন

বিদ্যুৎ সাশ্রয়ে রাত ৮টার পর বাজার, দোকানপাট, শপিংমল বন্ধ রাখা ও সকল ধরনের আলোকসজ্জা পরিহার করার নির্দেশনা দিয়েছিলো সরকার। কিন্তু সিলেটে নির্দেশনা মানছে না অনেকে। যদিও জেলা প্রশাসন বলছে- সরকারের এ নির্দেশনা বাস্তবায়নে মাঠে কাজ করা হচ্ছে। মহানগরীতে  প্রতিদিন সন্ধ্যায় একটি টিম তদারকিমূলক অভিযানে নামে। এছাড়া উপজেলা পর্যায়েও এমন অভিযান প্রতিদিন পরিচালিত হয়। তবে সরকারী আদেশ অমান্য করে অনেকেই দোকানপাট, শপিংমল ও বিয়ে বাড়িতে বিশাল আলোকসজ্জা করে যাচ্ছেন।

 


এমন পরিস্থিতিতে গত ৪ আগস্ট সিলেটের কোটির মানুষের জনপ্রিয় ও সরকারি নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল সিলেটভিউ২৪ডটকম-এ ‘সিলেটে রাত ৮টার পরও দোকান খোলা, বিয়েবাড়ি ও বহুতল ভবনে আলোকসজ্জা’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসন নগরে অভিযান চালিয়েছে। অভিযানে ৩ টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে।

 

জেলা প্রশাসন জানায়- বিদ্যুৎ সাশ্রয় করতে সিলেট নগরের বিভিন্ন এলাকা ও বিপণিবিতানে আমাদের নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। রবিবার রাতে বিদ্যুৎ সাশ্রয়ে আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেট আহসানুল আলম অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি নগরের দরগাহ গেইট এলাকার সিলেট কুটির শিল্প নামের এক প্রতিষ্ঠানকে ২শ টাকা ও আরও দুটি প্রতিষ্ঠানকে ৪শ টাকা সহ মোট ৬শ টাকা জরিমানা করেন। আমাদের অভিযান অব্যাহত থাকবে।

 

অভিযানের তথ্যের সত্যতা নিশ্চিত করে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আহসানুল আলম বলেন, বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করা হয়েছে। পাশাপাশি আনুষ্ঠানিকভাবে চিঠি দেওয়া হয়, যাতে সবাই বিদ্যুৎ সাশ্রয়ে সরকারের নির্দেশনা মেনে চলেন। তারপরও যাঁরা এর ব্যত্যয় ঘটিয়েছেন, তাঁদের জরিমানা করা হয়েছে। সামনেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

সিলেটভিউ২৪ডটকম/শাহীন/ মুন্না