রবিবার (৪ ফেব্রুয়ারি) ছিলো বিশ্ব ক্যান্সার দিবস। অন্যান্য স্থানের মতো সিলেটেও ‘ক্যান্সার চিকিৎসায় বৈষম্য দূর করি’ প্রতিপাদ্যে বিভিন্ন কর্মসূচিতে পালিত হয় দিবসটি।

দিবসটি উপলক্ষে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের রেডিও থেরাপি বিভাগের উদ্যোগে কলেজ ক্যাম্পাস থেকে র‍্যালি বের করা হয়। পরে কলেজ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 


এদিকে, ঢাকার পর রেডিও থেরাপি চিকিৎসা দেওয়া একমাত্র সিলেটের নর্থ ইস্ট ক্যান্সার হাসপাতালেও নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয় বিশ্ব ক্যান্সার দিবস। র‍্যালি ও আলোচনা সভার পাশাপাশি নর্থ ইস্ট হাসপাতাল কর্তৃপক্ষ একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে।
 

সংবাদ সম্মেলনে নর্থ ইস্ট ক্যান্সার হাসপাতালের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. মোখলেছ উদ্দিন বলেন- দেশের অন্যান্য অঞ্চলের চাইতে সিলেট বিভাগে ক্যান্সার আক্রান্ত রোগী বেশি। এর কারণ- এই অঞ্চলের আতিথেয়তার একটি উপকরণ। সিলেটের প্রায় সব ঘরেই অতিথিদের একপর্যায়ে পান-সুপারি দিয়ে আপ্যায়ন করা হয়। আর এ পান-সুপারির সঙ্গে থাকে জর্দা বা পানমসলা। যা মূলত তামাকজাত দ্রব্য। আর এ দ্রব্য সেবনে ক্যান্সার ঝুঁকি আশঙ্কাজনকহারে বাড়ায়। তাই সবাইকে সচেতন হতে হবে এবং পান-মসলাকে এড়িয়ে চলতে হবে।

উল্লেখ্য, ঢাকার বাইরে উল্লেখ্যযোগ্যভাবে সিলেটেই একমাত্র নর্থ ইস্ট হাসপাতালেই চালু রয়েছে ক্যান্সার রোগীদের জন্য রেডিও থেরাপি সেবা। অত্যাধুনিক রেডিও থেরাপি মেশিনের মাধ্যমে ২০১৬ সাল থেকে নর্থ ইস্টে এ সেবা চালু করা হয়। হাসপাতালটির রেডিও থেরাপি মেশিন দ্বারা রেডিয়েশনের মাধ্যমে ইনডোর, আউটডোর, ডে-কেয়ার বিভাগে আক্রান্ত রোগীদের সেবা দেওয়া হচ্ছে।
 

সূত্র জানায়, নর্থ ইস্ট ক্যান্সার হাসপাতালে প্রায় ১০০টিটি শয্যা রয়েছে। এর মধ্যে রয়েছে ক্যান্সার কেবিন, ডে-কেয়ার ও ইনফেকশন ইউনিট বা আইসোলেশন ওয়ার্ড।
 

জানা যায়, ২০১৪ থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত নর্থ ইস্ট হাসপাতালে মোট ২২ হাজার ৪১৫ জন ক্যান্সার আক্রান্ত বিভিন্ন স্ট্যাজের রোগীকে ভর্তি করে সেবা দেওয়া হয়েছে। একই সময়ে ডে-কেয়ারে সেবা দেওয়া হয়েছে ২৬ হাজার ৩৫৮ জন রোগীকে।
 

২০১৬ সালে নর্থ ইস্ট হাসপাতালে পূর্ণাঙ্গরূপে ক্যান্সার ইউনিট চালু করার পর থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত আউট-ডোরে ১৯ হাজার ৬৬৫ জন রোগীকে সেবা প্রদান করা হয়েছে। শুরু থেকে এ পর্যন্ত ৩ হাজার ৪১ জন রোগীকে দেওয়া হয়েছে রেডিওথেরাপি।
 

নর্থ ইস্ট হাসপাতাল সূত্র জানায়, ক্যান্সার আক্রান্তরা সাধারণতঃ কয়েক্ট স্ট্যাপ পার হওয়ার পর চিকিৎসা নিতে আসেন। এখন পর্যন্ত আশঙ্কাজনক অবস্থায় আসা প্রায় আড়াই হাজার রোগীকে সেবা দিয়েছে নর্থ ইস্ট হাসাপাতালের ক্যান্সার বিভাগ। এদের মধ্যে রেডিওথেরাপি মাধ্যমে ১২ শ জন বেঁচে আছেন এবং বেশ সুস্থভাবেই আছেন। রেডিওথেরাপির মাধ্যমে সুস্থভাবে বেঁচে থাকার সংখ্যা দিন দিন বাড়ছে। নর্থ ইস্ট হাসপাতালের ক্যান্সার বিভাগের সক্ষমতা আরও বাড়াতে চেষ্টা করছে কর্তৃপক্ষ। দিন দিন হাসপাতালটি দেশের ক্যান্সার রোগীদের প্রধান ভরসাস্থল হয়ে উঠছে। পার্শ্ববর্তী দেশ ভারত থেকেও এ হাসপাতালে ক্যান্সার রোগীকে রেফার করার ঘটনা রয়েছে। আক্রান্তদের অত্যাধুনিক থ্রিডি, সিআরটি, আএইমআরটি, র‍্যাপিড আর এবং ভিমেক পদ্ধতিতে চিকিৎসাসেবা প্রদান করা হয়। গরিব রোগীদের ২৫ ভাগ কম মূল্যে দেওয়া হয় চিকিৎসাসেবা।


 

সিলেটভিউ২৪ডটকম / ডি.আর /এসডি-৭২০