দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রাক্তন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেছেন “মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের নিজের বিভাগের পাশাপাশি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলো থেকেও জ্ঞান অর্জন করতে হবে। জ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেদের গড়ে তুলে সাধারণ মানুষের কল্যাণে এবং দেশ ও জাতির উন্নয়নে কাজ করতে হবে। ইতোমধ্যে এই ইউনিভার্সিটি বিশ্ব পরিমণ্ডলে দেশের প্রতিনিধিত্ব করা শুরু করেছে।”

মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্প্রিং সেমিস্টার ২০২৪ এর ইংরেজি ক্যাম্প ক্লাস প্রোগ্রামের সার্টিফিকেট বিতরণ ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি শিক্ষার্থীদের প্রতি মেধার সর্বোত্তম চর্চার আহ্বান জানিয়ে এসব কথা বলেন।


প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম আরও বলেন, “শিক্ষার মান, প্রশাসনিক স্বচ্ছতা ও গবেষণার ক্ষেত্রে মেট্রোপলিটন ইউনিভার্সিটি বিশেষ অবদান রেখে চলেছে।”

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজের সবটুকু উজাড় করে উচ্চশিক্ষার মিশনে ব্রতী হতে হবে। পরিকল্পনা ও লক্ষ্য স্থির করে শিক্ষার্থীদের সামনের দিকে এগিয়ে যেতে হবে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) মেট্রোপলিটন ইউনিভার্সিটির একাডেমিক ভবনের সম্মুখে ট্রেজারার প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে ও রেজিস্ট্রার তারেক ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইংলিশ ক্যাম্প ক্লাস প্রোগ্রামের আহ্বায়ক ও ইংরেজি বিভাগের প্রধান ড. রমা ইসলাম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল হক চৌধুরী, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন ও প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন শেখ আশরাফুর রহমান, ছাত্রকল্যাণ উপদেষ্টা ড. এম. জেড আশরাফুল, পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমেদ, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী, ডেপুটি লাইব্রেরিয়ান মাশরুফ আহমেদ চৌধুরী, ডেপুটি ডিরেক্টর (ফিন্যান্স) রায়হান আহমেদ চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব সঞ্চালনা করেন আইন ও বিচার বিভাগের প্রভাষক সৈযদা নাজমুর সিহা মুনা। পরে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রোনিক ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ব্যবসা প্রশাসন, ইংরেজি, অর্থনীতি এবং আইন ও বিচার বিভাগ পৃথকভাবে বিভাগীয় ওরিয়েন্টশান পরিচালনা করে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে ট্রেজারার প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফা বলেন, “জীবনে লক্ষ্য অর্জনের জন্য বর্তমান শিক্ষার্থীদের মতো মেধাবীদের প্রয়োজন। তোমরা যদি সঠিকভাবে লেখাপড়া কর এবং প্রযুক্তি নির্ভর জ্ঞানে নিজেদের সমৃদ্ধ করতে পার, তাহলে আমাদের উন্নত দেশের স্বপ্ন পূরণ হবে। তবে লেখাপড়ার পাশাপাশি নিজেদের সচ্চরিত্রবান হিসেবেও গড়ে তুলতে হবে। শুধুমাত্র সার্টিফিকেট অর্জনের মাধ্যমে প্রকৃত মানুষ হওয়া যায় না। আমাদের প্রত্যাশা তোমরা ভালো মানুষ হবে এবং তোমাদের প্রচেষ্ঠায় দেশের উন্নতি নিশ্চিত করা যাবে।”

অনুষ্ঠানকে ঘিরে বৃহস্পতিবার সকাল থেকেই দলে দলে শিক্ষার্থীরা উৎফুল্ল চিত্তে, রঙিন স্বপ্নে বিভোর হয়ে ক্যাম্পাসে আসতে থাকে। উচ্ছ্বাসের আমেজে তারা নিজ নিজ বিভাগের আয়োজনে যোগ দেয়। বর্ণাঢ্য আয়োজনের মধ্যে ছিল শিক্ষার্থীদের পুষ্পে বরণ, ইউনিভার্সিটির বিভিন্ন শিক্ষা ও সহ-শিক্ষা কার্যক্রমের বিদ্যায়তনিক আলোচনা, পরিচিতি পর্ব, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আপ্যায়ন। প্রত্যেকটি বিভাগের আয়োজনে শিক্ষক ছাড়াও অ্যালামনাই অ্যাসোসিয়েশান ও সিনিয়র শিক্ষার্থীরা বিশেষ ভূমিকা পালন করেন।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে