মৌলভীবাজারে বড়লেখায় বিভিন্ন প্রাতিষ্ঠানিক জলাশয়ে অবমুক্ত করা মাছের পোনা মরে ভেসে উঠছে।

 


বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা পরিষদ পুকুর ও বড়লেখা সরকারি কলেজের পুকুরে পোনা মাছ মরে ভেসে উঠতে দেখা গেছে। সরকারী রাজস্ব বাজেটের আওতায় উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে এসব জলাশয়ে পোনা মাছ অবমুক্ত করা হয়েছিল।

 

উপকারভোগীদের অভিযোগ, নিয়ম অনুযায়ী সুস্থ-সবল, যথাযথভাবে ওজন পরীক্ষা ও  আকারে ১০-১৫ সেন্টিমিটার পোনা সরবরাহ করার কথা থাকলেও পোনা মাছগুলো ছিল দুর্বল ও নির্ধারিত আকারের চেয়েও ছোট। এছাড়া জলাশয়ে অবমুক্ত করার আগেও পোনার স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি। যার কারণে জলাশয়ে অবমুক্তির পর পোনা মাছগুলো মরে ভেসে উঠছে।

 

উপজেলা মৎস্য কার্যালয় সূত্রে জানা গেছে, সরকারী রাজস্ব বাজেটের আওতায় উপজেলা মৎস্য অধিদপ্তর ৪৬ প্রাতিষ্ঠানিক জলাশয়ে অবমুক্তির জন্য ৫৬৭ কেজি পোনা (রুই, কাতল, মৃগেল ও ঘনিয়া) সংগ্রহ করে। এতে ১ লাখ ৭০ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। গত ১৯ ও ২০ সেপ্টেম্বর বিভিন্ন প্রাতিষ্ঠানিক জলায়শয়ে পোনা মাছ অবমুক্ত করা হয়। পোনা মাছ জলাশয়ে অবমুক্তির পূর্বে স্বাস্থ্য, নমুনা ও যথাযথভাবে ওজন পরীক্ষা করার নিয়ম রয়েছে। কিন্তু সংশ্লিষ্টরা তা না করেই পোনা জলাশয়ে অবমুক্ত করেন।

 

নামপ্রকাশে অনিচ্ছুক এক উপকারভোগী জানান, মৎস্য কর্মকর্তা আমাদের যে পোনা মাছ দিয়েছেন তা ওজন ও সাইজে ঠিক ছিল না। মাছগুলো সুস্থ-সবলও ছিল না। মাছগুলোর স্বাস্থ্য পরীক্ষা না করেই দেওয়া হয়েছে। যার কারণে পোনাগুলো মারা যাচ্ছে। বিষয়টি উপজেলা মৎস্য কর্মকর্তাকে অবগত করেছি।

 

এব্যাপারে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুল হাসান জানান, সরবরাহকারী পোনামাছের কিছু ড্রামে অক্সিজেন কম দেওয়ায় অবমুক্তের পর কিছু মাছ পানির ওপর ভাসতে থাকে। পরে এগুলো ঠিক হয়ে যায়। তবুও সাপ্লাইয়ারের বিল থেকে ২০ কেজি পোনা কেটে দিয়েছেন।

 


সিলেটভিউ২৪ডটকম/লাভলু/এসডি-২০