(প্রতীকি ছবি)

সিলেট বিভাগজুড়ে উদ্বেগজনক হারে বেড়েছে সহিংসতা। শহর কিংবা নগর, গ্রাম-গঞ্জ সবখানে কথায় কথায় হামলার ঘটনা ঘটছে। এতে ঘটছে হত্যা, আহত, বাড়িঘর ভাঙচুরসহ জ্বালাও-পোড়াওকাণ্ড। হচ্ছে মামলা- পাল্টা মামলা। চারপাশ যেন অস্থির।

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করেই বেশিরভাগ সহিংসতার ঘটনা ঘটায় ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। প্রায় প্রতিদিনই ঘটা এসব ঘটনার বেশিরভাগ বীভৎস ও লোমহর্ষক। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আপন স্বজনরাই বেছে নিচ্ছেন খুনের মতো নিকৃষ্ট পথ।


স্বামী খুন করছে স্ত্রীকে, স্ত্রী খুন করছে স্বামীকে, মা খুন করছে সন্তানকে, সন্তান খুন করছে মা-বাবাকে, স্বামী পুড়িয়ে মারছে স্ত্রীকে, ভাই খুন করছে ভাইকে। খুনের পরে বীভৎস লাশগুলো নাড়িয়ে দিচ্ছে মানুষের বিবেক। এছাড়া পরকীয়, ধর্ষণ, চুরি, ডাকাতি ও ছিনতাইসহ বিভাগের সর্বত্রই ঘটছে নানা অপরাধ।

সমাজবিশ্লেষকদের বক্তব্য- নৈতিক অবক্ষয় বা স্খলনের জন্যই এই চরম অবস্থা। এ অবস্থা থেকে দ্রুত উত্তরণের জন্য ধর্মীয় অনুশাসন মানা জরুরি। পাশাপাশি যুব ও তরুণ সমাজকে বিপথ থেকে ফেরাতে অভিভাবকদের কঠোর ভূমিকা পালন করা আবশ্যক।

সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদগুলো বিশ্লেষণ করে জানা যায়- গত (সেপ্টেম্বর) মাসে সিলেট বিভাগে খুন, ধর্ষণ, হত্যা, মারামারি, ডাকাতি, চুরি, ছিনতাই, আত্মহত্যা ও রহস্যজনক মৃত্যুর ঘটনা ঘটেছে প্রায় ৮০টির মতো। সংশ্লিষ্টরা বলছেন- সংবাদমাধ্যমে অপ্রকাশিত ঘটনাগুলো গণনায় নিয়ে আসলে এসব ছাড়িয়ে যাবে শতকের ঘর।

১ সেপ্টে. : সিএনজি অটোরিকশাতে বান্ধবীর পাশে বসা নিয়ে দুই ছাত্রের তর্কাতর্কির জেরে সিলেটের  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শাখা ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংর্ঘষের ঘটনা ঘটে। এতে ৩ জন আহত হন।

এ দিন (৩১ আগস্ট দিবাগত) রাতে সিলেট মহানগরের নাইওরপুল ছাত্রলীগ পরিচয়ে পিকআপ ভ্যান চালককে ছুরিকাঘাত করে গরু ছিনতাইয়ের অভিযোগ পাওয়া যায়। এর প্রতিবাদে ওই রাতে নাইওরপুল-সোবহানীঘাট সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পরিবহন শ্রমিকরা। পরে পুলিশ পরিস্থিতি শান্ত করে।

২ সেপ্টে. : সুনামগঞ্জের দোয়ারাবাজারে জমি নিয়ে দুপক্ষের সংঘর্ষে ১০ জন আহত হন।

এদিন সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় টিকটক ভিডিও বানাতে বাধা দেওয়ায় এক পুলিশ সদস্যকে মারধর করেন কয়েকজন যুবক। পরে আহত পুলিশ সদস্য মামলা দায়ের করলে অভিযুক্ত ৪ যুবককে আটক করা হয়। তবে পরে ছেড়ে দেওয়া হয় তাদের।

একই দিন রাতে সুনামগঞ্জের ছাতক সিমেন্ট ফ্যাক্টরির ট্রান্সপোর্ট এলাকায় সুরমা নদীর পাড়ে সিনিয়রের কাছে সিগারেট চাওয়া নিয়ে দ্বন্দ্বে জুনিয়রের ছুরিকাঘাতে মোজান্মেল হোসেন মাসুম নামের এক যুবক মারা যান।

৩ সেপ্টে. : মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় জাগছড়া চা বাগানে ছড়ার পানিতে গোসল করতে গিয়ে এক নারী (৬০) সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। পরে অভিযুক্ত দুজনকে আটক করে পুলিশ।

৪ সেপ্টে. : হবিগঞ্জ জেলা শহরের হরিপুর এলাকায় ঘুমিয়ে থাকা বাবা-মায়ের পাশ থেকে তাদের ২১ দিন বয়সী কন্যাসন্তান চুরি হয়ে যায়। পরে শিশুটির বাবা মো. বাবুল মিয়া এ বিষয়ে হবিগঞ্জ সদর মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

ওই দিন রাতে সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়াবাজার ইউনিয়নের বানায়ত গ্রামে একটি শালিশ বৈঠকে আপন মামার হাতে ভাগনা হত্যার ঘটনা ঘটে। ঘটনার পর ঘাতক মামা পালিয়ে যান।

একই দিন রাতে সুনামগঞ্জের দিরাইয়ে স্থানীয় সাংবাদিক জাকারিয়া হোসেন জোসেফ ও তার ভাইয়ের উপর হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করলে মেহরাব হোসেন রুনেল নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করে পুলিশ।

৫ সেপ্টে. : সিলেট মহানগরের বন্দরবাজার এলাকার লালবাজারের ‘আজাদ বোর্ডিং’ নামক আবাসিক হোটেল থেকে আব্দুর রউফ (৭০) নামে এক বৃদ্ধের লাশ উদ্ধার করে পুলিশ। লাশের পাশে পাওয়া যায় বেশ কিছু ওষুধ। এ বৃদ্ধের মৃত্যু নিয়ে তৈরি হয় ধূম্রজাল, এটি হত্যা না আত্মহত্যা ওই সময় নিশ্চিত করেনি পুলিশ।

৬ সেপ্টে. : মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের মাধবছড়া এলাকায় কৃষিজমি থেকে রিয়াজ উদ্দিন (২৫) নামে এক দিনমজুরের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করে পুলিশ। পরে জানা যায়, এক ভাঙাড়ি ব্যবসায়ীকে ফাঁসাতে তাকে নৃশংসভাবে খুন করা হয়। এ ঘটনায় জড়িত প্রধান আসামি সিরাজুল ইসলাম ওরফে ইমন গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে এ তথ্য দেন। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে পুলিশ আরও ৪ জনকে গ্রেপ্তার করে।

৭ সেপ্টে. : এদিন সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়াবাজার ইউনিয়নের সুড়িরগাঁও গ্রাম থেকে এক নরপশু বাবাকে গ্রেফতার করে পুলিশ। ওই ব্যক্তির বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠে- তার নিজেরই মেয়ে ৪ মাস ধরে ধর্ষণ করে আসছেন। এর ফলে ওই মেয়ে গর্ভবতী হয়ে যায়। এ বিষয়ে নিজ সন্তান থানায় মামলা করলে পুলিশ এসে বাবাকে গ্রেফতার করে জেলে পাঠায়।

৮ সেপ্টে. : সিলেট মহানগরের টিলাগড় এলাকায় আশরাফ রানা মিল্লাত (৩৫) এক যুবক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। তিনি মানসিকভাবে কিছুটা অসুস্থ ছিলেন।

এদিন ভোররাতে হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা ইউনিয়নের পশ্চিমভাগ গ্রামের মোড়লদীঘি বাড়িতে আসামি ধরতে গিয়ে আসামিপক্ষের লোকজনের ধাওয়া ও পিটুনির শিকার হন আট পুলিশ সদস্য।

৯ সেপ্টে. : সুনামগঞ্জের ছাতকে মো. আইন উদ্দিন (২৬) নামের মানসিক প্রতিবন্ধী এক যুবক গলায় রশি দিয়ে আত্মহত্যা করেন। তিনি উপজেলার দক্ষিণ কুরশী গ্রামের মৃত ওয়ারিছ আলীর ছেলে।

ওই দিন (৮ সেপ্টেম্বর দিবগাত) রাতে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে চেতনানাশক স্প্রে ছিটিয়ে একটি পরিবারের সদস্যদের অজ্ঞান করে মালামাল চুরির ঘটনা ঘটে। পরে এ ঘটনায় হযরত আলী (৩৪) নামে এক চোরকে আটক করে পুলিশ। তার কাছ থেকে ২২টি ঘুমের ট্যাবলেট ও চেতনানাশক ওষুধ জব্দ করা হয়।

একই দিন সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার দরগাপাশা ইউনিয়নের আমরিয়াস্থ পুটিয়া নদী থেকে ১০/১২ বছরের এক অজ্ঞাত শিশুর (ছেলে) লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনার তাৎক্ষণিকভাবে কোনো রহস্য উদঘাটন করতে পারেনি পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার দরগাপাশা ইউনিয়নের আমরিয়া গ্রাম সংলগ্ন কবরস্থানের পার্শবর্তী পুটিয়া নদীর কিনারে অজ্ঞাতনামা ১০/১২ বছরের একটি ছেলের অর্ধগলিত লাশ দেখতে পেয়ে এলাকাবাসী শান্তিগঞ্জ থানায় খবর দেন।

১০ সেপ্টে. : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রঘুনন্দন পাহাড়ের নির্জন এলাকা থেকে নাঈম মিয়া নামে এক টমটম চালকের অর্ধগলিত গলাকাটা মরদেহ উদ্ধার করা হয়। এর আগে ৭ সেপ্টেম্বর দুপুর ১টার দিকে কটিয়াদি-ধুলিয়াখাল সড়কে মিশুক চালাতে এসে নিখোঁজ হন তিনি। তার টমটমের ব্যাটারি ছিনতাইয়ের উদ্দেশ্যে তাকে খুন করা হয়।  পরে এ ঘট্নায় সবুর মিয়া (৩৫) কামাল মিয়া (১৭) নামে দুজনকে আটক করে পুলিশ।

১১ সেপ্টে. : সিলেটের দক্ষিণ সুরমার গোপশহর এলাকার মাওলানা ইউসুফ আলীর বাড়িতে ভোররাতে ৯-১০ জনের মুখোশ পরা ডাকত দল হানা দেয়। এসময় ডাকাতরা ইউসুফ, তার মা ও স্ত্রী এবং দুই ভাইকে বেধড়ক মারধর করে।

এদিন সিলেটের ওসমানীনগরের গোয়ালাবাজার এলাকায় যাত্রীবেশি ছিনতাইকারীরা স্থানীয় টমটমচালক মো. শামীম হোসেনের টমটমটি ছিনতাই করে নেয়। পরে এ ঘটনায় ৩ জনকে আটক ও চুরি হওয়া টমটমটি উদ্ধার করে পুলিশ।  

১২ সেপ্টে. : সিলেট মহানগরের শাহজালাল উপশহর থেকে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিলেট জেলা প্রতিনিধি শুয়াইবুল ইসলাম হাসানের গ্লামার ১২৫ সিসি মডেলের মোটরসাইকেল চুরি হয়। রাত সোয়া ৮টা উপশহর 'বি' ব্লক মসজিদে নামাজ পড়ার সময় ফটকের সামনে রাখা বাইকটি খোয়া যায়। এ ঘটনা পরবর্তীতে গাড়ি উদ্ধার করতে পারেনি পুলিশ, কাউকে আটকও করতে পারেনি।

একই দিন (১১ সেপ্টেম্বর দিবাগত) মধ্যরাতে সিলেটের দক্ষিণ সুরমার লালাবাজার ইউনিয়নের রাজাপুর গ্রামে আবদুল খালিক (৪০) এক বাবুর্চি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। তিনি ওই গ্রামের মৃত মন্তাজ আলী মখনের ছেলে। তার আত্মহত্যার কারণ জানা যায়নি।

ওই দিন সুনামগঞ্জের জগন্নাথপুরে হারিয়ে যাওয়া মোবাইল ফোনের সন্ধান পেতে শহিদ মিয়া নামের কবিরাজের কাছে গিয়ে এক তরুণী ধর্ষণের শিকার হন। পরে পুলিশ ওই ভন্ড পীরকে আটক করে জেলহাজতে পাঠায়।

একই দিন সিলেটের ওসমানীনগরে কামার গাঁও গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া বুড়ি বরাক নদী থেকে অজ্ঞাত এক নবজাতক ছেলেশিশুর লাশ উদ্ধার করে পুলিশ। পুলিশের ধারণা- শিশুটির বয়স ১ দিন ছিলো। বিয়ে বহির্ভুতভাবে ওই শিশুর জন্ম হওয়া অপরাধ ঢাকতে তাকে নদীতে ফেলে দেওয়া হয়।

১৩ সেপ্টে. : সিলেটের দক্ষিণ সুরমার মোঘলাবাজারে মিনি ফুটবল টুর্নামেন্ট খেলাকে কেন্দ্র করে মারামারির ঘটনায় ৪ জন আহত হন। আহতরা পরে দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন।

এদিন সুনামগঞ্জের দিরাই উপজেলার টংগর গ্রামে বাড়ির সীমানা নিয়ে বিরোধের জের ধরে ইমরান আহমদ (১২) নামের এক  মাদ্রাসা ছাত্রকে পিটিয়ে হত্যা করেন তার আপন চাচা ও চাচাতো ভাইয়েরা। নিহত ইমরান হোসেন উপজেলার টংগর গ্রামের আবুল কাশেমের ছেলে।

১৪ সেপ্টে. : মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের সমনভাগ চা বাগান (মোকাম ডিভিশন) এলাকার একটি লেক থেকে বাবুল চাষা (৫৫) নামে এক চা শ্রমিকের লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনার পুলিশ তাৎক্ষণিকভাবে কোনো রহস্য উদঘাটন করতে পারেনি।

এদিন সন্ধ্যায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শহিদ মিনারের টিলায় কে বা করা আগুন ধরিয়ে দেয়। এতে একটি ফুচকার দোকানের ৫০টি চেয়ার ও ১০টি টেবিল আগুনে পুড়ে ছাই হয়ে যায়। এ ঘটনার পর শাবি প্রশাসন ফুচকার দোকানগুলো বন্ধ রাখার নির্দেশ দেয়।

ওই দিন (১৩ সেপ্টেম্বর দিবাগত) রাত ৩টার দিকে সিলেটের দক্ষিণ সুরমার মোগলাবাজার এলাকার সিলাম ইউনিয়নের সিলাম টিকরপাড়া গ্রামের ইস্তেশামুল গণি তাজেলের বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে। ডাকাতরা বাড়ির লোকজনকে মারধর করে প্রায় ১০ লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে যায়।

১৫ সেপ্টে. : সিলেটের জৈন্তাপুর উপজেলার ঘাটের চটি গ্রামে পরকীয়ার জেরে প্রবাসী স্বামীকে শ্বাসরোধ করে হত্যা চেষ্টার অভিযোগ উঠে এক গৃহবধূর বিরুদ্ধে। এ ঘটনায় পরে প্রেমিকসহ স্ত্রীকে আটক করেছে পুলিশ। আটক দুইজন হলেন- প্রবাসীর স্ত্রী জৈন্তাপুর উপজেলার হরিপুর এলাকার মো. আব্দুল্লাহর মেয়ে মনিরা বেগম (২২) ও প্রেমিক একই উপজেলার মৃত ফরিদ মিয়ার ছেলে ফেরদৌস রহমান চৌধুরী (২৫)।

এদিন মৌলভীবাজার সদর উপজেলার নাজিরাবাদ ইউনিয়নের সিকরাইল গ্রাম রাজমিস্ত্রিদের কাজের পারিশ্রমিক না দেওয়া ও ঠিকমতো খাবার না খাওয়ানোর জেরে সিরাজুল ইসলাম সাইফুল (২৮) নামে এক ঠিকাদারকে হত্যার অভিযোগ উঠে শ্রমিকদের বিরুদ্ধে। এ ঘটনায় নিহতের ভাই নূরুল ইসলাম বাদী হয়ে মৌলভীবাজার মডেল থানায় মামলা দায়ের করলে পুলিশ দুজনকে আটক করে।

একই দিন হবিগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি মোশারফ হোসেন আরিফ বাপ্পী’র আপত্তিকর একটি ভিডিও ভাইরাল হয়। জেলা ছাত্রলীগের সভাপতি মোশারফ হোসেন আরিফ বাপ্পী’র ৩ মিনিট ৩৯ সেকেন্ডের ভিডিও-তে দেখা যায়- বাপ্পী অজ্ঞাত এক যুবতীর সাথে ভিডিও কলে কথা বলছেন এবং তাকে উড়ো কিস করছেন। এতে ওই যুবতী নেচে নেচে উলঙ্গ হয়ে গোসল করছেন। আর ওই যুবতীকে উলঙ্গ অবস্থায় দেখে আরিফ বাপ্পী নিজেও অশ্লীলতায় লিপ্ত হন। ভিডিওটি ভাইরাল হলে জেলাজুড়ে সমালোচনার সৃষ্টি হয়। বাপ্পীকে তার দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

একই তারিখে সিলেটের দক্ষিণ সুরমাস্থ জাফলং বাসস্ট্যান্ডের পার্শ্ববর্তী তাজমহল হোটেলের সামনে হেলপারের এলোপাতাড়ি ছুরিকাঘাতে প্রাণ হারান এক বাসচালক। খুন হওয়া বাস চালক সাদিক আহমদ (২৮) সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর এলাকার বাসিন্দা ছিলেন।
 
১৬ সেপ্টে. : ওই দিন হবিগঞ্জ সদর উপজেলার একটি স্কুলে একটি তোলপাড় করা ঘটনা ঘটে। এক স্কুলশিক্ষক স্বামীর সঙ্গে এক নারী সহকর্মীর সম্পর্ক আছে- এমন সন্দেহ হয় স্ত্রীর। বিষয়টি নিয়ে নিয়মিত দাম্পত্য কলহ চলতে থাকে। ঝগড়া যখন চূড়ান্ত পর্যায়ে, তখন স্ত্রীকে শান্ত করতে এক দিন নারী সহকর্মীকে অ্যাফিডেভিট করে তালাক দেন ওই শিক্ষক। এটি জানতে পেরে ভুক্তভোগী নারী তাঁর পুরুষ সহকর্মীর বিরুদ্ধে আদালতে একটি মামলা করেন। তাঁর অভিযোগ, ওই শিক্ষকের সঙ্গে তাঁর বিয়েই হয়নি। বিষয়টি নিয়ে সিলেট বিভাগজুড়েই আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

এদিন সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শ্রীপুর (উত্তর) ইউনিয়নের কামালপুর গ্রামে পূর্ব বিরোধের জেরে রাতের আধারে ঘুমন্ত স্বামী-স্ত্রীকে কুপিয়ে গুরুতর আহত করার অভিযোগ উঠে প্রতিপক্ষের বিরুদ্ধে। আহতরা হলেন- ওই গ্রামের মৃত সুলু মিয়ার ছেলে নাছির মিয়া (৩০) এবং তার স্ত্রী সাবানা আক্তার (২৪)।

ওই দিন সিলেট মহানগরের এয়ারপোর্ট এলাকায় নেছার আহমেদ (২৬) নামে এক যুবক ছিনতাইয়ের শিকার হন। তিনি সিলেটের এয়ারপোর্ট এলাকার আব্দুল মতিনের ছেলে।

১৭ সেপ্টে. : সিলেটের শাহপরাণ থানাধীন নিপবন মনিপুরী পাড়া আবাসিক এলাকা থেকে ফাহিমা বেগম (২৩) নামে এক তরুণীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। তিনি কী কারণে আত্মহত্যা করেন সে সময় জানা যায়নি।

ওই দিন সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়া ইউনিয়নের কৈতক এলাকায় গভীর রাতে রাস্তার পাশে পড়েছিলো এক নবজাতক। রাস্তার পাশে ফুটফুট নবজাতকে পড়ে থাকতে দেখে স্থানীয় লোকজন কৈতক হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত ডাক্তাররা শিশুটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সিলেট এমএজি ওসমানি মেডিকেল কলেজে পাঠিয়ে দেন।

একই দিন সুনামগঞ্জের জগন্নাথপুরে বেশ কয়েকটি ঘুমের ওষুধ খেয়ে নিজেই নিজের প্রাণ নেন জসিম খান নামের এক ব্যবসায়ী। ঋণগ্রস্ত ওই ব্যবসায়ী হতাশা থেকে অতিরিক্ত ঘুমের সেবন করেন বলে পারিবারিক সূত্র জানায়।

ওই দিন সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় ব্যাটারিচালিত অটোরিকশা ও সিএনজিচালিত অটোরিকশাচালকদের দ্বন্দ্বের জেরে সিলেট-মৌলভীবাজার আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন অটোরিকশা চালকরা। তারা সিলেট-মৌলভীবাজার সড়কের ফেঞ্চুগঞ্জ উপজেলার ফেরিঘাট ও পালবাড়ি এলাকায় অবস্থান নেন। এ সময় সড়কে টায়ার পুড়িয়ে  অগ্নিসংযোগ করলে ঘটনাস্থলে চরম উত্তেজনকার পরিস্থিতি সৃষ্টি হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি শান্ত করে।  

১৮ সেপ্টে. : গায়ে ধাক্কা লাগার জেরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই গ্রুপের নেতা-কর্মীর মধ্যে মারামারি ও কক্ষ ভাঙচুরের ঘটনা ঘটে। ১৮ সেপ্টেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রাবাস শাহপরাণ হলে শাখা ছাত্রলীগের সাবেক পরিবেশ বিষয়ক সম্পাদক খলিলুর রহমানের সমর্থক মো. শিপন মিয়া ও ছাত্রলীগ নেতা নাজমুল হুদা শুভয়ের মধ্যে এ ঘটনা ঘটে বলে জানায় শাবি প্রশাসন।

ওই দিন সুনামগঞ্জের শান্তিগঞ্জে এক লাখ টাকায় সন্তান বিক্রি করে দেওয়ার অভিযোগে পিতাসহ ৪ জনকে গ্রেফতার করা হয়। পরে শিশুটিকে উদ্ধার করে মায়ের কোলে ফিরিয়ে দেয় পুলিশ। এর এক সপ্তাহ আগে শিশুটিকে তার বাবাই বিক্রি করে দেন। পরে শিশুর মায়ের অভিযোগের প্রেক্ষিতে বাবা ছালেনুর (৩৫) ও মনফর আলী (৪৫) নামে আরেকজনক আটক করে পুলিশ।

১৯ সেপ্টে. : খেলার মাঠে স্লেজিংকে কেন্দ্র করে হাতাহাতিতে জড়ান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই বিভাগের শিক্ষার্থীরা। ১৯ সেপ্টেম্বর বিকেলে বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে সমাজবিজ্ঞান বিভাগ এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যকার আন্তঃবিভাগ ভলিবল খেলার সময় এ ঘটনা ঘটে।

একই দিনে সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান এমসি কলেজ হোস্টেলেও ভাঙচুর করে ছাত্রলীগ। ১৯ সেপ্টেম্বর দুপুরে হোস্টেলের শহীদ শ্রীকান্ত ব্লকে এ ঘটনা ঘটে। একদিন আগের উত্তেজনার জের ধরে এ ভাঙচুরের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। কলেজ ছাত্রলীগের সভাপতি প্রার্থী এক নেতার নেতৃত্বে এ ঘটনা ঘটে।

ওই দিন হবিগঞ্জের মাধবপুর উপজেলার ছাতিয়াইন ইউনিয়নের রামেশ্বর গ্রামে পূজা মন্ডপে হামলা চালায় একদল দুর্বৃত্ত। এসময় পূজা মন্ডপ ও চেয়ার ভাংচুর করা হয়। রাত ১০টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় ওই এলাকার সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

২০ সেপ্টে. : সিলেটের জকিগঞ্জের বেউর বালিকা দাখিল মাদ্রাসার এক ছাত্রীকে ইভটিজিং করার অভিযোগে আজাদ হোসেন (২৪) নামে তরুণকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

এদিন সিলেটের বিয়ানীবাজার পৌরশহরের কসবা এলাকায় বলাৎকারের অভিযোগে মসজিদের এক ইমামকে গ্রেফতার করে থানাপুলিশ। গ্রেফতারকৃত ইমাম হাফিজ মো. হাসিবুল ইসলামকে পরে কারাগারে পাঠানো হয়। অভিযুক্ত ইমাম ময়মনসিংহ জেলার ফুলপুর গ্রামের মোজাম্মেল হকের ছেলে।
 
২১ সেপ্টে. : সুনামগঞ্জের দোয়ারাবাজার পজেলার দোহালিয়া ইউনিয়নের কাঞ্চনপুর গ্রামে গাছের সাথে ঝুলন্ত অবস্থায় সুমজ আলী নামে এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। তিনি ওই গ্রামের নাছির উদ্দীনের ছেলে। এ ঘটনার তাৎক্ষণিকভাবে কোনো রহস্য উদঘাটন করতে পারেনি পুলিশ।

