দেশের অন্যতম শীর্ষ বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স অ্যাসোসিয়েশন (এমইউমুনা) এর আয়োজনে ‘স্ট্রাটেজি বিল্ডিং’ এবং মডেল ইউনাইটেড নেশন্স-এর উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ৭ মার্চ এই কর্মশালা অনুষ্ঠিত হয়। পরদিন ৮ মার্চ এমইউমুনা’র উদ্যোগে একটি ‘মকমান’ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক।


রিসোর্স পার্সন হিসেবে কর্মশালা পরিচালনা করেন চৌধুরী আহমদ মুজাদ্দিদ। অংশগ্রহণকারীদের সাথে তিনি তাঁর দক্ষতা, অভিজ্ঞতাসহ কর্মকৌশল, পরিকল্পনা প্রভৃতি নানা বিষয়ে কথা বলেন।

সমৃদ্ধকরণ কর্মশালার পরদিন অনুষ্ঠিত ‘মকমান’  অংশগ্রহণকারীদের তাদের নতুন অর্জিত জ্ঞান এবং দক্ষতাগুলিকে বাস্তবে প্রয়োগ করার জন্য একটি অবস্থান প্রদান করে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রক্টর এবং ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, আইন অনুষদের ডিন শেখ আশরাফুর রহমান, ছাত্রকল্যাণ উপদেষ্টা ও সহযোগী অধ্যাপক ড. এম জেড আশরাফুল, লেকচারার তানজিন নিশাত ফার্মী প্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তাদের উপস্থিতি কার্যধারায় বুদ্ধিবৃত্তিক এবং উৎসাহের আভা যোগ করে।

অন্যান্যের মধ্যে এমইউমুনা’র সভাপতি চয়ন দাস উপস্থিত ছিলেন।

‘মকমান’ অনুষ্ঠানের দিন ছিল বহুমুখী ব্যস্ততার। সমাপনী পূর্ণাঙ্গ অধিবেশনের সাথে ছিল বিভিন্ন কার্যক্রম। ইউএনডিপি, ইউএনএইচআরসি এবং জাতীয় সংসদ কমিটিতে বিভক্ত হয়ে অংশগ্রহণকারীরা অধিবেশনে যোগ দেন।

এসব কমিটি ছিল নিম্নরূপ:

ইউএনডিপি>>

সহ-সভাপতি: আহতাব জামিল মাহিন
সহ-সভাপতি: মো. রকিব আহমেদ চৌধুরী
পরিচালক: মেহজেবিন চৌধুরী।

ইউএনএইচআরসি>>

সহ-সভাপতি: আবদুল্লাহ আল ফাহাদ
সহ-সভাপতি: দেওয়ান সোনুবর রাজা চৌধুরী
পরিচালক: ফাইজা।

জাতীয় সংসদ>>

বক্তা: তালহা মোহাম্মদ হোসেন
ডেপুটি স্পিকার: কুশোল কান্তি দে
পরিচালক: যোগাত জ্যোতি তালুকদার জন।

আয়োজকরা জানান, দুইদিনের অনুষ্ঠান ছিল একটি অসাধারণ সাফল্য, যা অংশগ্রহণকারীদের মধ্যে সহযোগিতা, শেখার এবং কূটনীতির মনোভাব জাগিয়ে তোলে। মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স অ্যাসোসিয়েশন এই ধরনের কার্যকরী উদ্যোগের মাধ্যমে ভবিষ্যতের নেতা এবং বিশ্ব নাগরিক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স অ্যাসোসিয়েশন যাত্রাকাল থেকে সংলাপ, বিতর্ক এবং কূটনীতির জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করার প্রতি তার প্রতিশ্রুতির চিহ্ন রেখে চলেছে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে