চাকরি যেন সোনার হরিণ যখন-তখন তাকে পাওয়া নিশ্চয় সহজ ব্যাপার না। বর্তমান সময়ে চাকরির বাজার হয়ে উঠেছে চরম প্রতিযোগিতাশীল। প্রতিষ্ঠান ছোট হোক বা বড়, চাকরির নিয়োগ পদ্ধতি সবখানেই দ্রুত বদলাচ্ছে। পছন্দের কাজ পাওয়া একটা কঠিন বিষয়। এটা আরো কঠিন যখন আপনি জানেন না নিয়োগদাতারা আসলে কেমন লোক খুঁজছে।

 


যে কোন চাকরির জন্য মুখোমুখি ইন্টারভিউ এখনো একটি বড় বিষয়। বড় বড় কোম্পানির নিয়োগকর্তারা মনে করেন, যে কোনও চাকরির ক্ষেত্রে ইন্টারভিউ বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনার চাকরি পাবার সম্ভাবনা অনেকখানি নির্ভর করে ইন্টারভিউতে আপনি কতটা ভালো করেন তার ওপর। কীভাবে চাকরির ইন্টারভিউতে সকলের মন জয় করবেন, তার সহজ কয়েকটি উপায় পদ্ধতি রইল-

সঠিকভাবে নিজেকে উপস্থাপন করুন

‘কারিকুলাম ভাইটা’ বা সিভিতে চাকরিপ্রার্থীর যাবতীয় তথ্য উল্লেখ করা থাকে। ইন্টারভিউয়ের সময় সংস্থার পক্ষ থেকে যখন প্রশ্ন করা হয় যে নিজের সম্পর্কে কিছু বলুন, চাকরি প্রার্থীদের কাছে বিশেষ কিছুই বলার থাকে না। যদি নিজের সম্পর্কে বলতে গিয়ে সিভিতে উল্লেখ করা কথাগুলোই ফের জানান, তবে সেখানেই প্রথম ভুল করছেন। বরং কীভাবে আপনার চাকরি জীবনের শুরু থেকে আগের কর্মস্থলগুলিতে কী কী অভিজ্ঞতা সঞ্চয় করেছেন, সেই সম্পর্কে জানান, যা সিভিতে উল্লেখ করা সম্ভব নয়। তবে এ কথাও মাথায় রাখতে হবে যে আপনার হাতে অঢেল সময় নেই, তাই কম সময়ের মধ্যে কীভাবে সমস্ত প্রশ্নের উত্তর দিতে পারবেন, সেই বিষয়টিও মাথায় রাখুন।

যে পদের জন্য ইন্টারভিউ দিচ্ছেন, তা আগে বুঝুন

একটি কর্মস্থলে যেমন বিভিন্ন পদে নিয়োগ করা হয়, তেমনই প্রার্থী ও পদ অনুযায়ী ইন্টারভিউয়ের প্রশ্নও আলাদা হয়। সেই কারণে আপনি যে পদে আবেদন করছেন এবং সেই পদের কাজের জন্য সংস্থা আপনার কাছ থেকে কী কী গুণাগুণ আশা করা হচ্ছে, তা বুঝতে শিখুন। ইন্টারভিউতে আপনাকে প্রতিষ্ঠান সম্পর্কে জিজ্ঞেস করতে পারে। তাই আপনি যে প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিচ্ছেন সেই প্রতিষ্ঠান সম্পর্কে পূর্ব থেকেই খানিকটা ধারণা অর্জন করে নিবেন।

 

কথা বলে শরীরী ভাষাও

শুধুমাত্র আমাদের মুখই নয়, শরীরও অনেক কথা বলে। ইন্টারভিউ দিতে গিয়ে আপনি কীভাবে বসছেন, কীভাবে কথা বলছেন, আপনার হাত, মুখের ভাবভঙ্গি, চোখের নড়াচড়াও আপনার সম্পর্কে অনেক তথ্য জানায়। যদি আপনি ভয় পেয়ে থাকেন বা অত্যন্ত উদ্বিগ্ন থাকেন, তা আপনার শরীরী ভাষায় ফুটে উঠতে বাধ্য। এমনকি আপনি যদি কোনও ছল-চাতুরি করেন, তাও চোখের চাউনিতে ধরা পড়ে যায়। তাই ইন্টারভিউ দেওয়ার আগে নিজেকে ভিতর থেকে প্রস্তুত করুন। ঘাবড়াবেন না কোনওমতেই।

 

