কেন্দ্রের নির্দেশে সিলেটে আজ শনিবার (১ এপ্রিল) পৃথক স্থানে দুই ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করবেন জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীরা। জেলা বিএনপির উদ্যোগে দক্ষিণ সুরমার চন্ডিপুলে ও মহানগরের কর্মসূচি চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে পালন করা হবে। 

তবে সিলেটে সাম্প্রতিক সময়ে বিএনপি দলীয় কর্মসূচিগুলো বাধাহীনভাবে পালন করতে পারলেও এবার বেঁধেছে বিপত্তি। শুক্রবার (৩১ মার্চ) মহানগর বিএনপির প্রস্তুতিতে বাধা দিয়েছে পুলিশ। তবে ‘সকল বাধা উপেক্ষা করে কর্মসূচি পালনে অটল’ বলে সিলেটভিউ-কে জানিয়েছে মহাগর বিএনপি।


এদিকে দক্ষিণ সুরমার চন্ডিপুল এলাকায় জেলা বিএনপির কর্মসূচি পালনের প্রস্তুতিতে শুক্রবার পুলিশের পক্ষ থেকে কোনো বাধা আসেনি বলে জানা গেছে। তবে জেলা বিএনপিও বলছে- তারাও সব ধরনের বাধা ডিঙিয়ে কর্মসূচি পালনে মরিয়া। 

‘নিষেধাজ্ঞা’র বিষয়ে পুলিশ বলছে- সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) নতুন নির্দেশনা অনুযায়ী খোলা স্থানে কর্মসূচি পালন না করতে বলা হচ্ছে। ইনডোরে করতে বার বার বলা হচ্ছে। নির্দেশ অমান্য করলে যথাযথ ব্যবস্থা নেবে পুলিশ।

দেশব্যাপী চলছে বিএনপির ‘যুগপৎ আন্দোলন’। এর অংশ হিসেবে বিদ্যুৎ, গ্যাসসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও আওয়ামী সরকারের ‘সর্বগ্রাসী দুর্নীতি’র প্রতিবাদ এবং ১০ দফা বাস্তবায়নের দাবিতে আজ শনিবার সারা দেশের জেলা ও মহানগর পর্যায়ে অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। 

দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দুই ঘণ্টা এ কর্মসূচি পালিত হবে। এসব কর্মসূচিতে দলের মহাসচিব, স্থায়ী কমিটির সদস্য ও কেন্দ্রীয় নেতারা প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন।

কেন্দ্রের নির্দেশে সিলেট জেলা ও মহানগর বিএনপিও প্রস্তুতি নিয়েছে কর্মসূচি পালনের। মহানগর বিএনপি সিলেট চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে এবং জেলা দক্ষিণ সুরমার চন্ডিপুলস্থ নিয়ামাহ টাওয়ারের সামনে এ কর্মসূচি পালন করবে। এ লক্ষ্যে শুক্রবার দুপুর থেকে দুটি শাখার নেতৃবৃন্দ এই দুই স্থানে প্যান্ডাল তৈরিসহ নানা প্রস্তুতি নিতে শুরু করেন। তবে শুক্রবার বেলা ২ টার দিকে শহিদ মিনার প্রাঙ্গনে এসে প্যান্ডাল তৈরিতে বাধা দেয় মহানগর পুলিশ।

এসময় পুলিশের পক্ষ থেকে বিএনপি নেতাকর্মীদের বলা হয়- এই শহিদ মিনার প্রাঙ্গনসহ কোনো খোলা জায়গায় কর্মসূচি পালনের অনুমতি নেই। চাইলে কোনো ইনডোরে এ কর্মসূচির আয়োজন করতে পারে বিএনপি।

পুলিশের বাধায় তাৎক্ষণিক প্যান্ডাল তৈরি বন্ধ করলেও মহানগরের নেতারা উপস্থিত সাংবাদিকদের জানান- যে কোনো কিছুর বিনিময়ে শনিবারের কর্মসূচি তারা পালন করবেন। এসময় সেখানে উপস্থিত থাকা সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন সাংবাদিকদের বলেন, গত ২৭ মার্চ এ ব্যাপারে স্থানীয় প্রশাসনকে জানানো হলেও তারা এত দিন কিছু বলেনি। কর্মসূচির আগের দিন বলছে- এখানে অনুষ্ঠান করা যাবে না। এটা অন্যায়। পুলিশ চাইলে আরও আগে বাধা দিতে পারতো, কর্মসূচির আগের দিন কেন?

এ বিষয়ে শুক্রবার রাতে নাসিম হোসাইন সিলেটভিউ-কে বলেন- শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে মহানগর বিএনপি যে কোনো মূল্যে অবস্থান কর্মসূচি পালন করবে। পুলিশি বাধা উপেক্ষা করে এ কর্মসূচি পালনের জন্য প্রস্তুত আমরা। 

মহানগর বিএনপির কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেনের উপস্থিত থাকার কথা রয়েছে।

এদিকে, দক্ষিণ সুরমার চন্ডিপুলে জেলা বিএনপির প্রস্তুতিতে শুক্রবার কোনো বাধা আসেনি বলে সিলেটভিউ-কে জানিয়েছেন এ শাখার সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী। তবে শনিবার বাধা আসতে পারে- এমন আশঙ্কা তাঁর। বাধা আসলেও তারা কর্মসূচি পালন করতে প্রস্তুত বলে শুক্রবার রাতে সিলেটভিউ-কে জানিয়েছেন কাইয়ুম চৌধুরী।

তিনি সিলেটভিউ-কে বলেন- সারা দেশেই সরকারের নির্যাতনের শিকার বিএনপি। গণতান্ত্রিক সকল আন্দোলনে সরকার বাধা দিচ্ছে। সিলেটেও দিবে, এটাই স্বাভাবিক। তবে আমরা সকল বাধা উপেক্ষা করে কর্মসূচি পালন করবো। 

জেলার কর্মসূচিতে দলটির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ড. মো. এনামুল হক চৌধুরী প্রধান অতিথি হিসেবে থাকবেন বলে জানিয়েছে বিএনপি সূত্র।
 
সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) অতিরিক্ত উপ-কমিশনার সুদীপ দাস শুক্রবার রাতে সিলেটভিউ-কে জানান, মূলত বিএনপির কর্মসূচিতে পুলিশ বাধা দিচ্ছে না। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার বা কোনো খোলা জায়গায় কর্মসূচি না করতে বলছে। কারণ- পুলিশের পক্ষ থেকে এমন অনুমতি নেই। তারা চাইলে কোনো ইনডোরে এসব কর্মসূচির আয়োজন করতে পারেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন- জনদুর্ভোগসহ নানা দিক বিবেচনায় সম্প্রতি এসএমপি এমন নির্দেশনা জারি করেছে। বিষয়টি বিএনপিকে অবগত করে বার বার বলা হচ্ছে- কোনো ইনডোরে কর্মসূচির আয়োজন করতে।

শনিবার বিএনপি পুলিশের ‘নিষেধাজ্ঞা অমান্য করলে’ যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান সুদীপ দাস।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম