তুরস্কের দক্ষিণাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পে তুরস্কের দক্ষিণাঞ্চলের অনেক ঘরবাড়ি ও ভবন বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া ক্ষয়ক্ষতি হয়েছে সীমান্তবর্তী দেশ সিরিয়াতেও।

এরই মধ্যে দুই দেশে তিন শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এসব খবর জানিয়েছে।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

তুরস্কের কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত দেশটিতে ৭৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে। কারণ ভূমিকম্পে ভবন বিধ্বস্ত হওয়ার সময় অনেক মানুষ ঘুমিয়ে ছিল।

এ ছাড়া সিরিয়ার চারটি শহরে এখন পর্যন্ত ২৩৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সেইসঙ্গে আহত হয়েছে ছয় শতাধিক মানুষ। এ চার শহরের মধ্যে রয়েছে আলেপ্পো, হামা, লাতাকিয়া ও টারতুস।

এদিকে, এ ভূমিকম্পের ১১ মিনিট পর তুরস্কের মধ্যাঞ্চলে শক্তিশালী আফটারশক অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৭। আর এর গভীরতা ছিল ৯ দশমিক ৯ কিলোমিটার। এ ছাড়া এরপর আরও অনেকগুলো আফটারশক অনুভূত হয়েছে বলে জানা গেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে এরই মধ্যে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে