কোন এক যুদ্ধ-বিগ্রহজনিত কারনে আজ থেকে প্রায় আড়াই-তিনশত বছর পুর্বে মণিপুরী জনগোষ্ঠীর মুল আবাস ভূমি ভারতের মণিপুর রাজ্য থেকে অভিবাসিত হয়ে বাংলাদেশের বৃহত্তর সিলেটে বসবাস শুরু করা এই মণিপুরী জনগোষ্ঠীর লোকেরা প্রায় ১৮০ বছর যাবৎ শ্রী শ্রীল নরোত্তম দাস ঠাকুর মহাশয়ের তিরোধান তিথি উদযাপন করে আসছে। সিলেট মণিপুরী পঞ্চায়ের অন্তর্ভুক্ত ১৩ টি  মণিপুরী পাড়ায় ঘুড়ে ঘুড়ে একেক বছর একেক পাড়ায় এই তিথি উদযাপন করা হয়। যা সর্বজনে "গুরুকীর্ত্তন" নামে পরিচিত। "সিলেট মণিপুরী পঞ্চায়"-এর আয়োজনে এবছর শ্রী শ্রীল নরোত্তম দাস ঠাকুর মহাশয়ের ৪১১ তম তিরোধান তিথি  উপলক্ষে " গুরু কীর্ত্তন-১৪২৯" আম্বরখানা মণিপুরী পাড়ার শ্রী শ্রী জগন্নাথ জিউর মন্দিরে অনুষ্ঠিত হচ্ছে। এই কীর্ত্তনের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন আম্বরখানা মণিপুরী পাড়ার "শ্রী শ্রী জগন্নাথ জিউর মন্দির পরিচালনা কমিটি"।

এ উপলক্ষে সিলেট সিটি কর্পোরেশনের অর্থায়নে ও বাস্তবায়নে আম্বরখানা মণিপুরী পাড়ার শ্রী শ্রী জগন্নাথ জিউর মন্দিরের সংস্কার ও সৌন্দর্যবর্ধনের কাজ সম্পন্ন করা হয় এবং এর শুভ উদ্বোধন অনুষ্ঠান গত ৯ নভেম্বর।  এন. পঞ্চু সিংহ'র সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক প্যানেল মেয়র ও বর্তমান কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদি এতে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সংস্কার কাজের শুভ উদ্বোধন করেন। এই উদ্বোধনী অনুষ্ঠানে এলাকার গণ্যমাণ্য ব্যক্তিবর্গের সমন্বয়ে এক " গুরুজন সংবর্ধনা"রও আয়োজন করা হয়। এর পুর্বে গত ৪ নভেম্বর গুরুকীর্ত্তন উপলক্ষে সিলেট মণিপুরী পঞ্চায়ের ব্যবস্থাকারী শ্রী বেণুভূষণ ব্যানার্জি'র সভাপতিত্বে এক ধর্ম সভারও আয়োজন করা হয়। উক্ত ধর্ম সভায় নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- সর্বশ্রী দেবাশীষ শর্ম্মা, সুরচন্দ্র সিংহ, এল.নন্দলাল সিংহ, জ্ঞানাঞ্জন সিংহ ও বিনু সিংহ। এন.প্রবাল সিংহ'র সঞ্চালনায় অনুষ্ঠিত ধর্মসভায় স্বাগত বক্তব্য রাখেন সজল সিংহ রাব্বি। অন্যানের মধ্যে আলোচনায় অংশগ্রহন করেন ওয়াই.নৃপেন্দ্র সিংহ, অপর্ণা দেবী নিপামনি ও এম.উত্তম সিংহ রতন।


রােববার সকাল ৭ টা থেকে মুল হরিনাম সংকীর্তন অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ গুরু নব সিংহ ও তার দলের এবং ভারতের মণিপুর রাজ্যের প্রখ্যাত নটকীর্ত্তনীয়া গুরু হরিদাস সিংহ ও তার দলের পরিবেশনায় সুর্যাস্ত পর্যন্ত হরিনাম সংকীর্তন অনুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছেন। ১৪ নভেম্বর ৭ টায় অনুষ্ঠিত হবে সুদুর ভারতের মণিপুর থেকে আগত মহিলা শিল্পীবৃ্ন্দের পরিবেশনায় খুবাক ও খুনুঙ ঈশৈ। মন্দির পরিচালনা কমিটির পক্ষ থেকে উপরোক্ত অনুষ্ঠানমালায় সকলকে উপস্থিত থাকার সাদর আমন্ত্রণ জানানাে হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/