ব্বই দশকে ব্যাটারদের ত্রাস ছিলেন ওয়াসিম আকরাম। বিশ্ব ক্রিকেটের অন্যতম এই কিংবদন্তি ১৯৯২ সালে পাকিস্তানের ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত সেবারের ফাইনালে ইংল্যান্ডকে হারানো পেছনে বড় অবদান রাখেন এই পাকিস্তানি।


এত কীর্তি থাকার পরও ওয়াসিম আকরাম কোনোদিন জাতীয় দলের হেড কোচের দায়িত্ব নেননি। তবে কেন?  অবশেষে এই 'রহস্য' ফাঁস করলেন তিনি নিজেই। তার স্পষ্ট বক্তব্য সমর্থকদের ঘৃণা, গালির শিকার হতে পারেন, এই ভয়েই জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব পেয়েও দূরে থেকেছেন তিনি!


এ নিয়ে ওয়াসিম আকরাম জানান, ঘৃণা, অবজ্ঞা, চরম কটাক্ষের শিকার হতে পারেন তিনি, আর এই আশঙ্কার কারণেই জাতীয় দলের কোচ এতদিন পর্যন্ত হননি।

এক সাক্ষাৎকারে ওয়াসিম বলেন 'দল যদি ভালো না করে তাহলে সমালোচনা হবেই। আর আমি সমালোচনা একেবারে সহ্য করতে পারি না। পাকিস্তান ক্রিকেটে যে ভাষায় কোচ এবং কোচিং স্টাফদের আক্রমণ করা হয় তা একেবারেই অসহ্য। সমালোচনা তো চলতেই থাকে, পাশাপাশি অশ্রাব্য ভাষায় করা হয় গালাগালি। প্রত্যেকেই এটা করছে।'

তিনি আরও বলেন, ‘কোনো সময় কোচকে, কোনো সময় কোচিং স্টাফকে গালাগালি, চরম কটাক্ষের সম্মুখীন হতে হয়। আমি মনে করি না এসব আমি সহ্য করতে পারব। আমি সোশ্যাল মিডিয়াতে যে ধরনের কটাক্ষ চলে তা একেবারেই সহ্য করতে পারতাম না। টুইটারে দিন, রাত আমাদের মুন্ডুপাত চলে।'

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত-১৪


সূত্র : আমাদের সময়