৬৯ বছরের সুদীর্ঘ ইতিহাস-ঐতিহ্যের ধারক এবং সারাদেশের  ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম প্রধান শিক্ষালয় সিলেট পলিটেকনিক ইনষ্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা ও  ইফতার মাহফিল সম্পন্ন হয়েছে । 
 

একই দিনে  সাবেক শিক্ষার্থীদের একই ছায়াতলে নিয়ে আসতে এলামনাই এসোসিয়েশন গঠন করার জন্য ১৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটির নাম ঘোষণা করা হয় ।  


বিগত বছরগুলোর ধারাবাহিকতায় শুক্রবার ( ২৯ মার্চ) সিলেট মহানগরীর একটি অভিজাত হোটেলের হলরুমে অনুষ্ঠিত পুনর্মিলনী ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। 

এতে  প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আঞ্চলিক পরিচালক ও সিলেট পলিটেকনিক ইনষ্টিটিউট এর অধ্যক্ষ মোহাম্মদ রিহান উদ্দিন । 

সংস্কৃতি ও গণমাধ্যমকর্মী সন্দীপন শুভ এবং ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম হৃদয়ের যৌথ সঞ্চালনায় ইফতার পূর্ববর্তী সভায় সভাপতির বক্তব্য রাখেন সিলেট পলিটেকনিক ইনষ্টিটিউটের ১৯৭৬ ব্যাচের শিক্ষার্থী ও ইনষ্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের সিলেট শাখার সভাপতি মাহমুদুর রশীদ মশরুর ।

 
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট পলিটেকনিক ইনষ্টিটিউটের একাডেমিক ইনচার্জ ও পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী ইকবাল চৌধুরী , প্রাক্তন শিক্ষক ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান কাজী কামরুল ইসলাম, ইনষ্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি নজরুল হোসেন এবং শাহ সিমেন্ট সিলেট অঞ্চলের ডেপুটি ম্যানেজার মোহাম্মদ সাইফুল্লাহ।

সভায় বক্তারা বলেন, আজ ১৯৬৯ ব্যাচ থেকে শুরু ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মিলনমেলায় এ যেন এক অন্যরকম ইতিহাস সৃষ্টি করেছে সিলেট পলিটেকনিক ইনষ্টিটিউটের সাবেক শিক্ষার্থীরা । 

বক্তারা আরও বলেন, দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও ভালো ভালো অবস্থানে রয়েছে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। যারা সকল জায়গায় ইঞ্জিনিয়ারিং সেক্টরের সাফল্য পাচ্ছে কিন্তু এই সকল প্রাক্তন শিক্ষার্থীদের একই ছায়াতলে আনার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। এজন্য অচিরেই সকল প্রাক্তন শিক্ষার্থীদের একই প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্য একটি পূর্নাঙ্গ এলামনাই এসোসিয়েশন গঠন করা এখন সময়ের দাবি । একই সঙ্গে এ ধরনের অনুষ্ঠান আগামীতে ক্যাম্পাসে করার জন্য আহ্বান জানান বক্তারা। 


সভায় স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের অন্যতম আয়োজক ইঞ্জিনিয়ার আনোয়ার হোসেন ।


সভায় আরও বক্তব্য রাখেন সিলেট পলিটেকনিক ইনষ্টিটিউটের ইলেকট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার ফখরুল ইসলাম, আইডিইবি সিলেটের সাবেক সাধারণ সম্পাদক জালাল আহমেদ, শাহ সিমেণ্টের এরিয়া ম্যানেজার আজিজুল হাকিম, অনুষ্ঠান আয়োজক কমিটির অন্যতম সদস্য মোহাম্মদ আনোয়ার হোসেন , মোহাম্মদ শাহরিয়ার, প্রাক্তন শিক্ষার্থী রফিকউদ্দিন আহমেদ, অদিতি দেব নাথ এবং তামান্না বেগম। 

এছাড়া ও অনুষ্ঠানে সিলেট পলিটেকনিক ইনষ্টিটিউটের শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রথম পর্বে  আলোচনা সভা ও ইফতার মাহফিল শেষে পূর্নাঙ্গ এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষে সর্বসম্মতি ক্রমে উপস্থিত সকল প্রাক্তন শিক্ষার্থীদের পূর্ণ সমর্থনের মাধ্যমে ইঞ্জিনিয়ার মাহমুদুর রশীদ মশরুরকে আহবায়ক এবং ইঞ্জিনিয়ার আনোয়ার হোসেনকে সদস্য সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। আহবায়ক কমিটির প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন সিলেট পলিটেকনিক ইনষ্টিটিঊটের অধ্যক্ষ রিহান উদ্দিন । 


প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা ও ইফতার মাহফিলের ৬ সদস্য বিশিষ্ট আয়োজক কমিটির মধ্যে ছিলেন , ২০০৮-২০০৯ শিক্ষাবর্ষের প্রাক্তন শিক্ষার্থী মোহাম্মদ আনোয়ার হোসেন, ২০০৯-১০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইঞ্জিনিয়ার আনোয়ার হোসেন, ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও আয়োজক কমিটির প্রবাসী সদস্য নাসির উদ্দিন নাঈম, সন্দীপন শুভ, ২০১৩-১৪ ব্যাচের শিক্ষার্থী জাহাঙ্গীর আলম হৃদয় ও মোহাম্মদ শাহরিয়ার ।


সিলেটভিউ২৪ডটকম/ প্রেবি/ নোমান