বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ও আনন্দ মুখর পরিবেশে মহান স্বাধীনতা দিবস ‍ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।
 

রবিবার স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাস প্রাঙ্গনে বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করেন।
 


অনুষ্ঠান পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয় এবং মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের উপর একটি প্রামাণ্যচিত্র প্রর্দশন করা হয়।
 

রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম তাঁর বক্তব্যের শুরুতে গভীর শদ্ধার সাথে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ও মুক্তিযুদ্ধে যারা শাহাদাত বরণ করেছে সে সকল বীর শহীদেরেকে এবং বীর মুক্তিযোদ্ধাদেরকে স্মরণ করেন।
 

তিনি বলেন, বঙ্গবন্ধুর আত্মত্যাগ, অপরিসীম সাহস এবং সঠিক দিকনির্দেশনার ফসল হিসেবে আমরা পেয়েছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। জাতির জনকের নির্দেশিত পথ অনুসরণ করে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও স্মার্ট রাষ্ট্রে রুপান্তর করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
 

এছাড়া তিনি বলেন, দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে।
 

রাষ্ট্রদূত তাঁর বক্তব্যের শেষে প্রবাসে বসবাসরত বাংলাদেশিদেরকে দল ও মতের বিবেদ ভূলে একযোগে জাতির পিতার স্বপ্নের উন্নত, সমৃদ্ধ ও আত্মমর্যাদাশীল ‘সোনার বাংলাদেশ’ তথা প্রধানমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে কাজ করার জন্য আহবান জানান।
 

এসময় অনুষ্ঠানে দূতাবাসের দূতালয় প্রধান এ কে এম মহিউদ্দিন কায়েছ,শ্রম সচিব মো:মাহফুজুর রহমান, প্রথম সচিব ইলিয়াছুর রহমান ও তৃতীয় সচিব তাছির উদ্দিন সহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা  কর্মচারীবৃন্দ ও কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
 

পরিশেষে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাঁর পরিবারের যারা শাহাদাত বরণ করেছে এবং স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।


 

সিলেটভিউ২৪ডটকম/আশফাক/এসডি-৩১