মধ্য এশিয়ার স্থলবেষ্টিত রাষ্ট্র উজবেকিস্তান। ভ্রমণ পিপাসু যারা পৃথিবীর নানা দেশে দাপিয়ে বেড়াতে চান তারা ভ্রমণ তালিকায় রাখতে পারেন এই দেশটি। ঐতিহ্য আর দর্শনীয় নানা স্থানে ভরপুর একটি দেশ এটি। আপনি কি উজবেকিস্তান ভ্রমণের পরিকল্পনা করছেন? তাহলে জেনে নিন এই সম্পর্কিত কিছু তথ্য-

 


ই-ভিসা


উজবেকিস্তান যাওয়ার জন্য বাংলাদেশিদের ই-ভিসা প্রদান করা হয়। ভিসা ফি জনপ্রতি ২ হাজার ৫০০ টাকা। নিজেই এই ভিসার আবেদন করতে পারবেন। চাইলে ট্রাভেল এজেন্সিরও সাহায্য নিতে পারে।

 

সরাসরি ফ্লাইট নেই

বাংলাদেশ থেকে উজবেকিস্তান যাওয়ার সরাসরি কোনো ফ্লাইট নেই। ভারতের দিল্লি কিংবা সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ট্রানজিট নিয়ে যেতে হবে। সাশ্রয়ী ভ্রমণ চাইলে দিল্লি ট্রানজিট বেছে নিন। চেষ্টা করুন ভ্রমণের অন্তত মাস দেড়েক আগে টিকিট কাটতে। তাহলে কিছুটা কম দামে টিকিট পাবেন।

 

হোটেল বুকিং

উজবেকিস্তানে থাকার খরচ অন্যান্য দেশের তুলনামূলক কম। দেশটিতে চার-পাঁচ তারকা হোটেল তো আছেই, সেসঙ্গে আছে গেস্টহাউস, বুটিক হোটেল। এগুলো বেশ পর্যটকবান্ধব। দিনপ্রতি ২০ থেকে ৬০ ডলারের এসব জায়গায় থাকতে পারবেন আপনি। ট্রাভেল এজেন্সির চেয়ে নিজে ফ্লাইট বা হোটেল বুকিং করা সাশ্রয়ী।


মোবাইল সিম

ভিনদেশে গিয়ে মোবাইল সিম কেনা জরুরি হয়ে পড়ে। তাসখন্দ বিমানবন্দরেই উজবেকিস্তানের স্থানীয় মোবাইল সিম পাবেন। স্থানীয় মোবাইল নম্বর নিলে যাতায়াত সহজ হবে। স্থানীয় মুদ্রায় ডলার ভাঙানোর কাজটিও সেখান থেকে করতে পারবেন।  


যাতায়াতের জন্য শেয়ার রাইডিং অ্যাপ

উজবেকিস্তানের যাতায়াত ব্যবস্থা খুবই ভালো। Yandex Go নামের শেয়ার রাইডিং অ্যাপ নামিয়ে নিতে পারেন। এতে দেশটির এক প্রান্ত থেকে অন্য প্রান্তে অল্প খরচে চলে যেতে পারবেন।


কী খাবেন?

উজবেকিস্তান ভ্রমণে গিয়ে খাবার নিয়ে বাংলাদেশিদের তেমন সমস্যা হওয়ার কথা না। কাবাব, পোলাও, সমুচা, মোমো সবই পাবেন। এগুলো সহজলভ্য ও মজাদার।

কী কিনবেন?

কেনাকাটার জন্য খুব বেশি সময় নষ্ট না করে দর্শনীয় স্থানের ভ্রমণের জন্য বেশি সময় রাখুন। তাসখন্দের ‘চরসু বাজারে’ গেলে উজবেকিস্তানের বিখ্যাত ইক্কাত কাপড়ের পোশাক, সিরামিক, স্যুভেনির—সবকিছু একসঙ্গে পাইকারি দরে পাওয়া যাবে।


কখন ভ্রমণ করবেন?

উজবেকিস্তান ভ্রমণের সবচেয়ে ভালো সময় মার্চ থেকে মে এবং সেপ্টেম্বর থেকে অক্টোবর। ফ্লাইট খরচসহ জনপ্রতি ১ লাখ ৩০ থেকে ২ লাখ টাকার মধ্যে সুন্দর দেশটি ঘুরে আসা সম্ভব।


উজবেকিস্তানের মানুষ অত্যন্ত আন্তরিক। তাদের আতিথেয়তায় মুগ্ধ হবেন আপনি।


সিলেটভিউ২৪ডটকম /ডেস্ক/মিআচৌ