সিলেটে বিএনপি ও জামায়াতের পর এবার মাঠে নামতে চাচ্ছে আরেক বিরোধী দল খেলাফত মজলিস। আগামী ২২ জুলাই সিলেট রেজিস্ট্রারি মাঠে বিভাগীয় সমাবেশ করতে চায় দলটি। এ সমাবেশের অনুমতি চেয়ে খেলাফত মজলিসের পক্ষ থেকে গত ২২ জুন সিলেটে মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার বরাবরে লিখিত আবেদন করা হয়েছে।

গত বছরের মার্চে জেলা কমিটিতে নতুন নেতৃত্ব আসার পর থেকে সিলেটে ধারাবাহিক বিভিন্ন কর্মসূচি পালন করছে বিএনপি। সর্বশেষ গত ৯ জুলাই বিএনপির তিন সহযোগী সংগঠন- যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের উদ্যোগে সিলেটে বিভাগীয় ‘তারুণ্যের সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে। আর মঙ্গলবার (১৮ জুলাই) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সরকারের পদত্যাগের দাবিতে পদযাত্রা করবে সিলেট বিএনপি।


সিলেটে বিএনপির চলমান কর্মসূচির মাঝে হঠাৎ করে প্রকাশ্যে আসে গত এক যুগ ধরে অপ্রকাশ্যে থাকা জামায়াতে ইসলামী। সাম্প্রতিক সময়ের যুক্তরাষ্ট্রের ভিসা নীতিকে পুঁজি করে গত ১০ জুন ঢাকায় বড় সমাবেশ করে রাজনৈতিক অঙ্গনে নতুন আলোচনার জন্ম দেওয়ার পরই সিলেটে বিভাগীয় সমাবেশ করে নিজেদের শক্তি প্রদর্শনের চেষ্টা চালাচ্ছিলো জামায়াত। গত ১৫ জুলাই (শনিবার) সিলেট রেজিস্ট্রারি মাঠে বিভাগীয় সমাবশের অনুমতি চেয়ে ৫ জুলাই মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবরে লিখিত আবেদন করেন মহানগর জামায়াতের নেতৃবৃন্দ। তবে ‘নাশকতার আশঙ্কায়’ এ সমাবেশের অনমুতি দেয়নি পুলিশ।

পুলিশের অনুমতির আগেই সিলেটে সমাবেশ করার তোড়জোড় শুরু করেছিলো জামায়াত-শিবির। কয়েকদিন ধরে তারা প্রস্তুতিমূলক সভা করে বিভিন্ন শাখা-সংগঠনের সঙ্গে। এমনকি গত শুক্রবার সকালে মহানগর জামায়াত-শিবির নেতাকর্মীরা সিলেট রেজিস্ট্রারি মাঠ পরিদর্শন করতে যান। এসময় পুলিশ তাদের ৭ নেতাকর্মীকে আটক করে। পরদিন পুরনো একটি মামলায় গ্রেফতার দেখানো হয়।

এদিকে, সমাবেশ করতে না পেরে জামায়াত শনিবার দুপুর ১২টায় মহানগরের জিন্দাবাজারস্থ একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের আয়োজন করে। তবে ‘পুলিশের ভয়ে’ সেখানে সংবাদ সম্মেলন করতে পারেনি দলটি। পরে মহানগরের কুদরত উল্লাহ মার্কেটস্থ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে আগামী ২১ জুলাই সিলেটে বিভাগীয় সমাবেশ করার ঘোষণা দেন মহানগর জামায়াতের নেতারা। নিরপেক্ষ তত্তাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ, জামায়াতের ডা. শফিকুর রহমানসহ জাতীয় নেতৃবৃন্দ ও আলেম-ওলামার মুক্তিসহ ১০ দফা দাবি বাস্তবায়নে এ সমাবেশের ডাকা দিয়েছে দলটি। সমাবেশটির অনুমতির জন্য সিলেট মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুর রবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রবিবার বিকেলে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিত আবেদন করেন।

বিএনপি ও জামায়াত যখন সিলেটে রাজনীতির মাঠে উত্তাপ ছড়াচ্ছে ঠিক তখন সে উত্তাপ আরও বাড়াতে আগামী ২২ জুলাই সিলেট রেজিস্ট্রারি মাঠে জেলা ও মহানগর খেলাফত মজলিসের উদ্যোগে বিভাগীয় সমাবেশের ডাক দেওয়া হয়েছে। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ আর্থ-সামাজিক, শিক্ষা ও রাজনৈতিক সংকট নিরসনের দাবীতে কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ সমাবেশের ডাক দিয়েছে ইসলামি এই দল। সমাবেশের অনুমতি পেতে গত ২২ জুন এসএমপি কমিশনার বরাবরে লিখিত আবেদন করে খেলাফত মজলিস। সে আবেদনের বিষয়ে জানতে রবিবার দুপুর ১২টায় এসএমপি’র সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন দলের জেলা ও মহানগর শাখার শীর্ষ কয়েকজন নেতৃবৃন্দ।

দলটি একটি বিজ্ঞপ্তিতে জানায়, দীর্ঘ আলাপের পর সমাবেশের অনুমতি প্রদানের আশ্বাস ব্যক্ত করেছেন সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা।

পুলিশের অনুমতিসাপেক্ষে অনুষ্ঠিত হলে খেলাফত মজলিসের সিলেটের বিভাগীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন দলটির মহাসচিব ড. আহমদ আবদুল কাদের।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম