সিলেটে হলিস্টিক মেডিসিন বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার সম্পন্ন হয়েছে বৃহস্পতিবার (৩ নবেম্বর ) নগরীর আভিজাত একটি হোটেলে সেমিনার অনুষ্ঠিত হয়।


মাইসান ল্যাবরেটরীজ (ইউ) এর সত্ত্বাধিকারী ডাক্তার  মিফতাহুল হোসেন সুইট এর সভাপতিত্বে ও সাবেক ড্রাগ ইন্সপেক্টর গৌতম সরকার এর পরিচালনায় সমিনারে মূল প্রবন্ধ  উপস্থাপন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তর ঢাকার পরিচালক ডাক্তার  মো. আকিব হোসেন।



সেমিনারে ডাক্তার  মো. আকিব হোসেন বলেন, হলিস্টিক মেডিসিন হচ্ছে চিকিৎসা বিজ্ঞানের এমন একটি শাখা যেখানে প্রাকৃতিক উপাদান বিজ্ঞানসম্মত উপায়ে প্রয়োগের মাধ্যমে রোগ প্রতিকার, প্রতিরোধ এবং নিরাময় করা হয়। চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন শাখা যেমন, হোমিওপ্যাথি, আয়ুর্বেদ, ইউনানি, ইত্যাদির মত ন্যাচারোপ্যাথিও প্রায় পাঁচ হাজার বছরের পুরনো চিকিৎসা পদ্ধতি। এটি অল্টারনেটিভ এবং হলিস্টিক (Holistic) মেডিসিন হিসেবে বিশ্বব্যাপী পরিচিত এবং সমাদৃত। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বক্তব্য রাখেন ঔষধ  প্রশাসন সিলেট জেলা কার্যালয়ের ঔষধ তত্ত্বাবধায়ক মো. মেহেদী হাসান, কাজী জালাল উদ্দীন বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  মো. আব্দুল খালিক প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/সবি/ইআ-০২