কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান চৌধুরী বলেন, ‘স্টিফেন হকিং এর যুগে এসেও চলছে কবিতার চাষ। এখান থেকে অতিথের ধারাবাহিকতায় জন্ম নেবে নতুন নতুন লেখক। যারা দেশ ও সমাজের নেতৃত্বে ইতিবাচক ভূমিকা রাখবে।’


বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ১১২২তম নিয়মিত সাপ্তাহিক সাহিত্য আসরে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।



কেমুসাসের সহ-পাঠাগার সম্পাদক ইছমত হানিফা চৌধুরীর সভাপতিত্বে এবং আবদুল কাদির জীবনের উপস্থাপনায় অনুষ্ঠিত আসরে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট পলিটেকনিক ইনস্টিটিউটের জুনিয়র ইন্সটাক্টর গনেন্দ্র চন্দ দেশমুখ ও ছড়াকার আফতাব আল মাহমুদ। পঠিত লেখার উপর আলোচনা করেন কবি লুৎফা আহমদ লিলি। স্বরচিত লেখা পাঠে অংশ নেন ঔপন্যাসিক সিরাজুল হক, ছয়ফুল আলম পারুল, দেওয়ান গাজী আব্দুল কুদ্দুছ শমসাদ, কামরুল ইসলাম বুলবুল, কুবাদ বখত চৌধুরী রুবেল, মকসুদ আহমদ লাল, শাহিনা জালালী, জুবের আহমদ সার্জন, নাঈমুল ইসলাম গুলজার, মোহাম্মদ ইসমাইল, মোহাম্মদ দিদার আহমদ, বিমান বিহারী বিশ্বাস, সাজিদুর রহমান, জুবায়ের নাবিল ও লিলু মিয়া প্রমুখ।


আসরের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কামাল আহমদ। সভাপতির বক্তব্যে ইছমত হানিফা চৌধুরী বলেন, লেখকরা সমাজের দর্পন তাদের কলমের মাধ্যমে প্রকাশিত হয় সময়, যার হাত ধরে এগিয়ে যায় সভ্যতা। লেখার চাইতে বেশি করে পড়তে হবে আমাদের, তবেই লেখা সার্থক হবে।

সিলেটভিউ২৪ডটকম/সবি/ইআ-০৪