এদিন সিলেটে সারদা হলে নাট্যকর্মীদের উপর হামলার অভিযোগ উঠে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে। ২১ সেপ্টেম্বর বিকাল ৫ টার দিকে মহানগরের সারদা হলে এ হামলায় সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের প্রক্তন সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম মুকুল ও দর্পণ থিয়েটার সিলেটের প্রক্তন সাধারণ সম্পাদক নাহিদ পার্ভেজ বাবুর, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি রজতকান্তি গুপ্তসহ অন্তত ১০ নাট্যকর্মী আহত হন। এ ঘটনায় পরে দুজনকে আটক করে পুলিশ।
 
ওই দিন সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার দক্ষিণ বুড়দেও গ্রামে গলায় ফাঁস দিয়ে ইসফা জাহান রেমী (১৮) নামে এক তরুণী আত্মহত্যা করেন। তিনি ওই গ্রামের আব্দুস সালাম (মেম্বার)-এর মেয়ে। কী কারণে তিনি আত্মহত্যা করেন সেটি তাৎক্ষণকিভাবে সেসময় জানা যায়নি।

একই দিন সুনামগঞ্জের ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ ভটেরখাল (সুরমা নদীর শাখা- সাদা পুলের মুখ) থেকে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনার তাৎক্ষণিকভাবে কোনো রহস্য উদঘাটন করতে পারেনি পুলিশ।

এই ২১ সেপ্টেম্বর চট্টগ্রাম মহানগরের পতেঙ্গা থানা এলাকায় লাগেজে পাওয়া খণ্ডবিখণ্ড মরদেহটি সিলেটি এক বৃদ্ধের। পুলিশ জানায়- ওই ব্যক্তির বর্তমান ঠিকানা সিলেট সদর উপজেলার সাধুরবাজার সংলগ্ন রেলওয়ে কলোনি এলাকায়। ওই বৃদ্ধের নাম  মো. হাসান (৬০)। সম্পত্তি লিখে না দেওয়ায় স্ত্রী ও সন্তানরা মিলে তাকে হত্যা করে। এ ঘটনায় হাসানের স্ত্রী ছেনোয়ারা বেগম ও ছেলে মোস্তাফিজুর রহমানকে আটক করে পুলিশ।  

২২ সেপ্টে. : পূর্ব বিরুধের জের ধরে সিলেটের বিশ্বনাথে ২২ সেপ্টেম্বর বাদ জুম্মা গুলি ছুড়ে এলাকায় আতংঙ্ক সৃষ্টি করে প্রতিপক্ষের বিরুদ্ধে যুক্তরাজ্য প্রবাসীর গেইট ভাংচুরের অভিযোগ পাওয়া যায়।

এদিন সিলেটের জকিগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরে ভাগ্নের হাতে আবুল হোসেন লিচু (৪২) নামের এক ব্যক্তি খুন হন। ২২ সেপ্টেম্বর বিকেলে উপজেলার কাজলসার ইউপির মঙ্গলশাহ গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পৃথক অভিযানে এক নারী ও ৩ পুরুষকে আটক করেছে পুলিশ।

ওই দিন রাত ১০ টার দিকে হবিগঞ্জ সদর হাসপাতালের সামন থেকে একটি টমটম চুরি হয়। পরে বিষয়টি সদর থানা পুলিশকে অবগত করলে তাৎক্ষণিক টমটম উদ্ধারে মাঠে নামে পুলিশ। এক পর্যায়ে রাত ১২ টার দিকে শহরতলীর ধুলিয়াখাল এলাকায় অভিযান চালিয়ে টমটম উদ্ধারসহ আটক করা হয় দুই চোরকে। এর মধ্যে একজন নারী।

২৪ সেপ্টে. : হবিগঞ্জের আজমিরীগঞ্জে দাম্পত্য কলহের জেরে রাশিদা বেগম (৪২) নামে পাঁচ সন্তানের এক জননী আত্মহত্যা করেন। ২৪ সেপ্টেম্বর ভোরে উপজেলার শিবপাশা ইউনিয়নের হুকুড়া দক্ষিণ হাটিতে এ ঘটনা ঘটে। আত্মহননকারী রাশিদা এ গ্রামের আব্দুল মজিদ রেসকু মিয়ার স্ত্রী।

২৪ সেপ্টেম্বর ভোররাতে হবিগঞ্জের মাধবপুরে সিলেট-ঢাকা মহাসড়কের বেজুড়া বাসস্ট্যান্ড ও যমুনা ইন্ডাস্ট্রিয়াল পার্ক-এর মধ্যবর্তী স্থানে অভিযান চালিয়ে ডাকাতির প্রস্তুতিকালে ৫ ডাকাতকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় দেশীয় অস্ত্রসহ ডাকাতির কাজে ব্যবহৃত সরঞ্জাম।

একই দিন সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ফেনারবাক ইউনিয়নের শান্তিপুর গ্রামে স্বামীর সাথে ঝগড়া করে বিষ পান করেন স্ত্রী। সঙ্গে পান করান তিন শিশুসন্তানকেও। এতে মায়ের মৃত্যু না হলেও তিন শিশুসন্তান মারা যান। নিহত শিশুরা হলো- শাহেদ (৫) তামজিদ (১৩) ও সাকিবা (১৪)।

