ফের উত্তপ্ত হতে যাচ্ছে সিলেটের রাজনীতির মাঠ। আগামী ৯ জুলাই সিলেটে অনুষ্ঠিত হবে বিএনপির ৩টি অঙ্গ-সহযোগী সংগঠনের বিভাগীয় তারুণ্যের সমাবেশ। এ সমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এ সমাবেশের ৫ দিন পর ১৫ জুলাই সিলেটে বিভাগীয় সমাবেশ করতে পুলিশের কাছে অনুমতি চেয়েছে নানাভাবে বিতর্কিত রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামী। অনুমতি মিললে এদিন দলটির সিলেট মহানগর শাখার উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।


জামায়াতের সমাবেশের (১৫ জুলাইয়ের) পর পরই সিলেটে মাঠে নামবে বিএনপির আরও তিনটি সহযোগী সংগঠন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেটে তারা সরকারবিরোধী কর্মসূচি পালন করবে। ফলে একই সময়ে জামায়াত ও বিএনপির মাঠে নামলে সিলেটের রাজনীতির মাঠ ফের গরম হয়ে উঠবে বলে মনে করছেন রাজনৈতিক-বিশ্লেষকরা।

জানা গেছে, আগামী ৯ জুলাই (রবিবার) সিলেটে বিভাগীয় তারুণ্যের সমাবেশ করবে বিএনপির তিন সহযোগী সংগঠন- যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। এ সমাবেশ সফল করতে গত কয়েকদিন ধরে সিলেট মহানগরসহ বিভাগের তৃণমূল পর্যায়ে নেতাকর্মীরা গণসংযোগ ও প্রচারপত্র বিতরণ করছেন। সমাবেশের প্রতি একাত্মতা পোষণ করে মাঠে নেমেছেন জেলা-মহানগর বিএনপি নেতারাও। প্রতিদিনই তারা বিভিন্ন স্থানে পথসভা, গণংসযোগ ও লিফলেট বিতরণ করছেন। এসব কার্যক্রমে অংশগ্রহণ করছেন বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের কেন্দ্রীয় নেতারাও। রবিবারের সমাবেশকে তরুণসমুদ্রে পরিণত করতে চায় স্থানীয় বিএনপি ও তার অঙ্গ-সহযোগী সংগঠন।

অপরদিকে, কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৫ জুলাই সিলেটে সমাবেশ করতে চাচ্ছে জামায়াতে ইসলামী সিলেট মহানগর শাখা। সমাবেশের অনুমতি চেয়ে নেতৃবৃন্দ বুধবার (৫ জুলাই) সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার বরাবারে আবেদন করেছেন।

জানা যায়, ৫ জুলাই বিকালে জামায়াতে ইসলামী সিলেট মহানগর শাখার সেক্রেটারি মো. শাহজাহান আলীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল এই আবেদন এসএমপিতে জমা দেন। আবেদনে ১৫ জুলাই বেলা ২টায় সিলেট রেজিস্ট্রারি মাঠে সমাবেশ করার অনুমতি চেয়েছে দলটি।

তবে অনুমতি না পাওয়ার সম্ভাবনাই বেশি বলে সিলেটভিউ-কে পুলিশের একটি সূত্র জানিয়েছে।

এদিকে, ১৫ জুলাইয়ের পর পরই সিলেটে সরকারবিরোধী কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপির আরও ৩ সহযোগী সংগঠন- কৃষক দল, শ্রমিক দল ও মৎস্যজীবী দল। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করবে দলটি। তবে কর্মসূচিতে কী কী কার্যক্রম থাকছে এবং এর দিন-তারিখ এখনো নির্দিষ্ট হয়নি বলে সিলেটভিউ-কে জানিয়েছে স্থানীয় বিএনপি সূত্র। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী এসব নির্ধারিত করা হবে।

সিলেটে রাজনৈতিক মাঠ উত্তপ্ত হলেও সকল ধরনের অপ্রীতিকর ঘটনা ঠেকাতে পুলিশ সতর্ক অবস্থানে থাকবে বলে সিলেটভিউ-কে জানিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার মো. ইলিয়াছ শরীফ (বিপিএম-বার, পিপিএম)। তিনি বৃহস্পতিবার (৬ জুলাই) সন্ধ্যায় সিলেটভিউ-কে বলেন- সকল প্রকার নাশকতা ঠেকাতে পুলিশ প্রস্তুত থাকবে।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম