‘সিলেটে গভীর রাতে ফুটবল সমর্থকদের পটকাবাজি, ব্যবস্থা নিবে পুলিশ’ শিরোনামে সোমবার সিলেটভিউ২৪ডটকম-এ রিপোর্ট প্রকাশিত হলে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) নড়েচড়ে বসে। সোমবার (০৫ ডিসেম্বর) গভীর রাতে ব্রাজিল দলের সমর্থকরা মিছিল নিয়ে নগরীর বিভিন্ন সড়ক পদক্ষিণ করতে চাইলে তাদের বাধা দেওয়া হয়।

ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থকদের অন্যান্য দিনের মতো মধ্য কিংবা গভীর রাতে প্রিয় দলের বিজয়ে সমর্থকরা রাস্তায় বেরিয়ে পড়েন মিছিল নিয়ে। করেন পটকাবাজি। রাত-বিরেতে ভেঁপু ও উচ্চস্বরে শত শত মোটরসাইকেলের হর্ন বাজিয়ে শোডাউন করে অতিষ্ঠ করে তুলেন নগরবাসীকে। সিলেটে এ তালিকায় রয়েছেন বিশেষ দুটি ফুটবল টিমের সমর্থকরা- ব্রাজিল ও আর্জেন্টিনা। নগরের শিশু, বৃদ্ধ ও অসুস্থরা অতি উৎসাহী এই ফুটবলপ্রেমীদের ‘অত্যাচারে’ চরম আতঙ্ক ও বিপাকে। তাই গতরাতে অতিউৎসাহী এসব সমর্থকদের পটকাবাজি, মোটরসাইকেলের হর্ন বাজিয়ে শোডাউন করতে বাধা দেয় পুলিশ।


চলছে বিশ্বকাপ ফুটবল। কাঁপছে পুরো বিশ্ব। প্রিয় দলের বিজয়ে উল্লসিত হন সমর্থকরা, হারে মলিন হয় মুখ। কেউ কেউ কেঁদেও ফেলেন প্রিয় দলের পরাজয়ে।

ব্যতিক্রম নয় সিলেটও। তবে মাঝে-মধ্যে করা হয় বাড়াবাড়ি। দিনের মতো মধ্য কিংবা গভীর রাতে প্রিয় দলের বিজয়ে সমর্থকরা রাস্তায় বেরিয়ে পড়েন মিছিল নিয়ে। করেন পটকাবাজি। রাত-বিরেতে ভেঁপু ও উচ্চস্বরে শত শত মোটরসাইকেলের হর্ন বাজিয়ে শোডাউন করে অতিষ্ঠ করে তুলেন নগরবাসীকে। সিলেটে এ তালিকায় রয়েছেন বিশেষ দুটি ফুটবল টিমের সমর্থকরা- ব্রাজিল ও আর্জেন্টিনা। নগরের শিশু, বৃদ্ধ ও অসুস্থরা অতি উৎসাহী এই ফুটবলপ্রেমীদের ‘অত্যাচারে’ চরম আতঙ্ক ও বিপাকে। 

পটকা ফুটানো সব সময় নিষিদ্ধ থাকলেও পুলিশকে এ ক্ষেত্রে কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি। মধ্য কিংবা গভীর রাতে সিলেটে এমন ঘটনা বার বার ঘটানো হলেও নিরব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে তাদের পক্ষ থেকে এবার বলা হচ্ছে- আর এমনটি ঘটলে ব্যবস্থা নিবে পুলিশ। 

২০ নভেম্বর থেকে কাতারে শুরু হয়েছে ফুটবল বিশ্বকাপ-২০২২। ফুটবল বিশ্বকাপকে ঘিরে সিলেটে বরাবরই আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকরা মেতে উঠেন ব্যাপক আনন্দ-উল্লাসে। তবে তারা করেন বাড়াবাড়িও। নিজ নিজ দলের বিজয়ে তারা যখন-তখন মিছিল নিয়ে বেরিয়ে পড়েন রাস্তায়। ছাড় দেন না গভীর রাতেও। শুক্রবার দিবাগত গভীর রাত সাড়ে ৩টার দিকে এভাবে সিলেট মহানগরের বিভিন্ন রাস্তায় মিছিল নিয়ে বের হন আর্জেন্টিনা দলের সমর্থকরা। এদিন অস্ট্রেলিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে সাদা-আকাশি জার্সির খেলোয়াড়রা। সে খুশিতে গভীর রাতে সিলেট মহানগরের বিভিন্ন রাস্তায় মিছিলসহকারে মোটরসাইকেল শোডাউন করেন ওই দলের সমর্থকরা। এসময় উচ্চস্বরে ভেঁপু বাজিয়ে অতিষ্ঠ করে তুলেন আশপাশ এলাকা। অনেক এলাকায় তারা ফুটান শত শত নিষিদ্ধ পটকা। একসঙ্গে কয়েক শ মোটরসাইকেলের হর্ণ বাজিয়ে কাঁপিয়ে তুলেন সিলেট মহানগরের বিভিন্ন এলাকা। তাদের এমন কর্মকাণ্ডে চরম ক্ষোভ প্রকাশ করেন সচেতন নগরবাসী। 

পরদিন (শনিবার) সকালে মহানগরের কাজিরবাজার এলাকার বাসিন্দা সানাওর রহমান চৌধুরী সিলেটভিউ-কে বলেন- আর্জেন্টিনার সমর্থকদের চিৎকার-চেঁচামেচি, পটকা বাজানো আর মোটরসাইকেলের বিকট হর্নে আমার তিন বছরের শিশুসন্তান ঘুম থেকে মারাত্মক ভয় পেয়ে কেঁদে উঠে। পরে তাকে অনেক কষ্টে শান্ত করি। জিতু মিয়ার পয়েন্ট থেকে শুরু করে পুরো কাজিরবাজার ও তালতলা এলাকায় গভীর রাতে ঘণ্টাব্যাপী তারা এমন কর্মকাণ্ড ঘটিয়েছে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন- এই শহরে কি পুলিশ নেই? তারা কি এসব দেখে না?

এ বিষয়ে তিনি পুলিশের কঠোর পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান। 

শিবগঞ্জ এলাকার গৃহিনী তামান্না আফরিন কণ্ঠে হতাশা ঝরিয়ে বলেন- রাত-বিরেতে এসব কী ঘটছে সিলেটে? দেখার কি কেউ নেই? আমরাও তো ফুটবল বিশ্বকাপ দেখি, কোনো না কোনো দলকে সমর্থন করি। তাই বলে গভীর রাতে রাস্তায় নেমে বিশৃঙ্খল অব্স্থা সৃষ্টি করতে হবে? এসব ছেলেদের অভিভাবকরা কী করেন? তারা তাদের সন্তানকে এসব থেকে বিরত রাখতে পারেন না?

তিনি বলেন- এমন কর্মকাণ্ডে তো অসুস্থ মানুষের বেশি অসুবিধা হচ্ছে। কোনো হার্টের রোগীর ক্ষেত্রে যদি এসব ফটকা বা ভেঁপুর আওয়াজে কোনো অঘটন ঘটে তবে এর দায়ভার কে নেবে?

নগরের কয়েকজন বাসিন্দা বলেন- আজ (সোমবার দিবাগত) রাতে ব্রাজিলের খেলা রয়েছে। আজও এমন ঘটনার পুনরাবৃত্তির আশঙ্কায় রয়েছি আমরা। তবে এ বিষয়ে পুলিশ কঠোর হলে হয়তো আমরা নগরবাসী এদের অত্যাচার থেকে রেহাই পেতে পারি। 

এ বিষয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার মো. নিশারুল আরিফ সোমবার (৫ ডিসেম্বর) বিকেলে সিলেটভিউ-কে বলেন- পটকা ফুটানো আইনত নিষিদ্ধ। কোনো অবস্থায়ই এগুলো ফাটিয়ে আতঙ্ক তৈরি করা যাবে না। বিশ্বকাপ শুরুর আগে এসব বিষয়ে সংশ্লিষ্ট থানাগুলোতে নির্দেশনা দেওয়া হয়েছে। 

তিনি আরও বলেন- প্রিয় দলের বিজয়ে ছেলেরা আবেগ দেখাবে এটা স্বাভাবিক। কিন্তু কোনোভাবেই পরিবেশ অশান্ত করা বা কারো অসুবিধা ঘটানো যাবে না। পুলিশ এ বিষয়ে কঠোর নজরদারি করবে এবং প্রয়োজনে আইনি ব্যবস্থা গ্রহণ করবে। 

সিলেটভিউ২৪ডটকম/ডালিম/ইআ-০২