ওই দিন সিলেটের গোয়াইনঘাট উপজেলা ৮ নং তোয়াকুল ইউনিয়নের জাঙ্গাইল (বীরকুলি) গ্রামে এক গৃহবধূর রহস্যজন মৃত্যু হয়েছে। নিহত গৃহবধূর নাম সেলিনা আক্তার (২৪)।

অপরদিকে ২৪ সেপ্টেম্বর সুনামগঞ্জের মধ্যনগরে রুবেল মিয়া (২৭) নামের এক নতুন বর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। ও্ইদিন বিকাল সাড়ে ৩ টার দিকে উপজেলার চামরদানী ইউনিয়নের সাড়ারকোণা গ্রামে এ ঘটনা ঘটে। রুবেল সাড়ারকোণা গ্রামের ইঞ্জিল মিয়ার ছেলে।

২৫ সেপ্টে. : হবিগঞ্জের আজমিরীগঞ্জে এসিল্যান্ড পরিচয় দিয়ে জাহাঙ্গীর আলম নামে এক আইসক্রিম ফ্যাক্টরি ব্যাবসায়ীর কাছ থেকে নগদ পঞ্চাশ হাজার টাকা হাতিয়ে নেয় একটি প্রতারক চক্র। প্রতারক চক্রটিকে সহযোগীতা করার অপরাধে কফিল উদ্দিন (৩৫) নামে এক স্থানীয় এক ব্যক্তিকে পাঁচ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।  

এদিন সুনামগঞ্জের ছাতক উপজেলার দক্ষিণ খুরমা ইউনিয়নের হরিশ্বরণ গ্রামে একটি ঘরের ধানের গোলার ভেতর থেকে শিকল বাঁধা অবস্থায় শিশুকে উদ্ধার ও ৬ অপহরণকারীকে গ্রেফতার করে পুলিশ। সুনামগঞ্জের শান্তিগঞ্জ থেকে এর এক মাস আগে ফাইজুর রহমান ফারকুল (১৩) নামের ওই শিশুকে অপহরণ করা হয়েছিলো।

ওই দিন (২৪ সেপ্টেম্বর দিবাগত) রাত ৩টার দিকে সিলেট মহানগরের পাঠানটুলা পল্লবী এলাকার একটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্র থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনাটি রহস্যজনক হলেও নিহতের স্বজনদের পরিবারের পক্ষ থেকে অজ্ঞাত কারণে কোনো অভিযোগ তোলা হয়নি। নিহত যুবকের নাম আদিল আহমদ (২৯)। তিনি সিলেটের ওসমানীনগর উপজেলার মান্দারুকা গ্রামের আব্দুল মসব্বিরের ছেলে। তিনি ওই মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে ভর্তি ছিলেন।

এদিন সিলেটে ঘটে আরেকটি নির্মম ঘটনা। কুপ্রস্তাবে রাজি না হওয়ায় সিলেট মহানগরের ছড়ারপার এলাকায় ছুরিকাঘাতে এক গৃহবধূকে খুন করেছেন মাদকাসক্ত এক যুবক। (২৪ সেপ্টেম্বর দিবাগত) রাত ২টার দিকে ছড়ারপার এলাকার জাহাঙ্গির মিয়ার কলোনিতে এ ঘটনা ঘটে। এসময় ওই গৃহবধূর স্বামীকেও ছুরিকাঘাত করেন অভিযুক্ত যুবক। খুন হওয়া গৃহবধূর নাম জেসমিন বেগম (২২)। তিনি কিশোরগঞ্জ জেলার কটিয়াদি থানার কাহেতেরটেকী গ্রামের আরিফ মিয়ার স্ত্রী। তাদের পরিবার ছড়ারপার এলাকার জাহাঙ্গির মিয়ার কলোনিতে কলোনিতে ভাড়া থাকে। অভিযুক্ত যুবক মো. শাহারুখ আহম্মেদ তারুল (২৪) সুনামগঞ্জ জেলার দিরাই থানার কলাহাটি গ্রামের মো. রাজা মিয়ার ছেলে। তিনি জেসমিনের স্বামী আরিফের খালাতো ভাই। ঘটনার পর কোতোয়ালি থানাপুলিশ অভিযান চালিয়ে তারুলকে আটক করে।

একই দিন মৌলভীবাজারের বড়লেখায় টাকায় বরকত বাড়ানোর ফু দেওয়ার কথা বলে এক কাতার প্রবাসীর স্ত্রীর কাছ থেকে ৭৩ হাজার টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র। ২৫ সেপ্টেম্বর দুপুরে বড়লেখা পৌরশহরে এই ঘটনা ঘটে। ঘটনাটি সিসি ক্যামেরায় ধরা পড়ে।

ওই দিন মৌলভীবাজারের কমলগঞ্জে এক প্রবাসীর স্ত্রীর সাথে যুবকের নগ্ন ছবি ইডিট করে ভয় দেখিয়ে চাঁদা আদায়ের অভিযোগে পুলিশ এক যুবককে আটক করে।