নিজের বিশেষ গুণ তুলে ধরুন

যিনি আপনার ইন্টারভিউ নিচ্ছেন, তিনি আপনার সম্পর্কে ঠিক ততটুকুই জানেন, যতটুকু আপনি সিভিতে উল্লেখ করেছেন। তাই আপনার যদি বিশেষ কোনও সাফল্য থাকে বা এমন কোনও কাহিনী থাকে, যা আপনাকে বাকি পাঁচজনের থেকে আলাদা করে তোলে, তবে তা অবশ্যই জানান। এতে আপনি মনে বিশেষ দাগ কাটতে পারবেন।

 

ভরসা রাখুন নিজের উপর

একটি চাকরির উপর আপনার অনেক কিছু ক্নির্ভর করে থাকে। তাই চাকরির ইন্টারভিউতে ভালো ফলাফল করতে হলে ভরসা রাখতে হবে নিজের প্রতি। অনেকেই চাকরির ইন্টারভিউতে গিয়ে নিজের উপর বিশ্বাস হারিয়ে ফেলে। যার কারণে কাঙ্খিত ফলাফল আপনি কখনোই পাবেন না। তাই নিজের উপর ভরসা রাখতে হবে আপনাকে।

 

আপনার যোগ্যতাকে ফুটিয়ে তোলার চেষ্টা করুন

আপনার যোগ্যতাকে আপনার নিজের মাঝে ফুটিয়ে তোলার চেষ্টা করুন।এতে আপনার সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পোষণ হবে।

যথাযথ প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করুন

ইন্টারভিউতে আপনাকে যে ধরণের প্রশ্ন করা হয় তার যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করুন।আপনি কোন প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ হতে হলে তা স্কিপ করে যাবেন। তবে ভুল উত্তর প্রদান করা থেকে বিরত থাকবেন।

 

ইংরেজি ভাষা ভালোভাবে জানা জরুরি

বেশিরভাগ ক্ষেত্রেই চাকরির ইন্টারভিউয়ের প্রশ্ন ও উত্তরগুলো ইংরেজিতে দিতে হয়, যার জন্য প্রয়োজন স্পোকেন ইংলিশের শক্ত দখল। আপনার যদি স্পোকেন ইংলিশে দুর্বলতা থেকে থাকে, আপনার জন্য টেন মিনিট স্কুল নিয়ে এসেছে “ঘরে বসে স্পোকেন ইংলিশ” কোর্স, যার মাধ্যমে আপনি আপনি কাটিয়ে তুলতে পারবেন ইংরেজিতে কথা বলার ভয়।

অনেকসময় কিছু শব্দ ইংরেজিতে বলেই অভ্যস্ত। এমনকি তার বাংলা অর্থ কি তা অনেকের অজানা। এমনই কিছু শব্দের বাংলা অর্থ জানা আছে কিনা তা সরকারি চাকরির ইন্টারভিউতে প্রায়ই প্রশ্ন করা হয়। এই ধরনের প্রশ্ন প্রার্থীদের বিভ্রান্ত করে। এই প্রশ্নগুলো কখনও কখনও সাধারণ জ্ঞান সম্পর্কিত হয়, তাই অনেক সময় প্রার্থীদের মনের উপস্থিত বুদ্ধির পরীক্ষা সংক্রান্ত করা হয়। জেনে নেওয়া যাক এমনই সব প্রশ্নের উত্তর।

 

প্রশ্ন- কোন দেশে মাত্র ৪০ মিনিট রাত থাকে? উত্তর- নরওয়ে।

প্রশ্ন- সিগারেটকে বাংলায় কী বলে? উত্তর- সিগারেটকে বাংলায় বলা হয় “ধূমপান দণ্ড”।

প্রশ্ন- একজন মানুষ আট দিন না ঘুমিয়ে কীভাবে বাঁচবে? উত্তর- কারণ, সে দিনে নয় রাতে ঘুমায়।

প্রশ্ন- আইনজীবীরা কেন শুধু কালো কোট পরেন? উত্তর- কালো কোটে শৃঙ্খলা এবং আত্মবিশ্বাসী দেখায়।

প্রশ্ন- বিশ্বের কোন দেশের রাষ্ট্রপতির মেয়াদ এক বছর? উত্তর- সুইজারল্যান্ড।

প্রশ্ন- মানুষের চোখের ওজন কত গ্রাম? উত্তর- মানুষের চোখের ওজন মাত্র ৮ গ্রাম।

ইন্টারভিউ বোর্ডে সবচেয়ে বুদ্ধিমানের কাজ হলো কোনভাবে বিতর্কে জড়িয়ে না পড়া। আপনার নিজস্ব কোন মতামত থাকতেই পারে, আর এই মতামত প্রকাশ আপনি অনেক জায়গায় প্রকাশ করতে পারেন। কিন্তু যে ৪-৫ মিনিটে আপনার চাকরির ইন্টারভিউ ভালো হলে পেয়ে যেতে পারেন আপনার কাঙ্ক্ষিত চাকরি।

 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-০৪


সূত্র : ঢাকা টাইমস