খলিলুর রহমান স্টালিন, মিশর থেকে :

পরিবেশবাদীদের পদচারণায় মুখরিত লোহিত সাগর উপকূলে সিনাই উপদ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত মিশরীয় পর্যটন-নগরী শারম আল-শেখ।  ২৭তম বিশ্ব জলবায়ু সম্মেলনে উপলক্ষ্যে শারম আল-শেখের সম্মেলন কেন্দ্রে উপস্থিত হয়েছেন তারা। একই সাথে শক্তিশালী কথামালা, নিঃশব্দ প্রতিবাদ ও সামান্য নগদ পাওয়া নিয়ে একে অপরের সাথে আলোচনাও করছেন। 


সোমবার (১৪ নভেম্বর) মিশরের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত সম্মেলনকেন্দ্র ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

আয়োজকরা জানান, বিশ্বের ২০০টি দেশের অন্তত ৪৫ হাজার প্রতিনিধি জলবায়ু সংকট থেকে উত্তরণের লক্ষ্যে ৬ নভেম্বর থেকে জড়ো হয়েছেন শারম আল-শেখে। আগামী ১৮ নভেম্বর পর্যন্ত চলবে সম্মেলন।


এদিকে, সম্মেলেন কেন্দ্রে প্রতিনিধিদের নিয়ে আসার জন্য শারম আল শেখ নগরীতে ফ্রি পরিবহন ব্যবস্থা চালু করা হয়েছে। ওইসব পরিবহনের মাধ্যমে হাজার হাজার প্রতিনিধি সম্মেলন কেন্দ্রে এসে পৌঁছান।

সোমবার সকালে সরেজমিন সম্মেলন কেন্দ্রে বাইরে গিয়ে দেখা গেছে, সম্মেলন কেন্দ্রে প্রবেশ করতে একাধিক লম্বা লাইন রয়েছে। ওইসব লাইনে দাঁড়িয়ে প্রতিনিধিদের অপেক্ষা করতে দেখা গেছে। 

এদিকে সম্মেলন কেন্দ্রের ভেতরে গিয়ে দেখা যায়- জলবায়ু পরিস্থিতি, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি নিয়ে বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে চলছে দর কষাকষি ও আলোচনা।  এছাড়াো সমস্যা সমাধানের পথ খোঁজতেও চলছে আলোচনা।

এদিকে, সম্মেলনের কেন্দ্রে বিভিন্ন দেশের পরিবেশনবাদীরা তাদের দাবি আদায়ের জন্য প্ল্যাকার্ড, বন্যানার নিয়েও আসতে দেখা গেছে। শুধু তাই নয়, সম্মেলন কেন্দ্রের বাইরে বিক্ষোভ করতেও দেখা গেছে। 

সম্মেলনে অংশ নেয়া বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন সিলেটভিউকে বলেন, জলবায়ু সম্মেলনে আমাদের দাবি আমরা তুলে ধরার জন্য এখানে এসেছি। দাবিগুলো আদায়ের জন্য আলোচনা চলছে। সম্মেলনে জলবায়ু সমস্যা সমাধন হবে বলেও আশাপ্রকাশ করেন মন্ত্রী। 

সিলেটভিউ২৪ডটকম / খলিল / ডি.আর