২৬ সেপ্টে. : জরুরি সেবা নাম্বার ৯৯৯-এ কল করে অবগত করলে পুলিশে এক যুবককে আগ্নেয়াস্ত্রসহ আটক করে। ঘটনাটি সিলেটের গোলাপগঞ্জে। ২৫ সেপ্টেম্বর দিবাগত রাত দেড়টার দিকে গোলাপগঞ্জের ভাদেশ্বর ইউনিয়নের মাইজভাগ গ্রাম থেকে এ যুবককে আটক করা হয়। আটক যুবক জুয়েল আহমদ (২৮) এ গ্রামের মৃত মজির উদ্দিনের ছেলে।

এদিন সিলেটের লালমাটিয়া এলাকা থেকে ট্রেনে কাটা পড়া যুবকের লাশ উদ্ধার করা হয়। এ মৃত্যু ঘিরে রহস্যের সৃষ্টি হয়। তাজ উদ্দিন নামের ওই যুবকের লাশ  উদ্ধার করে সিলেট রেলওয়ে জিআরপি থানা পুলিশ। নিহত তাজ উদ্দিন ফেঞ্চুগঞ্জ উপজেলার পশ্চিম ফরিদপুর গ্রামের মৃত চেরাগ আলীর ছেলে। অভিযোগ রয়েছে- তিনি এক আত্মীয়ের বাড়ি থেকে পাওনা ৭ লাখ টাকা আনতে গিয়েছিলেন। টাকা নিয়ে আসার পথে তিনি নিখোঁজ হন এবং পরবর্তীতে তার দুই পা কাটা লাশ রেল লাইনে পাওয়া যায়।

২৭ সেপ্টে. : সিলেটের বিশ্বনাথে উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণাকে কেন্দ্র করে ছাত্রলীগের দুপক্ষের মাঝে রাত ৮টার দিকে পৌরশহরে পাল্টাপাল্টি মিছিল, সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনা ঘটে। এতে ব্যবসায়ী ও জনসাধারণের মনে আতঙ্ক জড়িয়ে পড়ে।

ওই দিন সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তের পর্যটন স্পট বারেক টিলায় এক কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ উঠে। এ ঘটনায় শামীম আহমেদ (২৬) নামের এক যুবককে আটক করে থানাপুলিশ। শামীম বিশ্বম্ভরপুর উপজেলার সুলকাবাদ ইউনিয়নের ডলুরা গ্রামের । পরে আরও ৫ জনকে আটক করা হয়। জানা যায়- ‘ধর্ষণের শিকার’ কিশোরীর বাড়ি সুনামগঞ্জ সদর উপজেলায়। সে বিশ্বম্ভরপুর উপজেলার বাঘবেড় গ্রামের তার এক বান্ধবীর বাড়িতে যাওয়া-আসা করতো। একপর্যায়ে বান্ধবীর ভাই হৃদয় আহমদের সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে উঠে। গত সোমবার মেয়েটি বান্ধবীর বাড়িতে গেলে হৃদয় আহমদ তাকে বেড়ানোর কথা বলে বারেক টিলায় নিয়ে যান। এ সময় তাদের সঙ্গে হৃদয়ের আরও দুই বন্ধু ছিলেন। ফেরার সময় টিলার নির্জন স্থানে তিনজন মিলে ওই কিশোরীকে ধর্ষণ করেন।

একই দিন হবিগঞ্জের মাধবপুরে আপত্তিকর ছবি ইন্টারনেটে ছাড়িয়া দেওয়ার ভয়ভীতি দেখিয়ে এক প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণের অভিযোগ উঠেছে। গত বুধবার (২৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ১টার দিকে মাধবপুর থানার ধর্মঘর ইউনিয়নের সুলতানপুর গ্রামে এ ঘটনা ঘটে।

২৯ সেপ্টে. : সিলেটের জকিগঞ্জে মাছের ঘেরে থেকে অজ্ঞাত এক ব্যক্তির (২৮) লাশ উদ্ধার করেছে পুলিশ। ২৯ সেপ্টেম্বর সন্ধ্যায় একজন পথচারী ৯৯৯ কল দিয়ে খবর দেন- জকিগঞ্জ-আটগ্রাম সড়কের রতনগঞ্জ এলাকায় সড়কের পাশের মাছে ঘেরে একটি লাশ ভেসে উঠেছে। খবর পেয়ে পুলিশ গিয়ে লাশটি উদ্ধার করে।

৩০ সেপ্টে. : সিলেট মহানগরের মোগলাবাজার থানার ৪০নং ওয়ার্ডের পালপুর গ্রাম থেকে এক শিশুর লাশ উদ্ধার করা হয়। শিশুটির লাশ বাড়ির পাশ্ববর্তী পুকুর থেকে উদ্ধার করা হয় বলে জানা যায়। নিহত শিশু সাহেরা জান্নাত (৩ মাস)। সে পালপুর গ্রামের হাফিজ আব্দুল কাইয়ুমের মেয়ে।

হাফিজ আব্দুল কাইয়ুম জানান, তিন মাস বয়সী শিশু মেয়েটি ২৯ সেপ্টেম্বর মাগরিবের নামাজের সময় নিজ ঘর থেকে চুরি হয়। পরবর্তীতে বাড়ির সবাই অনেক খোঁজাখুঁজির পর রাত ১১টার সময় বাড়ির পিছনে পুকুরে তার লাশ দেখতে পান। এ শিশুর মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম