সিলেটে বাজারে মিলছে না সয়াবিন তেল। তেল কিনতে এসে দোকান থেকে খালি হাতে ফিরছেন ক্রেতারা। পাইকারী বাজারেই তেল বিক্রি হচ্ছে নির্ধারিত দামের চেয়ে বেশিতে। বিভিন্ন কোম্পানির ডিলাররাও খুচরা বিক্রেতাদের তেল দিতে জুড়ে দিচ্ছেন সাথে অন্য পণ্য কেনার শর্ত। ডিলাররাও দাম রাখছেন সরকার নির্ধারিত সর্বোচ্চ খুচরা মূল্যের সমান। ফলে ডিলার ও পাইকারি আড়ত থেকে তেল কিনে বাধ্য হয়ে বাড়তি মূল্যে বিক্রি করতে হচ্ছে খুচরা ব্যবসায়ীদের।

এই অরাজক পরিস্থিতি ঠেকাতে গেল কয়েক দিন থেকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভ্রাম্যমান আদালত পরিচালনা করছে। কিন্তু কোনভাবেই তেল নিয়ে কালোবাজারি বন্ধ করা যাচ্ছে না। ডিলার ও আড়তদাররা বাড়তি দামে বিক্রির জন্য দোকানের পরিবর্তে গুদাম ও বাসা-বাড়িতে টন টন তেল মজুদ করে রেখেছেন। গেল কয়েকদিনের অভিযানে এমনই দৃশ্য দেখা গেছে।


গোপন সংবাদের ভিত্তিতে গতকাল বুধবার দুপুরে নগরীর উত্তর কাজিটুলায় একটি বাসার তালা ভেঙ্গে অভিযান চালানো হয়। অভিযানকালে ওই বাসা থেকে বোতলজাত ৪ হাজার ৬৯৯ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়। ওই বাসায় কামাল আহমদ নামের এক ব্যবসায়ী থাকেন। কাজিটুলায় মেসার্স কামাল ব্রাদার্স নামের একটি ব্যবসায় প্রতিষ্ঠান রয়েছে তার।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ জানান, গোপন সংবাদের ভিত্তিতে প্রথমে কামাল এন্ড ব্রাদার্সের গুদামে অভিযান চালানো হয়। গুদামে সামান্য কিছু তেল মজুদ পাওয়া যায়। এরপর ওই ব্যবসা প্রতিষ্ঠানের মালিকের বাসায় অভিযান চালালে তালাবদ্ধ একটি রুম থেকে বিপুল পরিমাণ সয়াবিন তেল উদ্ধার করা হয়। পরে আগের দামে ভোক্তাদের মধ্যে তা বিক্রি করে দেয়া হয়।

এর আগের দিন মঙ্গলবার নগরীর কালিঘাটের মেসার্স মাহের ব্রাদার্স নামের এক পাইকারি দোকানের আড়তে অভিযান চালানো হয়। এসময় গুদামে সয়াবিন তেলের মজুদ দেখে রীতিমতো বিস্মিত হন অভিযানিক দলের সদস্যরা। ওই গুদাম থেকে ৫ টন সয়াবিন তেল উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সয়াবিন তেল আগের দামে ভোক্তাদের কাছে বিক্রি ও মাহের এন্ড ব্রাদার্স কর্তৃপক্ষকে জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ বলেন, ‘আমরা খবর পেয়েছি- কিছু অসাধু ব্যবসায়ী আগের দামে কেনা সয়াবিন তেল মজুদ করে নতুন বাড়তি দামে বিক্রি করে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছেন। এমন খবরে আমরা নগরজুড়ে অভিযান চালাচ্ছি। অভিযানকালে কোন কোন ব্যবসায়ীর গুদামে, আবার কারো বাসা-বাড়িতে তেলের অবৈধ মজুদ পাওয়া গেছে।’

উল্লেখ্য, গত ৫ মেে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৩৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়। দাম বৃদ্ধিতে এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬০ টাকা থেকে বেড়ে ১৯৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বেড়ে ১৮০ টাকা হয়। আর সয়াবিন তেলের পাঁচ লিটারের বোতলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৮৫ টাকা। আগে এর দাম ছিল প্রায় ৭৬০ টাকা।

সিলেটভিউ২৪ডটকম/ শাদিআচৌ-০৭