বসন্ত আসতেই শীতের আমেজ কাটিয়ে গরম পড়তে শুরু করেছে। এরই মধ্যে ফ্যান এসি চালাতে শুরু করেছেন অনেকেই। গরমের সময় ফ্যান এসি চালিয়ে বিদ্যুৎ বিলও বেশি গুনতে হয়। তবে জানেন কি? খুব সহজেই বিদ্যুৎ বিল কমাতে পারবেন ফ্যান চালিয়ে।

অনেকেই হয়তো জানেন না ফ্যানের ধীর বা দ্রুত গতির উপর নির্ভর করে বিদ্যুতের বিল। অনেকেই বিদ্যুৎ সাশ্রয়ের জন্য কম সংখ্যায় অর্থাৎ ধীর গতিতে ফ্যান চালান। কারণ তারা মনে করেন, ৫ এর বদলে ৩ বা ৪-এ ফ্যান চালালে বিদ্যুৎ খরচ কম হয়, বিল কম আসে। কিন্তু সত্যিই কি তাই? চলুন জেনে নেওয়া যাক-


আসলে বিষয়টি অনেকটাই সত্যি। ফ্যান চালালে যে শক্তি খরচ হয় তা গতির সঙ্গে সম্পর্কযুক্ত। তবে এটি রেগুলেটরের উপর নির্ভর করে। তাই বলা যেতেই পারে যে ফ্যানের গতি কমিয়ে বা বাড়িয়ে কিন্তু বিদ্যুৎ খরচ কমানো বা বাড়ানো যায়।

এটি পুরোটাই নির্ভর করবে রেগুলেটরের ধরনের উপর। একটা ফ্যানের রেগুলেটরের উপরে নির্ভর করে সেই পাখা কতটা গতিতে ঘুরবে এবং তার দ্বারাই নির্ধারিত হয়, কতটা বিদ্যুৎ বাঁচানো যেতে পারে। অনেক ফ্যানে এমন রেগুলেটর আছে, যেগুলো ভোল্টেজ কমিয়ে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করে। যদিও কোনো কোনো ফ্যান শুধুই গতি কমায়।

এক্ষেত্রে বিদ্যুৎ বিল কমানো সম্ভব না। যদি আপনার ফ্যানের রেগুলেটর এমন হয় যে সেগুলোর দ্বারা ভোল্টেজ কমানো বাড়ানো যায়। তাহলে আপনার ফ্যান ধীর গতিতে চালিয়ে বিদ্যুৎ বিল সাশ্রয়ী করতে পারবেন।

এখন রেগুলেটরগুলো আগের চেয়ে উন্নত প্রযুক্তিতে কাজ করে। তবে এখন বাজারে এমন অনেক রেগুলেটর পাওয়া যায়, যার মাধ্যমে ফ্যানের ভোল্টেজ নিয়ন্ত্রণ করে বিদ্যুৎ সাশ্রয় করা যায়। এক্ষেত্রে ইলেক্ট্রনিক রেগুলেটর ব্যবহার করতে পারেন। এই ধরনের রেগুলেটরগুলো গরমে আপনার বিদ্যুৎ খরচ অনেকটাই বাচাতে পারে। এমনকি এসব ইলেকট্রনিক রেগুলেটরের সাহায্যে ফ্যানের টপ স্পিড এবং সবচেয়ে কম স্পিডের মধ্যে বৈদ্যুতিক শক্তির পার্থক্যও দেখতে পাবেন।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ


সূত্র : নিউজ এনসিআর